Lok Sabha Election 2024: SAD এখনও তাদের প্রার্থী ঘোষণা করেনি, বিস্তারিত জেনে নিন

Lok Sabha Election 2024: কংগ্রেস পাঞ্জাবে টিকিট বরাদ্দের আগে আশ্বস্ত হতে চায়, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • গ্রামে গ্রামে বিজেপির পারফরম্যান্স খারাপ
  • কৃষক দল বিক্ষোভ শেষ করতে পারে

Lok Sabha Election 2024: লোকসভা নির্বাচন সামনে এসেছে। দুই পক্ষের মধ্যে সমঝোতার সম্ভাবনা এখনো রয়ে গেছে। বিজেপির রাজ্য সভাপতি সুনীল জাখর আবারও বলেছিলেন যে SAD-এর সঙ্গে জোট দরকার। জোট হলে অবশ্যই রাজ্যের মেজাজ বদলে যাবে। এতে পাঞ্জাবের শহর ও গ্রামীণ ভোটের সমীকরণ বদলে যেতে পারে।

জাখর স্পষ্টভাবে বলেছেন যে আমরা ১৩টি আসনের জন্য প্রস্তুত, তবে তৃণমূল স্তরে জনমত যে জোট হওয়া উচিত। জাখর আঞ্চলিক দলগুলোকে শক্তিশালী করার কথাও বলেছেন। তিনি বলেছিলেন যে ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে প্রতিটি রাজ্যে আঞ্চলিক দলগুলিকে শক্তিশালী করা উচিত কারণ তারা জনগণের কণ্ঠস্বর। আসলে, পাঞ্জাবে সবার চোখ কবে বিজেপি এবং শিরোমণি অকালি দলের (SAD) জোটের ঘোষণা হবে।’ আসলে, যেহেতু পঞ্জাবের শেষ পর্বের নির্বাচন ১লা জুন অনুষ্ঠিত হতে চলেছে, তাই উভয় দলই তাড়াহুড়ো করছে না।

কৃষক দল বিক্ষোভ শেষ করতে পারে

উভয় দলই আশা করছে আচরণবিধি কার্যকর হওয়ার পর কৃষক সংগঠনগুলো এখন শম্ভু ও খানাউরি সীমান্তে তাদের বিক্ষোভ শেষ করতে পারবে। হরতাল শেষ হলেই জোটের ঘোষণা দিলে ভালো হয়। একইসঙ্গে প্রধান বিরোধী দল কংগ্রেসও একই বিষয়ে অপেক্ষা করছে। শুধু কৃষকদের ইস্যুতেই বিজেপি থেকে আলাদা হয়ে গিয়েছিল SAD। তাই জোটের আগে গ্রামে গ্রামে তার হারানো সমর্থন ফিরে আসবে বলে আশ্বস্ত করতে চান তিনি।

গ্রামে গ্রামে বিজেপির পারফরম্যান্স খারাপ

SAD এর সমস্যা হল যে শহরাঞ্চল সবসময় তার দুর্বল লিঙ্ক ছিল। একই সঙ্গে গ্রামাঞ্চলেও বিজেপির অবস্থা একই। শহরগুলিতে বিজেপি ভালো পারফর্ম করেছে। কিন্তু গ্রামে তার অভিনয়ের অবনতি হয়। এমন পরিস্থিতিতে, অকালি দলের সঙ্গে জোটের সময় SAD গ্রামাঞ্চলে রাজনীতি করত আর বিজেপি শহরে। অকালি দলের সাথে জোট ভেঙে এবং তিনটি কৃষি সংস্কার আইন প্রত্যাহারের পরে, বিজেপি গ্রামে যাত্রা করেছিল, কিন্তু ১৩ই ফেব্রুয়ারি, কৃষক সংগঠনগুলি আবার সংগ্রাম শুরু করলে বিজেপির সমস্যা বেড়ে যায়।

SAD এখনও তাদের প্রার্থী ঘোষণা করেনি

তবে, ২০২০ সালের তুলনায় পাঞ্জাবে কৃষক সংগঠনগুলি সমর্থন পায়নি, তবে বিজেপি কোনও ঝুঁকি নিতে চায় না। তাই তিনি এখনও জোটের জন্য অপেক্ষা করার মেজাজে রয়েছেন। বিজেপি চায় জোটের ক্ষেত্রে SAD-এর মাধ্যমে দলটি গ্রামীণ এলাকায় ভিত্তি পাবে। জোটের সম্ভাবনার কথা মাথায় রেখে এখনো প্রার্থী ঘোষণা করেনি SAD। অন্যথায়, SAD ছিল পাঞ্জাবের প্রথম দল যারা প্রথমে তাদের প্রার্থী ঘোষণা করেছিল।

এবার ছবিটা পাল্টেছে

SAD-এর ইতিহাস ঘেঁটে দেখা যায়, নির্বাচন ঘোষণার দুই মাস আগে দলটি তাদের প্রার্থী ঘোষণা করতো, কিন্তু এবার সেই চিত্র পাল্টে গেছে। পাঞ্জাবে, এটি শুধুমাত্র আম আদমি পার্টি (এএপি), যারা ১৩টি লোকসভা আসনের মধ্যে আটটির জন্য তাদের প্রার্থী ঘোষণা করেছে। তিনি শীঘ্রই বাকি পাঁচটি ঘোষণা করতে যাচ্ছেন। যখন SAD এবং BJP অনুকূল সময়ের জন্য অপেক্ষা করছে, কংগ্রেস এই দুই দলের উপর নজর রাখছে। কংগ্রেস SAD-BJP এর কৌশল কীভাবে কাজ করে তা দেখার জন্য অপেক্ষা করছে।

We’re now on WhatsApp- Click to join

টিকিট বরাদ্দের আগে আশ্বস্ত হতে চায় কংগ্রেস

রাজ্য কংগ্রেস সভাপতি অমরিন্দর সিং রাজা ওয়ারিং বলেছেন, ‘দুই দলের মধ্যে ইতিমধ্যেই জোট তৈরি হয়েছে৷’ অন্যদিকে, কংগ্রেসের সিনিয়র নেতারা বলছেন, ‘নির্বাচন শেষ পর্যায়ে৷ তাই এখন অপেক্ষা করাই শ্রেয়।’ কংগ্রেসেরও সমস্যা রয়েছে যে তার দলে অনৈক্যের প্রক্রিয়া চলছে। একই সঙ্গে ফিরোজপুর লোকসভা আসন থেকে কংগ্রেস নেতার দিকে নজর রয়েছে শাসক দলের। টিকিট বরাদ্দের আগে কংগ্রেস আশ্বস্ত করতে চায় যে নেতাদের দল ছাড়ার প্রক্রিয়া বন্ধ করা উচিত।

এইরকম আরও রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.