Modi Remains Top Choice For PM: প্রধানমন্ত্রীর জন্য মোদিই সেরা পছন্দ? তাহলে রাহুল গান্ধীর কী হবে?

Modi Remains Top Choice For PM
Modi Remains Top Choice For PM

Modi Remains Top Choice For PM: সমীক্ষায় দেখা গেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পছন্দের প্রধানমন্ত্রী হিসাবে উত্তরদাতাদের পছন্দ রয়ে গেছেন, কিন্তু লোকসভা নির্বাচনের পরে রাহুল গান্ধীকেও বেশি লোক প্রধানমন্ত্রী হিসাবে পছন্দ করেন

হাইলাইটস:

  • ফেব্রুয়ারিতে, ৫৫% মানুষ মোদীকে প্রধানমন্ত্রী হিসাবে পছন্দ করেছিলেন
  • সাম্প্রতিক পরিসংখ্যানগুলি দেখায় যে প্রধানমন্ত্রী হিসাবে মোদীর পছন্দের ক্ষেত্রে ছয় শতাংশ পয়েন্ট কমেছে
  • রাহুল গান্ধী ২৮.৬% মানুষের প্রথম পছন্দ ছিলেন, বিজেপি নেতা এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের চেয়ে

Modi Remains Top Choice For PM: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের দুই মাস পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ঐতিহাসিক তৃতীয় মেয়াদে অফিসে ফিরিয়ে আনার পর, ইন্ডিয়া টুডে’স মুড অফ দ্য নেশনের সমীক্ষা দেখায় যে তিনি এই পদের জন্য অপ্রতিরোধ্য পছন্দ হিসেবে রয়ে গেছেন, অন্যদিকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী এখন অনেক বেশি লোক তাকে সমর্থন করছেন। ফেব্রুয়ারিতে শেষ জরিপ বা আগস্ট ২০২৩-এর চেয়ে প্রধানমন্ত্রীর পদের জন্য।

সাম্প্রতিক সমীক্ষা দেখায় যে ৪৯.১% উত্তরদাতারা প্রধানমন্ত্রী হিসাবে প্রধানমন্ত্রী মোদীকে পছন্দ করেন যেখানে রাহুল গান্ধী ২২.৪% মানুষের পছন্দ।

ফেব্রুয়ারিতে, ৫৫% মানুষ মোদীকে প্রধানমন্ত্রী হিসাবে পছন্দ করেছিলেন এবং ১৪% রাহুলকে সমর্থন করেছিলেন।

সাম্প্রতিক পরিসংখ্যানগুলি দেখায় যে প্রধানমন্ত্রী হিসাবে মোদীর পছন্দের ক্ষেত্রে ছয় শতাংশ পয়েন্ট কমেছে তবে শীর্ষ পদের জন্য রাহুলকে সমর্থনকারীদের মধ্যে নয় শতাংশ পয়েন্ট বেড়েছে।

We’re now on WhatsApp – Click to join

শুধু তাই নয়। যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে ‘দলীয় সংশ্লিষ্টতা নির্বিশেষে, নরেন্দ্র মোদির পরে প্রধানমন্ত্রী হওয়ার জন্য সবচেয়ে উপযুক্ত কে’, রাহুল গান্ধী ২৮.৬% মানুষের প্রথম পছন্দ ছিলেন, বিজেপি নেতা এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের চেয়ে, যার ২০% উত্তরদাতারা প্রধানমন্ত্রী হিসেবে পছন্দ করেন।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে ১৯% উত্তরদাতারা পছন্দ করেছেন, যেখানে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি ১৩% লোক সমীক্ষা করেছেন।

মুড অফ দ্য নেশন সমীক্ষায় এটি সবচেয়ে বেশি সংখ্যক লোক যারা ২০১৬ সাল থেকে রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী হিসাবে পছন্দ করেছেন, ২০১৯ সালের জানুয়ারিতে একবার বাদে যখন উত্তরদাতাদের ৩৪% তাকে শীর্ষ পদের জন্য চেয়েছিলেন।

তাহলে, ধারণার পরিবর্তন আনতে ছয় মাসে কী ঘটেছে?

বিজেপি এবং প্রধানমন্ত্রী মোদী ২০২৪ সালের লোকসভা নির্বাচনে আত্মবিশ্বাস নিয়ে গিয়েছিলেন এবং এনডিএ অংশীদারদের জন্য ৪০০ টি আসন লক্ষ্য করেছিলেন। বিজেপি সবচেয়ে বড় দল হিসেবে আবির্ভূত হয়েছিল এবং প্রধানমন্ত্রী মোদীকে আবার ক্ষমতায় ভোট দেওয়া হয়েছিল, কিন্তু ফলাফলেরও একটি বাজিগার প্রভাব ছিল — রাহুল গান্ধী হেরে গেলেন, কিন্তু জিতেছিলেন।

কংগ্রেস নেতার প্রচারাভিযানের বক্তৃতা এবং ভোটের বিষয়গুলি, যেমনটি মুড অফ দ্য নেশন সমীক্ষায় প্রতিফলিত হয়েছে, মনে হচ্ছে ভারতীয়দের একটি অংশের সাথে একটি ছন্দে আঘাত করেছে।

Read more – পোল্যান্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! অস্ট্রিয়া সফরের কথা উল্লেখ করে তিনি কি বলেছেন?

রাহুল গান্ধী নির্বাচনের পরেও তার আক্রমনাত্মক সেরা অবস্থানে রয়েছেন, লোকসভায় দুটি জ্বলন্ত বক্তৃতা দিয়েছেন, যেখানে তিনি এখন বিরোধী দলের নেতার (LoP) ভূমিকা নিয়েছেন৷ এমনকি প্রচারের সময়ও, কংগ্রেস নেতা অক্লান্তভাবে ভারত জুড়ে সমাবেশে যোগ দিয়েছিলেন।

প্রধানমন্ত্রী হিসাবে মোদিকে পছন্দ করেন এমন লোকের সংখ্যা হিসাবে, তিনি কংগ্রেস নেতার চেয়ে ২৭ শতাংশ পয়েন্ট লিড নিয়ে রাহুল গান্ধীর চেয়ে অনেক এগিয়ে। যদিও এই লিড ফেব্রুয়ারিতে ৪১ শতাংশ পয়েন্ট থেকে সংকুচিত হয়েছে, মোদি এখনও সমীক্ষায় প্রায় অর্ধেক উত্তরদাতাদের অপ্রতিরোধ্য পছন্দ।

We’re now on Telegram – Click to join

এক বছর আগে ২০২৩ সালের আগস্টে মুড অফ দ্য নেশন সমীক্ষায়, ৫২.৩% উত্তরদাতারা মোদীকে প্রধানমন্ত্রী হিসাবে সমর্থন করেছিলেন যখন ১৫.৮% রাহুলকে প্রধানমন্ত্রী হিসাবে চেয়েছিলেন।

সুতরাং, সমীক্ষা, ২০২৪ লোকসভা নির্বাচনের ফলাফলের দুই মাস পরে, প্রকাশ করে যে প্রধানমন্ত্রী মোদী শীর্ষ পদের জন্য শীর্ষ এবং অপ্রতিরোধ্য পছন্দ হিসাবে রয়েছেন, যেখানে রাহুল গান্ধীর কাছে এখন আরও বেশি লোক রয়েছে যারা তাকে শীর্ষ পদের জন্য উপযুক্ত বলে মনে করেন।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.