World Vegan Day: পালিত হচ্ছে বিশ্ব ভেগান দিবস, জেনে নিন কেন?

World Vegan Day: প্রাণী ও পরিবেশ রক্ষায় কী ‘ভেগান’ দিবসের উদ্দেশ্যে?

হাইলাইটস

  • ভেগান দিবসের তাৎপর্য
  • ভেগানিজম প্রাচীন খাদ্য
  • ভেগান ও পরিবেশ

World Vegan Day: ভেগান শব্দটি তৈরি হয়েছে ‘ভেজিটেরিয়ান’ শব্দের প্রথম তিনটি ও শেষ দু’টি অক্ষর নিয়ে। পশু পণ্যের ব্যবহার ও পশুদের শোষণ থেকে বিরত থাকার কথা প্রচারেই অনুষ্ঠিত হয় এই দিনটি। ১৯৯৪ সালের ১ নভেম্বর বিশ্ব ভেগান দিবস প্রথম পালন করা হয়। প্রতি বছর ১ নভেম্বর বিশ্বজুড়ে ভেগানরা বিশ্ব ভেগান দিবস উদযাপন করে।বিরাট কোহলি, আমির খান, জ্যাকলিন ফার্নান্দেজ, কঙ্গনা রানাউত, মাইলি সাইরাস, এলি গোল্ডিং, বিল ক্লিনটন, জেসন মার্জ সহ সেলিব্রেটিরা যথেষ্ট গুরুত্ব দিয়ে থাকে এই দিনটিকে।পরিসংখ্যান অনুযায়ী ভেগানিজমের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে এবং কিভাবে এই পরিবর্তনশীল জীবনধারা আমাদের বাস্তুতন্ত্রকে প্রভাবিত করছে? একবার দেখা যাক:

ভেগানিজম: প্রাচীন খাদ্য

ইউকে ভেগান সোসাইটি ১৯৪৪ সালের নভেম্বর মাসে প্রতিষ্ঠিত হয়েছিল। ভেগানিজম বলতে বোঝায় যারা পশুদের প্রতি নিষ্ঠুরতা ও পশু হত্যা কমানোর পাশাপাশি শরীর ও স্বাস্থ্য উভয় ভালো থাকবে। ভেগানিজম নিরামিষাশী জীবনধারা একজনের স্বাস্থ্য এবং পরিবেশ উভয়েরই উন্নতি করতে সাহায্য করে । গাছ-গাছালি থেকে প্রাপ্ত খাবার স্বাস্থ্যের জন্য বেশি উপকারী এবং অনেক ধরনের রোগ থেকেও রক্ষা করে পাওয়া যাবে। প্রচুর সংখ্যক ভারতীয় এবং পশ্চিমা দার্শনিক নিরামিষাশী এবং নিরামিষভোজী খাদ্যকে সমর্থন করেছেন যার মধ্যে রয়েছে মহাবীর, অশোক, চন্দ্রগুপ্ত মৌর্য, এম্পেডোক্লিস, থিওফ্রাস্টাস, পিথাগোরাস প্রমুখ। নিরামিষ খাবারের অনেক উপকারিতা রয়েছে, যেমন এই খাবারে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, এতে স্যাচুরেটেড ফ্যাট খুব কম এবং কোলেস্টেরল নেই । এছাড়াও এর অনেক উপকারিতা রয়েছে যা অনেক রোগ ও শারীরিক অবস্থার উপশম দেয় ।

ভেগান চিকেন বার্গার

সাম্প্রতিক বছরগুলিতে, ফাস্ট-ফুডে পরিবর্তন হয়েছে।KFC এবং অন্যান্য খাদ্য আউটলেটগুলিতে যেখানে পশুখাদ্য পাওয়া যায় সে সমস্ত আউটলেটে ভেগান ফাস্ট ফুড চালু করছে। মাত্র কয়েক বছরের মধ্যে ইউরোপীয় দেশগুলিতে নিরামিষভোজী হওয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছে । শুধুমাত্র যুক্তরাজ্যেই, সাম্প্রতিক বছরগুলিতে 3.2 মিলিয়নেরও বেশি নিরামিষাশীতে পরিণত হয়েছে। ২০১৯-এর প্রথম দিকে, UK-এ, KFC একটি ‘ভেগান চিকেন বার্গার’-এর ট্রায়াল লঞ্চ করার ঘোষণা করেছিল। তারা এটির নাম দিয়েছে ‘ইমপোস্টার বার্গার’, যা ভেগান মেয়োনিজ, আইসবার্গ লেটুস সহযোগে একটি নরম-চকচকে বান দিয়ে পরিবেশন করা হয়।হাজার হাজার রেস্তোরাঁ শুধুমাত্র ভেগান খাবার সরবরাহ করছে।

ভেগানিজম এবং পরিবেশ
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে যে প্রত্যেকে যদি তাদের খাদ্য থেকে মাংস এবং দুগ্ধজাত পণ্যের ব্যবহার কমিয়ে দেয় তবে তারা খাবার থেকে কার্বন ফুটপ্রিন্ট ৭৩ শতাংশ পর্যন্ত কমাতে পারে। গবেষণা বলছে যে দুগ্ধ ও মাংস শিল্প কৃষির গ্রিনহাউস গ্যাস নির্গমনের ৬০ শতাংশের জন্য দায়ী।

মার্কিন যুক্তরাষ্ট্রে সমস্ত কৃষি জমির ৮০% প্রাণী খাদ্যের লালন-পালনের জন্য তাদের খাওয়ানোর জন্য খাদ্য উৎপাদন করতে ব্যবহৃত হয়। শুধুমাত্র জমিই ক্ষতিগ্রস্থ নয়, জল উদ্বেগের আরেকটি প্রধান সমস্যা। একটি শূকর প্রতিদিন ২১ গ্যালন পানীয় জল গ্রহণ করে যখন একটি গরু ৫০ গ্যালনের মতো পান করে এবং এক পাউন্ড গরুর মাংস তৈরি করতে ২৫০০ গ্যালনের বেশি জল লাগে। জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও) এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে মাংস এবং দুগ্ধজাত পণ্য বিশ্বব্যাপী গ্রিনহাউস গ্যাসের বৃহত্তম উৎস এবং জীববৈচিত্র্য এবং জল দূষণের ক্ষতির প্রধান কারণ।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.