Emiliano Martinez in Kolkata: ‘বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার মেসি’, কলকাতায় এসে এমনই বললেন বিশ্বকাপ জয়ী ফুটবলার এমিলিয়ানো মার্তিনেস

Emiliano Martinez in Kolkata: মেসির প্রশংসায় পঞ্চমুখ বিশ্বকাপ গোল্ডেন গ্লাভস জয়ী ফুটবলার এমিলিয়ানো মার্তিনেস

হাইলাইটস:

• কলকাতায় পা রাখেন বিশ্বকাপ জয়ী ফুটবলার এমিলিয়ানো মার্তিনেস

• মেসি-রোনাল্ডোর মধ্যে সেরার দৌড়ে মেসিকে অনেকটাই এগিয়ে রাখলেন মার্তিনেস

• মার্তিনেস আগামী বছর দ্বিতীয় বারের জন্য কোপা আমেরিকা জেতার ইচ্ছা প্রকাশ করেছেন

Emiliano Martinez in Kolkata: ২০২২ এর ফুটবল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে হারানোর পরে গোটা আর্জেন্টিনা দল যখন সেলেব্রেশনে মত্ত তখন দলের অধিনায়ক লিয়োনেল মেসি ছুটে গিয়েছিলেন তাঁর কাছে। বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে পরাজিত করার পরেও তাঁকে জড়িয়ে ধরে কাঁদতে দেখা গিয়েছিল মেসিকে। সেই বিশ্বকাপ জয়ী ফুটবলার এমিলিয়ানো মার্তিনেস গতকাল কলকাতায় এসে বলে গেলেন, তিনি খুবই ভাগ্যবান যে তিনি মেসির সঙ্গে খেলেন। ভবিষ্যতে আর কেউ মেসি হবেন না বলেও দাবি করলেন মার্তিনেস।

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসের মতে, লিয়োনেল মেসিই সেরা। গতকাল কলকাতায় এসে মিলনমেলা প্রাঙ্গণে একটি সাক্ষাৎকারে মার্তিনেস বলেন, ‘‘বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার মেসি। মেসি এক জনই। ভবিষ্যতে আর কেউ মেসি হতে পারবে না। আমি ভাগ্যবান যে মেসির সঙ্গে খেলি।’’ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো শুধুই এক জন ফুটবলার মার্তিনেসের দৃষ্টি ভঙ্গিতে। তার বেশিকিছু নন রোনাল্ডো। মেসি-রোনাল্ডোর মধ্যে সেরার লড়াইয়ে মেসিকে অনেক এগিয়ে রাখলেন তিনি।

বিশ্বকাপের ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে পরাজিত করেছিলেন মার্তিনেস ও তাঁর দল। ফাইনালের শেষে তাঁর কাছে এসে মেসি কী বলেছিলেন সেটাও জানালেন মার্তিনেস। এমিলিয়ানো বলেন, ‘‘মেসি এসে বলেছিল, আগেও আমাদের তুমি জিতিয়েছ। আবার জেতালে। তোমায় অনেক অনেক ধন্যবাদ।’’ আর্জেন্টিনার ফুটবলারদের ২০২২ কাতার বিশ্বকাপে একটিই লক্ষ্য ছিল, সেটি হল মেসির জন্য কাপ জেতা। কিন্তু গ্রুপ পর্বের প্রথম ম্যাচে হেরে গেলেও তাঁদের দীর্ঘবিশ্বাস ছিল যে তাঁরা জিতবেন। নিজেদের ওপর আস্থা ও বিশ্বাস ছিল বলেই তাঁরা বিশ্বকাপ জিততে পেরেছেন বলে জানালেন মার্তিনেস।

ফাইনালে অতিরিক্ত সময় খেলা চলাকালীন একেবারে শেষ দিকে ফ্রান্সের কোলো মুয়ানির শট বাঁচিয়ে দিয়েছিলেন মার্তিনেস। নইলে সেখানেই হয়তো স্বপ্নভঙ্গ হত মেসি বাহিনীর। গোল ছেড়ে এগিয়ে এসে পা ছড়িয়ে মার্তিনেসের সেই গোল আটকানো বিশ্ব জুড়ে বহু প্রশংসা পেয়েছে। গতকাল কলকাতায় এসে আর্জেন্টিনার গোলরক্ষক জানিয়েছেন, একেবারেই সেটা কোনো আকস্মিক ঘটনা ছিল না। ওই ভাবে গোল আটকানোর বহু অনুশীলন তাঁরা করেছিলেন। ফাইনালে তারই ফল পেয়েছেন মার্তিনেসরা।

আগামী বছর কোপা আমেরিকা টুর্নামেন্ট। দ্বিতীয় বারের জন্য আবারও সেই ট্রফি জিততে চান মার্তিনেস। তার পরে আবার ফুটবল বিশ্বকাপ। গতকাল মার্তিনেস বলেন, ‘‘কোপা জিততে চাই সামনের বছর। তার পরে আবার নামব বিশ্বকাপ জিততে। খুব ভাল দল আমাদের। পরবর্তী বারেও বিশ্বকাপ জেতার ক্ষমতা আছে আমাদের।’’ তবে আর্জেন্টিনা কি মেসিকে সামনের বছর পাবে? মেসির অবসরের পর কে হবেন আর্জেন্টিনার অধিনায়ক? আপাতত সে সব বিষয়ে চিন্তা করতে রাজি নন মার্তিনেস। এখনও মেসিতে বুঁদ হয়ে রয়েছেন বিশ্বকাপে সোনার গ্লাভস পুরস্কার প্রাপ্ত গোলকিপার।

এইরকম ক্রীড়া জগতের আরও খবর পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.