INDIA Alliance Co-ordination Meeting: লোকসভা নির্বাচনের আসন সমঝোতা নিয়ে আজ আলোচনা হতে পারে ইন্ডিয়া জোটের কো-অর্ডিনেশন কমিটির বৈঠকে

INDIA Alliance Co-ordination Meeting: আজ সারাদিন নজরে থাকবে ইন্ডিয়া জোটের দিল্লি বৈঠক

হাইলাইটস:

  • আজ বুধবার ইন্ডিয়া জোটের কো-অর্ডিনেশন কমিটির বৈঠকে হতে চলেছে দিল্লিতে
  • তবে ইডির তলবের জন্য এই বৈঠকে উপস্থিত থাকতে পারবেন না অভিষেক বন্দ্যোপাধ্যায়
  • লোকসভা নির্বাচনের আসন সমঝোতা নিয়ে আজকের বৈঠকে আলোচনা হতে পারে

INDIA Alliance Co-ordination Meeting: আজ বুধবার দিল্লিতে বসতে চলেছে ইন্ডিয়া জোটের কো-অর্ডিনেশন কমিটির প্রথম বৈঠকটি। ইন্ডিয়া জোটের মুম্বাই বৈঠকের শেষদিনেই গঠিত হয়েছিল এই কো-অর্ডিনেশন কমিটি। যে কমিটিতে তৃণমূলের তরফে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে তাঁকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি তলব করায় তিনি আজ এই বৈঠকে উপস্থিত থাকতে পারছেন না।

সূত্রের খবর, আজ দিল্লিতে বর্ষীয়ান এনসিপি নেতা শরদ পাওয়ারের বাসভবনে হতে চলেছে এই বৈঠক। এই গুরুত্বপূর্ণ বৈঠকটিকে কেন্দ্র করে গতকাল সন্ধ্যাতেও দিল্লির মিলাপ ভবনে বৈঠকে বসে ইন্ডিয়া জোটের প্রচার কমিটির সদস্যরা। মূলত আজকের এই বৈঠকে নির্বাচনের রণকৌশল এবং আসন রফা নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

মূলত এই তিনটি অ্যাজেন্ডার উপর আলোচনা হতে পারে আজকের এই গুরুত্বপূর্ণ বৈঠকে। প্রথমত, আসন সমঝোতার জন্য আলোচনার সময়সীমা নির্দিষ্ট করা হতে পারে। কী ভাবে আলোচনা হবে তার রূপরেখাও ঠিক করা হতে পারে। দ্বিতীয়ত, ইন্ডিয়া জোটের সাধারণ ইস্তাহার প্রস্তুতির বিষয়ে আলোচনা হতে পারে আজকের বৈঠকে। তৃতীয়ত, যৌথ সমাবেশ বা কর্মসূচির দিন এবং স্থান চূড়ান্ত করা হতে পারে। সুতরাং বলা যায়, রাজনৈতিক দিক থেকে আজকের বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

এই কো-অর্ডিনেশন কমিটিতে রয়েছে ইন্ডিয়া জোটের বিভিন্ন দলের প্রতিনিধিরা। সূত্রের খবর, ইন্ডিয়া জোটে কোনও কনভেনর বা আহ্বায়ক রাখা না হলেও এই কো-অর্ডিনেশন কমিটির বৈঠক পরিচালনা করার দায়িত্ব শরদ পাওয়ারের উপরেই দেওয়া হতে পারে। ইন্ডিয়া জোটের মুম্বাই বৈঠক থেকেই তৃণমূল কংগ্রেস-সহ বেশ কয়েকটি রাজনৈতিক দল দ্রুত আসন সমঝোতা নিয়ে আলোচনা করতে আগ্রহী ছিল। তবে রাজনৈতিক মহলের মতে, কংগ্রেস কিছুটা হলেও ধীরে চলো নীতি নিয়েই এগোতে চাইছে। চলতি বছরেই বেশ কিছু রাজ্যে বিধানসভা নির্বাচনও রয়েছে। আর এই রাজ্যগুলিতে ভালো ফল করার আত্মবিশ্বাস রয়েছে কংগ্রেসের। তাই এই রাজ্যগুলির ফল বেরোনোর পরেই তারা আসন সমঝোতা নিয়ে সিদ্ধান্ত নিতে পারে বলেই মনে করা হচ্ছে। এর পাশাপাশি লোকসভা নির্বাচনের প্রচারে এখন থেকেই নামতে চায় ইন্ডিয়া জোট, এই নিয়ে আলোচনাও আজই হতে পারে।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.