Parliament Monsoon Session 2023: আজ থেকে সংসদে শুরু বাদল অধিবেশন! মণিপুর ইস্যুতে উত্তাল হতে পারে সংসদ

Parliament Monsoon Session 2023: একদিকে যেমন একগুচ্ছ বিল পাশ করাতে তোড়জোড় শুরু করেছে কেন্দ্র, অন্যদিকে এককাট্টা হচ্ছে বিরোধীরাও

হাইলাইটস:

• আজ থেকে শুরু হল সংসদের বাদল অধিবেশন

• মণিপুর ইস্যুতে এককাট্টা হচ্ছে বিরোধীরা

• অন্যদিকে একগুচ্ছ বিল পাশ করাতেও তোড়জোড় শুরু করেছে কেন্দ্র

Parliament Monsoon Session 2023: আজ থেকে শুরু হল সংসদের বাদল অধিবেশন। চলবে আগামী ১১ই অগস্ট পর্যন্ত। সুতরাং ১৭ দিনের জন্য চলবে এই বাদল অধিবেশনটি। চলতি বছরে একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচন থাকার দরুণ এবারের বাদল অধিবেশন শাসক এবং বিরোধী সব দলের জন্যই গুরুত্বপূর্ণ।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে মণিপুরের একটি লজ্জাজনক ভিডিও। এই ভিডিওটিতে দেখা যাচ্ছে কুকি সম্প্রদায়ের দুই মহিলাকে গণধর্ষণ করে নগ্ন অবস্থায় হাঁটতে বাধ্য করছেন এক দল ব্যক্তি। আর এই ঘটনার প্রতিবাদে আজ উত্তাল হতে পারে সংসদ। ইতিমধ্যে সব বিরোধী দলই এই ঘটনার প্রতিবাদ জানিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই ঘটনাকে লজ্জাজনক ঘটনা বলেছেন।

এইদিকে যেমন চব্বিশের লোকসভা নির্বাচনের আগে শাসক এবং বিরোধী দলগুলি ঘুঁটি সাজাতে শুরু করে দিয়েছে। যার ফলে এবারের বাদল অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। তাছাড়া গত তিন মাস ধরে হিংসায় উত্তপ্ত মণিপুরের ব্যাপার, মূল্যবৃদ্ধি, দিল্লি অধ্যাদেশ বিল, আদানি ইস্যু, জিএসটিকে পিএমএলের আওতায় আনা এবং বেকারত্বের মতো ইস্যু নিয়েও এককাট্টা হয়েছে বিরোধীরাও। এছাড়া বালেশ্বরের ট্রেন দুর্ঘটনা নিয়েও আলোচনার দাবি জানানো হয়েছে বিরোধী দলগুলির পক্ষ থেকে।

উল্লেখ্য সংসদের বাদল অধিবেশনের আগে গতকালই সর্বদলীয় বৈঠক করে কেন্দ্র। এই ১৭ দিনের অধিবেশনে কেন্দ্রের তরফে একাধিক বিলও পেশ করা হতে পারে। আজকের অধিবেশন শুরুর আগে রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে বিরোধী দলের সংসদীয় নেতাদের নিয়ে বৈঠক ডেকেছিলেন। সূত্রের খবর, আজই কেন্দ্রের তরফে সংসদে তিনটি বিল পেশ করা হবে। প্রথম বিলটি হল ন্যাশনাল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি বিল ২০২৩, দ্বিতীয়টি হল ন্যাশনাল ডেন্টাল কমিশন বিল ২০২৩ এবং তৃতীয়টি বায়োলজিকাল ডাইভার্সিটি (অ্যামেন্ডমেন্ট) বিল ২০২৩।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.