World Emoji Day 2024: বিশ্ব ইমোজি দিবস ২০২৪-এর তারিখ, ইতিহাস এবং তাৎপর্যটি জানুন

World Emoji Day 2024
World Emoji Day 2024

World Emoji Day 2024: ইন্টারনেট ব্যবহারকারীদের ৯০% এরও বেশি তাদের চিন্তাভাবনা এবং আবেগ প্রকাশ করতে ইমোজি ব্যবহার করে, চলুন এর তৎপর্যটি জেনে নেওয়া যাক

হাইলাইটস:

  • ৯০% এরও বেশি অনলাইন ব্যবহারকারীরা নিজেদের প্রকাশ করার জন্য ইমোজিগুলিকে অন্তর্ভুক্ত করে
  • বিশ্ব ইমোজি দিবস, ইমোজিপিডিয়ার প্রতিষ্ঠাতা জেরেমি বার্গ দ্বারা প্রতিষ্ঠিত
  • iOS কীপ্যাডগুলিতে বেশ চতুর, ক্যালেন্ডার ইমোজি ১৭ই জুলাই প্রদর্শন করে, এটিকে বিশ্ব ইমোজি দিবসের জন্য উপযুক্ত নির্বাচন করে তোলে

World Emoji Day 2024: আজকের ডিজিটাল যুগে, যোগাযোগ আগের চেয়ে দ্রুত এবং আরও সুবিধাজনক, এবং ইমোজিগুলি এই বিপ্লবের কেন্দ্রবিন্দুতে রয়েছে। ৯০% এরও বেশি অনলাইন ব্যবহারকারীরা নিজেদের প্রকাশ করার জন্য ইমোজিগুলিকে অন্তর্ভুক্ত করে, এই ক্ষুদ্র আইকনগুলি আমাদের অনলাইন ভাষার একটি উল্লেখযোগ্য অংশ হয়ে উঠেছে।

We’re now on WhatsApp – Click to join

আপনি কি জানেন যে ১৭ই জুলাই এই প্রিয় প্রতীকগুলি উদযাপনের জন্য উৎসর্গীকৃত? বিশ্ব ইমোজি দিবস, ইমোজিপিডিয়ার প্রতিষ্ঠাতা জেরেমি বার্গ দ্বারা প্রতিষ্ঠিত – সবকিছুর জন্য একটি ব্যাপক সম্পদ ইমোজি – ডিজিটাল যোগাযোগের এই প্রয়োজনীয় উপাদানগুলিকে সম্মান করে।

এই তারিখের পছন্দটি iOS কীপ্যাডগুলিতে বেশ চতুর, ক্যালেন্ডার ইমোজি ১৭ই জুলাই প্রদর্শন করে, এটিকে বিশ্ব ইমোজি দিবসের জন্য উপযুক্ত নির্বাচন করে তোলে৷

বিশ্ব ইমোজি দিবসের ইতিহাস

ইমোজির বিবর্তন সাধারণ পাঠ্য-ভিত্তিক বার্তাগুলিকে অভিব্যক্তিপূর্ণ বিনিময়ে রূপান্তরিত করেছে। ১৯৮০-এর দশকে “:-)” এবং “:-(” এর মতো মৌলিক পাঠ্য-ভিত্তিক ইমোটিকনগুলির সাথে যাত্রা শুরু হয়েছিল৷ ১৯৯৯ সালে, একজন জাপানি ডিজাইনার একটি মোবাইল কোম্পানির জন্য ইমোজিগুলির প্রথম সেট তৈরি করেছিলেন, যার ফলে তাদের বিশ্বব্যাপী গ্রহণ করা হয়েছিল।

২০০৭ সালে, Google-এর একটি সফ্টওয়্যার আন্তর্জাতিকীকরণ দল ইউনিকোড কনসোর্টিয়ামের কাছে আবেদন করেছিল, একটি অলাভজনক সংস্থা যা কম্পিউটার জুড়ে পাঠ্য মান বজায় রাখে, ইমোজিগুলিকে চিনতে।

Read more – মহরম ২০২৪-এর তারিখ, ইতিহাস, তাৎপর্যটি জেনে নিন

ইমোজিগুলি বিশ্বব্যাপী জনপ্রিয়তা লাভ করতে শুরু করে, এবং ২০১১ সালে, Apple iOS-এ একটি অফিসিয়াল ইমোজি কীবোর্ড যুক্ত করে, অনেক দেশে তাদের অ্যাক্সেসযোগ্য করে তোলে। সময়ের সাথে সাথে, ইমোজিগুলি মানুষ, সংস্কৃতি, বিভিন্ন ত্বকের টোন, লিঙ্গ এবং পারিবারিক কাঠামোর উপস্থাপনা অন্তর্ভুক্ত করার জন্য বিবর্তিত এবং প্রসারিত হতে থাকে। আজ, হাজার হাজার ইমোজি পাওয়া যায়, যা প্রাণী থেকে শুরু করে খাবার থেকে পতাকা পর্যন্ত সব কিছুর প্রতিনিধিত্ব করে।

We’re now on Telegram – Click to join

বিশ্ব ইমোজি দিবসের তাৎপর্য

সোশ্যাল মিডিয়ার যুগে, ইমোজিগুলি ইনস্টাগ্রাম, এক্স (পূর্বে টুইটার), ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের মতো প্ল্যাটফর্মগুলিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা কেবল আমাদের দৈনন্দিন জীবনকে প্রভাবিত করে না বরং শব্দ ছাড়াই অনুভূতি প্রকাশ করার অনুমতি দিয়ে যোগাযোগ বাড়ায়। ইমোজিগুলির একটি সাংস্কৃতিক প্রভাব রয়েছে, বিভিন্ন আবেগ, ধারণা এবং ধারণা প্রকাশ করে, যার অর্থ প্রসঙ্গ এবং সংস্কৃতির উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে। এই ক্ষুদ্র ডিজিটাল আইকনগুলি আমাদের আরও কার্যকরভাবে যোগাযোগ করতে সক্ষম করে।

এইরকম জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.