India suspend visa services in Canada: কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা বন্ধ করল ভারত সরকার

India suspend visa services in Canada: আজ ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে এমনই নির্দেশিকা জারি করা হয়েছে

হাইলাইটস:

  • কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা বন্ধ করলো ভারতীয় বিদেশ মন্ত্রক
  • খালিস্তান ইস্যুতে ভারত-কানাডার দ্বিপাক্ষিক কূটনীতিতেও সমস্যার সৃষ্টি হয়েছে
  • খালিস্তানপন্থীরা কানাডাতে বসেই লাগাতার ভারত বিরোধী প্রচার চালাছে

India suspend visa services in Canada: ভারত-কানাডা টানাপড়েনের আবহে এবার এক গুরুতর সিদ্ধান্ত নিল ভারত সরকার। ২১শে সেপ্টেম্বর, বৃহস্পতিবার ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে যে, পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়া পর্যন্ত কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত রাখা হবে। অর্থাৎ কানাডার নাগরিকদের জন্য আপাতত ভিসা দেওয়া বন্ধ করল ভারত সরকার।

খালিস্তান ইস্যুতে ভারত-কানাডার মধ্যে সম্পর্ক অনেকটাই তলানিতে ঠেকেকে। কানাডার মাটিতে সে দেশের খালিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরকে খুনের ঘটনার জেরে উত্তেজনার পারদ চড়েছে দুই দেশের দ্বিপাক্ষিক কূটনীতিতেও। গত সোমবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ তুলেছিলেন, ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর ‘ভূমিকা’ রয়েছে খালিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জর খুনের ঘটনায়। ট্রুডোর ওই বিবৃতির পরেই কানাডার এক ভারতীয় এক কূটনীতিককে বহিষ্কার করে কানাডা সরকার। সে দেশের বিদেশমন্ত্রী মেলানি জোলি অভিযোগ করেন, ওই ভারতীয় কূটনীতিক আদতে ছিলেন ‘র’-এর একজন আধিকারিক।

আর ঠিক এই আবহে এবার কানাডার নাগরিকদের ভিসা ইস্যু করা স্থগিত করলো ভারতের বিদেশ মন্ত্রণালয়। কূটনৈতিক মহলের একাংশের দাবি, এই টানাপড়েনের আবহে নরেন্দ্র মোদী সরকারের এই সিদ্ধান্ত দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বেশি জটিল করে তুলতে পারে। কারণ কানাডা সরকারের ভারতীয় কূটনীতিককে বহিষ্কারের পর পাল্টা প্রতিক্রিয়ায় গত মঙ্গলবারই কানাডার এক শীর্ষ কূটনীতিককে পাঁচ দিনের মধ্যে দিল্লি ছাড়ার নির্দেশ দেয় কেন্দ্রের মোদী সরকার। এর পাশাপাশি খালিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরকে খুনের ঘটনার দায়ও অস্বীকার করে ভারত। তখন বিদেশ মন্ত্রকের তরফে কানাডার বিরুদ্ধে অভিযোগ তোলা হয় যে, ভারতের সার্বভৌমত্ব এবং জাতীয় সংহতির বিরোধী শক্তিকে মদত দিচ্ছে তারা।

অন্যদিকে কানাডার উপর আরও বেশি চাপ বাড়াতে গতকাল কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের উদ্দেশ্যে সতর্কবার্তা জারি করে নয়াদিল্লি। তার সাথে কানাডার স্পর্শকাতর এলাকাগুলিতে তাঁদের না যাওয়ার পরামর্শও দেওয়া হয় নয়াদিল্লির তরফে। চলতি মাসেই স্বাধীন এবং সার্বভৌম খালিস্তান রাষ্ট্রের দাবিতে কানাডার খালিস্তানপন্থী শিখ গোষ্ঠী ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে) কানাডার অন্টারিও-সহ কয়েকটি এলাকায় জমায়েত এবং গণভোটের ডাক দিয়েছিল। এমনকি সাম্প্রতিক কালে কানাডার কয়েকটি ভারতীয় দূতাবাসে বিক্ষোভও দেখিয়েছে তারা। বুধবার অর্থাৎ গতকালই এসএফজে নেতা গুরপতবন্ত সিংহ পান্নুন কানাডায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূত হিন্দুদের কানাডা ছাড়ার জন্য হুমকিও দিয়েছেন। তারপরই পরিস্থিতি আরও বেশি গুরুতর হয়েছে। এই খালিস্তানপন্থী নেতা কানাডায় বসে খোলাখুলি ভারত বিরোধী প্রচার চালাচ্ছেন। যার ফলে এবার নড়েচড়ে বসলো নয়াদিল্লি।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.