Women’s Records In Cricket That Created History: ক্রিকেটের ইতিহাসে মহিলাদের অবিশ্বাস্য কয়েকটি রেকর্ড সম্বন্ধে বিস্তারিত জানুন

Women’s Records In Cricket That Created History: ক্রিকেটে অবিশ্বাস্য মহিলাদের রেকর্ড যা পুরুষদের আগে তৈরি হয়েছিল

হাইলাইটস

  • ক্রীড়া জগতে মহিলাদের ভূমিকা
  • ক্রিকেটে পুরুষদের থেকেও বেশ কিছু সেরা রেকর্ডের তালিকায় মহিলারাও আছেন
  • আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত তথ্য

Women’s Records In Cricket That Created History: সময় অনেক বদলেছে একটা সময় ছিল যখন শুধু পুরুষেরা ক্রিকেট খেলত। এখন সময় বদলেছে পুরুষদের সাথে তাল মিলিয়ে মহিলারাও ক্রিকেট খেলছে। আজ, ক্রীড়া এবং অ্যাথলেটিক্সে মহিলারা পুরুষদের মতোই বিখ্যাত এবং প্রতিদিন নতুন রেকর্ড তৈরি করছে।ভারতীয় মহিলা দলের টেস্ট অভিষেক হয় ১৯৭৬ সালে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। আমরা এই নিবন্ধে মহিলা ক্রিকেটারদের রের্কডের একটি তালিকা লিপিবদ্ধ করব।

প্রথম ওয়ানডে ডাবল সেঞ্চুরি:

ওডিআই ম্যাচে প্রথম ডাবল সেঞ্চুরির কথা বললে তার নাম প্রথমেই আসে তিনি হলেন শচীন টেন্ডুলকার। ২০১০ সালের গোয়ালিওরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শচীন বরাবর ২০০ রান করে অপরাজিত ছিলেন। ক্লার্ক ১৬ ডিসেম্বর, ১৯৯৭ সালে ডেনমার্কের বিরুদ্ধে মহিলা বিশ্বকাপের ম্যাচে ১৫৫ বলে ২২৮ রান করে অপরাজিত ছিলেন।

একটি দলের সর্বাধিক বিশ্বকাপ জয়:
১৯৭৩ সালে প্রথম নারী বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জ্যামাইকা, ত্রিনিদাদ এবং টোবাগো এবং ইয়ং ইংল্যান্ড – সাতটি দল অংশগ্রহণ করে। ইংল্যান্ড প্রথম আইসিসি বিশ্বকাপ জিতেছিল। অস্ট্রেলিয়ান পুরুষ দল ১১টি বিশ্বকাপের মধ্যে পাঁচটিতে জয়লাভ করে। অস্ট্রেলিয়ান মহিলা দল ১২টির মধ্যে সাতটি বিশ্বকাপ জিতেছে।

বিশ্বকাপ টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ হাফ সেঞ্চুরি:
মিতালি রাজসর্বকালের ‘বিশ্বের সেরা ক্রিকেটারদের মধ্যে অন্যতম। ভারত ২০০৫ এবং ২০১৭ সালে দুবার বিশ্বকাপে পৌঁছেছিল। মিতালি আইসিসি বিশ্বকাপে যে কোনও মহিলার থেকে সর্বাধিক অর্ধশতকের রেকর্ড তৈরি করেন। মহিলাদের বিভাগে ওডিআইতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডও মিতালির রয়েছে, ১৫৫টি ম্যাচ, ৮৯টি জিতেছে এবং ৬৩ টিতে হেরেছে।

ওডিআইতে প্রথম ৪০০+ স্কোর:
সীমিত ওভারের ম্যাচে ৪০০+ রান করা খুবই কঠিন। কিন্তু মহিলারা তা সম্ভব করেছেন একবার নয়, পাঁচবার। পুরুষদের তুলনায় প্রায় এক দশক আগে ওডিআইতে মহিলারা ৪০০+ রান করেছিলেন। ২৯ জানুয়ারি, ১৯৯৭ সালে, নিউজিল্যান্ডের মহিলা দল ক্রাইস্টচার্চে পাকিস্তানের বিপক্ষে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪৫৫ রান করে। নিউজিল্যান্ডের অধিনায়ক মাইয়া লুইস ৭২ বলে ১০৫ রান করেন।

এই ক্রীড়া জগতে সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলা সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published.