PM Narendra Modi: আন্তর্জাতিক অভিধম্ম দিবস উদযাপনে যোগ দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

PM Narendra Modi
PM Narendra Modi

PM Narendra Modi: পালি ভাষাকে একটি ধ্রুপদী ভাষা হিসাবে স্বীকৃতি দেওয়ার অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

হাইলাইটস:

  • নয়াদিল্লিতে বৃহস্পতিবার অভিধম্ম দিবস উপলক্ষে একটি অনুষ্ঠান আয়োজন করা হয়েছে
  • সেখানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
  • সেখানে তিনি পালি ভাষার গুরুত্ব সম্পর্কে তার অন্তর্দৃষ্টি প্রদান করবেন

PM Narendra Modi: বৃহস্পতিবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অভিধম্ম দিবস (১৭ই অক্টোবর, ২০২৪) উপলক্ষে একটি অনুষ্ঠানে যোগ দিতে চলেছেন যেখানে তিনি পালি ভাষার গুরুত্ব সম্পর্কে তার অন্তর্দৃষ্টিও শেয়ার করবেন, সংস্কৃতি মন্ত্রণালয় এমনটাই জানিয়েছে।

বুধবার, মোদি বুদ্ধ ধম্মের সমৃদ্ধ ঐতিহ্য সংরক্ষণ ও প্রচারের জন্য সরকারের চলমান প্রচেষ্টার বিষয়ে কথা বলবেন, মন্ত্রণালয় জানিয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রিসভা ৩রা অক্টোবর মারাঠি, পালি, প্রাকৃত, অসমীয়া এবং বাংলাকে শাস্ত্রীয় ভাষার মর্যাদা দেওয়ার অনুমোদন দিয়েছে।

We’re now on WhatsApp- Click to join

“প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি ১৭ই অক্টোবর বিজ্ঞান ভবন, নয়াদিল্লিতে আন্তর্জাতিক অভিধম্ম দিবস উদযাপন এবং পালিকে একটি ধ্রুপদী ভাষা হিসাবে স্বীকৃতি দেওয়ার অনুষ্ঠানে অংশ নেবেন এবং এই অনুষ্ঠানে সমাবেশে ভাষণও দেবেন,” এক্স-এ পিআইবি সংস্কৃতি বলেছেন।

“অভিধম্ম দিবস ভগবান বুদ্ধের তেত্রিশটি ঐশ্বরিক প্রাণীর (তাভাতিমসা-দেবলোকা) স্বর্গীয় অঞ্চল থেকে সানকাসিয়ায় অবতরণকে স্মরণ করে, যা আজ উত্তর প্রদেশের ফারুখাবাদ জেলার সানকিসা বসন্তপুর নামে পরিচিত,” এতে বলা হয়েছে।

We’re now on Telegram- Click to join

“শাস্ত্রীয় ভাষা হিসাবে পালিকে সাম্প্রতিক স্বীকৃতি, অন্যান্য চারটি ভাষার সাথে, এই বছরের অভিধম্ম দিবস উদযাপনের তাৎপর্যকে বাড়িয়ে তুলেছে কারণ অভিধম্ম সম্পর্কে বুদ্ধের শিক্ষাগুলি মূলত পালি ভাষায় পাওয়া যায়,” এতে বলা হয়েছে।

‘আসল সাহিত্য ঐতিহ্য’ আদর্শ বাদ দেওয়ার পর পাঁচটি ভাষা শাস্ত্রীয় মর্যাদা পেয়েছে।

এই ঐতিহাসিক ঘটনার একটি স্থায়ী চিহ্নিতকারী অশোকান হাতি স্তম্ভের উপস্থিতি দ্বারা এই অবস্থানের তাৎপর্যকে আন্ডারস্কোর করা হয়েছে।

“পালি গ্রন্থ অনুসারে, বুদ্ধ প্রথমে অভিধম্ম প্রচার করেছিলেন তাবতীমসা স্বর্গের দেবতাদের কাছে, যারা তাঁর মায়ের নেতৃত্বে ছিলেন। আবার পৃথিবীতে ফিরে আসার পর, তিনি তাঁর শিষ্য সারিপুত্তকে এই বার্তাটি দিয়েছিলেন। এই শুভ দিনটি শেষের সাথে মিলে যায়। (প্রথম) বৃষ্টির পশ্চাদপসরণ এবং পাভরানা উৎসব,” মন্ত্রক বলেছে।

আন্তর্জাতিক বৌদ্ধ কনফেডারেশন (আইবিসি) এর সহযোগিতায় সংস্কৃতি মন্ত্রণালয় এই উদযাপনের আয়োজন করবে। প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী মোদি।

বিশেষ ভাষণ দেবেন কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। কেন্দ্রীয় সংসদ বিষয়ক ও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজুও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে মন্ত্রক জানিয়েছে।

ইভেন্টে “ভারতের শাস্ত্রীয় ভাষা হিসাবে পালির তাৎপর্য” এবং শ্রদ্ধেয় সন্ন্যাসীদের ধম্মসাগনি মাটিকা পাথ (পালি জপ) এর উপর একটি বিশেষ বক্তৃতা থাকবে।

কারিগরি অধিবেশনের অংশ হিসাবে, মোস্ট ভেনের দ্বারা ধম্ম শিক্ষা দেওয়া হবে। পানিরখিতা, চেয়ারম্যান, মহাবোধি মৈত্রী মহামণ্ডল, অরুণাচল প্রদেশ। দিনে দুটি একাডেমিক সেশনে বিশিষ্ট পণ্ডিতরা ‘একবিংশ শতাব্দীতে অভিধম্মার তাৎপর্য’ এবং ‘পালি ভাষার উৎপত্তি এবং সমসাময়িক সময়ে এর ভূমিকা’ বিষয়ের উপর অন্তর্দৃষ্টিপূর্ণ গবেষণাপত্র উপস্থাপন করবেন, এতে যোগ করা হয়েছে।

Read More- নিউইয়র্কে শীর্ষ প্রযুক্তি সিইওদের সাথে গোলটেবিল বৈঠকে যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক অভিধম্ম দিবসে প্রায় ১,০০০ প্রতিনিধি আসবে বলে আশা করা হচ্ছে। উপরন্তু, ১০ টিরও বেশি দেশের রাষ্ট্রদূত এবং হাইকমিশনাররা অনুষ্ঠানে যোগ দেবেন বলে মন্ত্রণালয় জানিয়েছে।

“এই শিক্ষাগুলিতে তরুণ প্রজন্মের ক্রমবর্ধমান সম্পৃক্ততার উপর জোর দিয়ে ভারত জুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে বুদ্ধ ধম্মের উপর উল্লেখযোগ্য সংখ্যক তরুণ বিশেষজ্ঞের পাশাপাশি দেশগুলির বিখ্যাত শিক্ষাবিদ এবং সন্ন্যাসীরা অংশগ্রহণ করবেন।”

এইরকম আরও রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.