Mamata Banerjee: আরও কাছাকাছি তৃণমূল-কংগ্রেস! এবার প্রিয়াঙ্কা গান্ধীর হয়ে ওয়েনাড়ে প্রচারে যেতে পারেন তৃণমূল সুপ্রিমো

Mamata Banerjee: বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রীর সাথে বৈঠক করেন কংগ্রেসের প্রবীণ নেতা পি চিদম্বরম

 

হাইলাইটস:

  • ইন্ডিয়া জোট শক্তিশালী হতেই ফের কাছাকাছি আসতে চলেছে তৃণমূল-কংগ্রেস
  • প্রিয়াঙ্কা গান্ধীর হয়ে কেরলের ওয়েনাড়ে প্রচারে যেতে পারেন তৃণমূলনেত্রী
  • তবে কি কাঁটা শুধুমাত্রই অধীর রঞ্জন চৌধুরী?

Mamata Banerjee: লোকসভা নির্বাচন ২০২৪-এ ইন্ডিয়া জোটের ভালো ফলের জন্য পুনরায় ছন্দে ফিরেছে কংগ্রেস। বিশেষত একথা বলাই যায়, ইন্ডিয়া জোটকে নেতৃত্ব দেওয়ার জন্য কংগ্রেসের ভূমিকা অস্বীকার করা যায় না। শুধু তাই নয়, ইন্ডিয়া জোট সরকার বানাতেও প্রস্তুত ছিল। তবে নীতিশ কুমারের দল আরজেডি এবং চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটকে সাপোর্ট করায় তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করেন নরেন্দ্র মোদী (Narendra Modi)।

We’re now on WhatsApp – Click to join

সরকার গঠন না করলেও, আগের চেয়ে অনেক শক্তিশালী হয়েছে ইন্ডিয়া জোট। ২০১৯-এর লোকসভায় উত্তরপ্রদেশের আমেঠি কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে হেরে যান রাহুল গান্ধী (Rahul Gandhi), তবে কেরলের ওয়ানাড় আসনটি তিনি ধরে রাখতে সক্ষম হন। তবে এবারের লোকসভায় তিনি উত্তরপ্রদেশের রায়বেরেলি এবং কেরলের ওয়ানাড় দুটি আসনেই বিপুল ভোটে জয়লাভ করেন রাহুল। এদিকে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে জোট বেঁধে উত্তরপ্রদেশেও ভালো ফল করেছে কংগ্রেস।

সম্প্রতি রাহুল গান্ধী ওয়েনাড় কেন্দ্রটি ছেড়ে দিয়েছেন বোন প্রিয়াঙ্কা গান্ধীর জন্য। সূত্রের খবর, কেরলের ওয়েনাড়ে প্রিয়াঙ্কা গান্ধীর প্রচারে যাচ্ছেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। গত ডিসেম্বরে ইন্ডিয়া জোটের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বারাণসীতে প্রিয়াঙ্কা গান্ধীকে প্রার্থী করার প্রস্তাব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তবে শেষ পর্যন্ত সেই প্রস্তাব কার্যকর হয়নি। বরং প্রিয়াঙ্কার পরিবর্তে অজয় রাইকে প্রার্থী করে কংগ্রেস।

We’re now on Telegram – Click to join

অন্যদিকে রাহুল গান্ধী তাঁর দুই কেন্দ্রেই জয়লাভ করেন। তবে ওয়েনাড় কেন্দ্রটি ছেড়ে যাওয়া জায়গায় সেখানে প্রার্থী হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। গত বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন কংগ্রেসের প্রবীণ নেতা পি চিদম্বরম। সেই বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে বলেই জানা যাচ্ছে। প্রিয়াঙ্কার হয়ে প্রচারে যেতে ইচ্ছুক তৃণমূল সুপ্রিমোও।

এবারের লোকসভা নির্বাচনে কংগ্রেসের গড় বহরমপুর থেকে তৃণমূলের তারকা প্রার্থী ইউসুফ পাঠানের কাছে হেরে গিয়েছেন অধীর রঞ্জন চৌধুরী। এর পাশাপাশি প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকেও ইতিমধ্যে ইস্তফা দিয়েছেন তিনি। তৃণমূল সূত্রে খবর, অধীরহীন কংগ্রেসের সঙ্গে চলতে দলের কোনও সমস্যা নেই। নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে চিদম্বরমের বৈঠক, তার আগে লোকসভা ভোটের প্রচার পর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বাংলা নিয়ে একাধিক প্রশ্ন এবং বাংলার বকেয়া ইস্যু তুলেছে কংগ্রেস। অপরদিকে অধীর চৌধুরীর মতে প্রাধান্য না দিয়ে উল্টে তৃণমূল নেতৃত্বকে বার্তা দিয়েছে কংগ্রেস হাইকমান্ড।

Read more:- দক্ষিণ কলকাতা জুড়ে প্রায় ১২ কিমি মেগা রোড শো মুখ্যমন্ত্রীর! কোথা থেকে কতদূর পর্যন্ত পদযাত্রা?

ইতিমধ্যেই লোকসভা নির্বাচনে বিভিন্ন রাজ্যে ফলাফল বিশ্লেষণ করতে বৈঠকে বসতে চলেছে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। সে কারণে একটি তথ্যানুসন্ধান কমিটিও গঠন করা হয়েছে কংগ্রেসের তরফে। যদিও বাংলা নিয়ে কোনও কমিটি গঠন বলে জানা যায়নি। এবার তার মধ্যেই প্রিয়াঙ্কা গান্ধীর হয়ে প্রচারে যেতে মুখ্যমন্ত্রী রাজি হওয়ায় দুই দলের মধ্যে সম্পর্ক আরও গভীর হতে চলেছে বলেই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.