Delhi Ordinance Bill: রাজ্যসভায় পেশ হতে চলেছে দিল্লি অর্ডিন্যান্স বিল! দিনভর নজর থাকবে সেই দিকে

Delhi Ordinance Bill: INDIA জোটের তরফে উপস্থিতি ১০০ শতাংশ করা হয়েছে

হাইলাইটস:

  • লোকসভায় পাস করিয়ে নেওয়ার পর এবার পালা রাজ্যসভায়
  • দিল্লি অর্ডিন্যান্স বিল এবার পেশ হতে চলেছে রাজ্যসভায়
  • এই বিলকে আটকাতে INDIA জোটের তরফেও উপস্থিতি ১০০ শতাংশ করা হয়েছে

Delhi Ordinance Bill: গত সপ্তাহের বুধবার লোকসভায় সংখ্যা গরিষ্ঠতার জোরে কেন্দ্রীয় সরকারের তরফে পাস করিয়ে নেওয়া হয় দিল্লি অর্ডিন্যান্স বিল। তবে রাজ্যসভার পরিস্থিতি ভিন্ন। কারণ লোকসভায় শাসক দলের পাল্লা ভারী হলেও রাজ্যসভায় কিন্তু বিরোধী শিবির শক্তিশালী।

সপ্তাহের শুরুতেই ঝড় উঠতে চলেছে রাজ্যসভায়। সূত্রের খবর, আগামীকালই রাজ্যসভায় পেশ হবে দিল্লি অর্ডিন্যান্স বিল। তবে INDIA জোটের তরফে এই বিল নিয়ে ভোটাভুটির দাবিও জানানো হয়েছে। রাজ্যসভার বিষয় উপদেষ্টা কমিটি দিল্লি অর্ডিন্যান্স বিল নিয়ে আলোচনার জন্য সময় ধার্য করেছে ৬ ঘণ্টা। সূত্র মারফত জানা যাচ্ছে, দুপুর ২ টোয় আলোচনা শুরু হবে এবং শেষ হবে সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে। তারপর শুরু হবে ভোটাভুটি প্রক্রিয়া।

রাজ্যসভায় দিল্লি অর্ডিন্যান্স বিল নিয়ে প্রথম বক্তব্য রাখবেন কংগ্রেসের অভিষেক মনু সিঙ্গভি। INDIA জোটের তরফে অভিযোগ জানানো হয়েছে, এই বিলে নির্বাচিত রাজ্য সরকারের ক্ষমতা খর্ব করার পক্ষে সওয়াল করা হয়েছে। যার ফলে এই বিলের বিরোধীতা করেন লোকসভার বিরোধী শিবিরের একাধিক সাংসদ। তাঁদের দাবি, এই বিলের মাধ্যমে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপর আঘাত আনা হচ্ছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের ডাকে সাড়া দিয়ে এই বিলের বিরোধিতায় সরব হয়েছেন INDIA জোটের প্রতিনিধিরা। বিলটি রাজ্যসভায় আটকাতে ইতিমধ্যে ১০০ শতাংশ হাজিরা নিশ্চিত করেছে INDIA জোট। হুইল চেয়ারে আসবেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং থেকে শুরু করে অ্যাম্বুলেন্স আসবেন জেডিইউ সাংসদ বশিষ্ঠ নারায়ণ সিংও। তবে বিলের ভোটাভুটির আগেই কংগ্রেস, আম আদমি পার্টি এবং বিহারের শাসক দল হুইপ জারি করেছে। এছাড়া এই বিল নিয়ে আলোচনার সময় মণিপুর ইস্যুও টেনে আনার পরিকল্পনা করা হয়েছে INDIA জোটের তরফে।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.