Trinamool Congress: পঞ্চায়েত ভোটের আগেই একুশে জুলাইয়ের প্রস্তুতি শুরু করছে তৃণমূল, এইবারে শহিদ দিবসের মঞ্চ থেকে চব্বিশে ‘দিল্লি চলো’র ডাক

Trinamool Congress: চব্বিশের লোকসভা নির্বাচনের প্রস্তুতি পর্ব একুশে জুলাইয়ের মঞ্চ থেকেই শুরু করতে চাইছে তৃণমূল কংগ্রেস

হাইলাইটস:

• পঞ্চায়েত ভোটের আগেই একুশে জুলাইয়ের প্রস্তুতি শুরু করছে তৃণমূল কংগ্রেস

• এই মঞ্চ থেকে ‘দিল্লি চলো’র ডাক দিতে চলেছে তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়

• ইতিমধ্যে একুশে জুলাইয়ের পোস্টার এবং ব্যানারও প্রকাশ পেয়েছে

Trinamool Congress: সামনেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন, তবে পঞ্চায়েত নির্বাচনের ফলাফল নিয়ে আশাবাদী রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। কারণ তৃণমূলের শীর্ষ নেতৃত্বের মতে গ্রামবাংলার মানুষ উন্নয়নকেই বেছে নেবেন। যার ফলে এবার পঞ্চায়েত ভোটের আগেই একুশে জুলাইয়ের প্রস্তুতি শুরু করছে তৃণমূল কংগ্রেস। একুশে জুলাই হল তৃণমূলের শহিদ দিবস। ফলে এই শহিদ দিবসের মঞ্চ থেকে চব্বিশের লোকসভা নির্বাচনের প্রস্তুতি পর্ব শুরু করতে চাইছে ঘাসফুল শিবির।

জুলাই মাস মানেই প্রথমে যা মাথায় আসে, তা হল তৃণমূলের শহিদ দিবস। তবে এই বছর জুলাই মাসেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। যার ফলে এবছর একুশে জুলাইয়ের মঞ্চে একদিকে যেমন উদযাপন হতে পারে পঞ্চায়েতের বিজয় উৎসব তেমনি অন্যদিকে হয়ে উঠতে চলেছে চব্বিশের মহাযুদ্ধের প্রচার শুরুর মঞ্চ। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, এবারের একুশে জুলাইয়ের মঞ্চ থেকেই দেশ থেকে বিজেপি বিদায়ের প্রচার শুরু করে দেবেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

ইতিমধ্যে তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’তে একুশে জুলাইয়ের জন্য প্রস্তুতকারী একটি পোস্টার প্রকাশ করা হয়েছে। অন্যদিকে পশ্চিমবঙ্গ তৃণমূল যুব কংগ্রেসের তরফে নেত্রীর ছবি দিয়ে পোস্টার প্রকাশ করা হয়েছে। ‘অমর একুশে জুলাই শহিদ স্মরণে ধর্মতলা চলো’ শীর্ষক পোস্টার এবং হোর্ডিংয়ে প্রধান বক্তা হিসাবে জননেত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়ের নাম দেওয়া হয়েছে। এই একই হোর্ডিং এবং পোস্টার রাজ্যের সর্বত্র পাঠানোর কাজ শুরু হয়ে গেছে। দলের তরফে স্পষ্ট জানানো হয়েছে, একুশে জুলাইয়ের কোনও পোস্টার বা হোর্ডিংয়েই কোনও ব‌্যক্তি বা জনপ্রতিনিধির নাম দেওয়া যাবে না, শুধুমাত্র প্রচারে স্থানীয় সংগঠনের নাম থাকতে পারে।

চব্বিশের লোকসভা নির্বাচনের আগে সর্ববৃহৎ এই জনসমাবেশকে লোকসভার প্রচার বার্তার মঞ্চ হিসাবে ব্যবহার করতে চাইছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। তবে দলের বড় অংশের নেতাকর্মীরা আপাতত পঞ্চায়েতের প্রস্তুতি নিয়ে ব্যস্ত। কিন্তু তার মধ্যেই দলের অন্দরে শহিদ দিবস নিয়ে আলাপ-আলোচনা শুরু হয়ে গিয়েছে, এমনটাই সূত্রের খবর। এবারও একুশে জুলাই ‘ধর্মতলা চলো’র ডাক দিয়েছে তৃণমূল কংগ্রেস এবং প্রধান বক্তা জননেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও বক্তব্য রাখবেন শহিদ দিবসের মঞ্চে।

প্রসঙ্গত, পঞ্চায়েত নির্বাচনের প্রচারে গিয়ে কেন্দ্রের সরকারের বিরুদ্ধে ডেডলাইন তুলে ধরতে দেখা গিয়েছিল তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে। ‘আর ছয় মাস থাকবে’ বলে কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ শানিয়েছেন তিনি। তৃণমূল সূত্রের খবর, যেমন কথা তেমন কাজ, এই একুশে জুলাইয়ের মঞ্চ থেকেই রাজ্যে নিজেদের অবস্থান স্পষ্ট করতে এবং লোকসভা নির্বাচনের জন্য কর্মীদের রুটম্যাপ বেধে দিতে চলেছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলনেত্রীর এই দিনের বক্তব্য শুনতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে কয়েক লক্ষ তৃণমূল কর্মী-সমর্থক সেদিন জড়ো হবেন ধর্মতলার সভামঞ্চের সামনে। তবে এখন তৃণমূল কর্মী-সমর্থক অত্যন্ত ব্যস্ত পঞ্চায়েত নির্বাচনের প্রচারে। কিন্তু একবার পঞ্চায়েত নির্বাচনের ফল আশানরূপ হলে একুশে জুলাইয়ের প্রচার জোরদার হবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

সুতরাং বলা যায়, এইবারে শহিদ দিবসের মঞ্চ থেকে চব্বিশে ‘দিল্লি চলো’র ডাককে আরও সুদৃঢ় করতে চাইছে তৃণমূল কংগ্রেস।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.