Cow National Animal: বিজেপি সাংসদের তরফে লোকসভায় প্রস্তাব এল দেশের জাতীয় পশুর তকমা দেওয়া উচিত গরুকে

Cow National Animal: বিজেপি সাংসদের এহেন প্রস্তাবে গতকাল উত্তেজনার সৃষ্টি হয়েছে লোকসভায়

হাইলাইটস:

  • ভারতের জাতীয় পশুর তকমা দেওয়া উচিত গরুকে
  • এমনই প্রস্তাব লোকসভায় রাখবেন বিজেপি সাংসদ
  • কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী জি কিষাণ রেড্ডির কাছে এই প্রস্তাব পাঠিয়েছেন তিনি

Cow National Animal: গোমাতাকে দেশের জাতীয় পশুর তকমা দেওয়া হোক এমন দাবি করলেন আজমেরের বিজেপি সাংসদ ভগীরথ চৌধুরী। গতকাল সংসদে বাদল অধিবেশন চলাকালীন এমনই প্রস্তাব রাখলেন কেন্দ্রের কাছে।

তবে অধিবেশন চলাকালীন বিজেপি সাংসদের এহেন প্রস্তাবের জবাবও দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ভারতের জাতীয় পশু বাঘ। আর গরুকে জাতীয় পশুর তকমা দেওয়ার কোনওরকম ভাবনাচিন্তা এখনও পর্যন্ত সরকারের নেই। কেন্দ্রের তরফে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী জি কিষাণ রেড্ডি সংসদে দাঁড়িয়ে বলেন, ‘১৯৭২-এর শিডিউল-১ অনুযায়ী ভারত সরকার বাঘকে জাতীয় পশু ও ময়ূরকে জাতীয় পাখির তকমা দিয়েছে। আর দেশের বন্যপ্রাণ সংরক্ষণ আইন এই বিষয়টিই নির্ধারিত।’

তিনি এও বলেন, সর্বশেষ ২০১১ সালের পর অবশ্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের আওতায় থাকা এই রেকর্ড আপডেট করা হয়নি। কিন্তু সংসদে বিজেপি সাংসদরা বলেন, গোমাতা দেশের সংস্কৃতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই গরুকেই উচিত জাতীয় পশু হিসেবে চিহ্নিত করা। তবে এদিন ভগীরথ চৌধুরী শুধুমাত্র মৌখিকভাবেই সংসদে প্রস্তাবই রাখেননি, তিনি কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী ডি কিষাণ রেড্ডির কাছে লিখিতভাবেও এই প্রস্তাব রেখেছেন।

বিজেপি সাংসদ চিঠিতে লিখেছেন, ‘গোমাতা সনাতন ধর্মের প্রতীক তাই গরুকে জাতীয় পশুর তকমা দেওয়া উচিত। কেন্দ্রীয় সরকারের কাছে এমনই দাবি জানালেন তিনি। ২০২১ সালে এলাহাবাদ হাইকোর্টের সুপারিশও চিঠিতে উল্লেখ করেন তিনি। তখন বিচারপতি শেখর যাদবের পর্যবেক্ষণ ছিল যে, ‘গরু ভারতীয় সভ্যতার সঙ্গে অঙ্গাঙ্গিকভাবে জড়িত। প্রাচীন বেদ এবং মহাভারতের মতো ভারতীয় মহামূল্যবান গ্রন্থগুলিতে গরুকে গুরুত্বপূর্ণ অংশ হিসেবেই দেখানো হয়েছে।’ তখন তিনি বলেন, গরুর ভালো হলে তবেই দেশেরও ভালো হবে। সেই সময় তাঁর পর্যবেক্ষণ ছিল, গরুকে জাতীয় পশু হিসেবে ঘোষণা এবং ভারতের হিন্দু সম্প্রদায়ের মৌলিক অধিকারের অংশ হওয়া উচিত গরুর সুরক্ষা।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.