Canadas Prime Minister Justin Trudeau: জাস্টিন ট্রুডো স্বীকার করার পর MEA পাল্টা আঘাত করল কানাডার কাছে হরদীপ নিজ্জার হত্যাকাণ্ডের সাথে ভারতকে যুক্ত করার ‘কোন কঠিন প্রমাণী প্রমাণ’ ছিল না

Canada's Prime Minister Justin Trudeau
Canada's Prime Minister Justin Trudeau

Canadas Prime Minister Justin Trudeau: জাস্টিন ট্রুডো, কানাডার বিদেশী হস্তক্ষেপের তদন্তের আগে সাক্ষ্য দিয়ে বলেছেন, তার সরকার শুধু গোয়েন্দা তথ্য দিয়েছে, “কঠিন প্রমাণী প্রমাণ নয়”

হাইলাইটস:

  • কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ব্যাপক কূটনৈতিক দ্বন্দ্বের মধ্যে তদন্ত কমিশনের সামনে সাক্ষ্য দিয়েছেন
  • এমইএ বৃহস্পতিবার বলেছে যে এটি শুধুমাত্র নয়াদিল্লির ধারাবাহিক অবস্থানকে “নিশ্চিত” করেছে
  • হরদীপ সিং নিজার হত্যাকাণ্ডে ভারতীয় সরকারের এজেন্টদের জড়িত থাকার অভিযোগ করেছিল

Canadas Prime Minister Justin Trudeau: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ব্যাপক কূটনৈতিক দ্বন্দ্বের মধ্যে তদন্ত কমিশনের সামনে সাক্ষ্য দেওয়ার পরে পররাষ্ট্র মন্ত্রণালয় গভীর রাতে একটি বিবৃতিতে তার অবস্থান নিশ্চিত করেছে। এমইএ বৃহস্পতিবার বলেছে যে এটি শুধুমাত্র “নিশ্চিত” নয়াদিল্লির ধারাবাহিক অবস্থানকে “নিশ্চিত” করেছে যে কানাডা ভারত এবং ভারতীয় কূটনীতিকদের বিরুদ্ধে কানাডা যে গুরুতর অভিযোগগুলি বেছে নিয়েছে তার সমর্থনে কানাডা “আমাদের কোন প্রমাণ উপস্থাপন করেনি”।

We’re now on WhatsApp – Click to join

কানাডা যখন গত বছর খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী হরদীপ সিং নিজার হত্যাকাণ্ডে ভারতীয় সরকারের এজেন্টদের জড়িত থাকার অভিযোগ করেছিল তখন তার কাছে কোনও “কঠিন প্রমাণ প্রমাণ” ছিল না এবং শুধুমাত্র গোয়েন্দা তথ্য ছিল বলে স্বীকার করে, জাস্টিন ট্রুডো বুধবার বলেছিলেন যে “স্পষ্ট ইঙ্গিত” রয়েছে যে ভারত লঙ্ঘন করেছে। কানাডার সার্বভৌমত্ব।

MEA মুখপাত্র রণধীর জয়সওয়াল, জাস্টিন ট্রুডোর জবানবন্দি সম্পর্কিত মিডিয়া প্রশ্নের জবাবে বলেছেন, “আজ আমরা যা শুনেছি তা কেবলমাত্র আমরা যা বলে আসছি তা নিশ্চিত করে – কানাডা আমাদের গুরুতর অভিযোগের সমর্থনে কোনও প্রমাণ উপস্থাপন করেনি। ভারত ও ভারতীয় কূটনীতিকদের বিরুদ্ধে সমতা বেছে নিয়েছে।

মন্ত্রক আরও বলেছে, “এই অশ্বারোহী আচরণ ভারত-কানাডা সম্পর্কের যে ক্ষতি করেছে তার দায়ভার একাই প্রধানমন্ত্রী ট্রুডোর উপর বর্তায়।”

ফেডারেল নির্বাচনী প্রক্রিয়া এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিতে বিদেশী হস্তক্ষেপের বিষয়ে জনসাধারণের তদন্তের আগে সাক্ষ্য দিতে গিয়ে, জাস্টিন ট্রুডোও দাবি করেছিলেন যে ভারতীয় কূটনীতিকরা কানাডিয়ানদের তথ্য সংগ্রহ করছেন যারা নরেন্দ্র মোদি সরকারের সাথে দ্বিমত পোষণ করছেন এবং তা ভারত সরকারের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছে দিচ্ছেন এবং অপরাধী। লরেন্স বিষ্ণোই গ্যাং এর মত সংগঠন।

কানাডায় অপরাধী চক্রের সাথে ভারতীয় এজেন্টদের যুক্ত করার কানাডিয়ান কর্তৃপক্ষের প্রচেষ্টাকে ভারত দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে। নয়াদিল্লির সরকারী সূত্র সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছে যে অটওয়ার দাবি যে তারা হরদীপ সিং নিজার মামলায় নয়াদিল্লির সাথে প্রমাণ ভাগ করেছে তা কেবল সত্য নয়।

Read more – ‘চীন গণতন্ত্রের হুমকি দিচ্ছে, শান্তি বিঘ্নিত করার চেষ্টা করছে’ তাইওয়ানের বিরল বিস্ফোরণ ঘটেছে

কানাডার ৬ কূটনীতিককে বহিষ্কার করেছে ভারত

এর আগে সোমবার ভারত ছয় কানাডিয়ান কূটনীতিককে বহিষ্কার করেছে এবং নিজ্জার হত্যার তদন্তে রাষ্ট্রদূতকে যুক্ত করার অটোয়ার অভিযোগ খারিজ করার পরে কানাডা থেকে তার হাই কমিশনারকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।

ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক দ্বন্দ্বের ক্রমবর্ধমান দুই দেশের মধ্যে ইতিমধ্যে হিমশীতল সম্পর্কের একটি বড় মন্দা।

গত বছরের সেপ্টেম্বরে নিজরের হত্যাকাণ্ডে ভারতীয় এজেন্টদের “সম্ভাব্য” জড়িত থাকার অভিযোগের পর জাস্টিন ট্রুডোর অভিযোগের পর দুই দেশের মধ্যে সম্পর্ক গুরুতর চাপে পড়ে।

ভারত দৃঢ়ভাবে কানাডার প্রধানমন্ত্রীর অভিযোগকে “অযৌক্তিক” বলে প্রত্যাখ্যান করেছে।

ভারত বলে আসছে যে দুই দেশের মধ্যে প্রধান ইস্যুটি হল কানাডা কানাডার মাটি থেকে দায়মুক্তির সাথে পরিচালিত খালিস্তানপন্থী উপাদানগুলিকে স্থান দেওয়া।

We’re now on Telegram – Click to join

ভারত কর্তৃক সন্ত্রাসী ঘোষিত নিজ্জারকে গত বছরের ১৮ই জুন ব্রিটিশ কলাম্বিয়ার সারেতে একটি গুরুদ্বারের বাইরে গুলি করে হত্যা করা হয়।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.