Women Equality Day: ৫ জন মহিলা যারা সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে তাদের মেধা প্রমাণ করেছেন

Women Equality Day: জেনে নিন ৫ জন নারীর গল্প যা প্রতিটি তরুণীকে অনুপ্রাণিত করবে!

হাইলাইটস:

  • লক্ষ্মী আগরওয়াল
  • সুনিতা তোমর
  • সুনিতা কৃষ্ণান
  • উষা চৌমার
  • অরুণুমা সিনহা

Women Equality Day: প্রতি বছর ২৬ শে আগস্ট, আমরা মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯ তম সংশোধনী পাসের স্মরণে নারী সমতা দিবস উদযাপন করি যা মহিলাদের সমান অধিকার প্রদান করে। এর মধ্যে ভোটের অধিকার অন্তর্ভুক্ত ছিল যার জন্য মহিলারা বছরের পর বছর ধরে লড়াই করেছিল। অনেক বিস্ময়কর, অনুপ্রেরণাদায়ী, সাহসী, বুদ্ধিমান এবং কঠোর পরিশ্রমী মহিলা আছেন যারা সফল হওয়ার জন্য সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করেছেন। যখন আমরা মহিলাদের জন্য সমতার জন্য এই দুর্দান্ত দিনটি উদযাপন করছি, তখন আসুন এমন ৫ জন মহিলার দিকে তাকাই যারা সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে তাদের মেধা প্রমাণ করেছে৷

লক্ষ্মী আগরওয়াল:

লক্ষ্মী আগরওয়াল মাত্র ১৫ বছর বয়সে তিনি একটি নৃশংস অপরাধ এবং অ্যাসিড আক্রমণের বিরুদ্ধে লড়াই করেছিলেন কারণ তিনি তার বন্ধুর ভাইকে বিয়ে করতে অস্বীকার করেছিলেন বলে জানা গেছে। তার বেদনা আমরা যারা প্রাপ্তির শেষ নেই তাদের দ্বারা কল্পনা করা যায় না। যখন আমরা ব্যথা বলি, তখন এর অর্থ কেবল শারীরিক নয়, সেই পরিস্থিতির মানসিক যন্ত্রণাকেও বোঝায় যখন সমাজ তার প্রতি সহানুভূতিশীল হওয়ার পরিবর্তে তার লালন-পালন নিয়ে প্রশ্ন তোলে। সে এতটাই বিধ্বস্ত হয়েছিল যে এক মুহুর্তের জন্য সে আত্মহত্যার কথা ভেবেছিল কিন্তু তার বাবা-মায়ের চিন্তায় থেমে গিয়েছিল। তিনি বেশ কয়েকটি মুখের অস্ত্রোপচার করেছেন এবং পরে তার ডিপ্লোমা সম্পন্ন করেছেন। আজ, তিনি লক্ষ লক্ষ অনুপ্রাণিত করছেন এবং অন্যান্য অ্যাসিড-আক্রমণ থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের সমাজে একীভূত করে চিকিৎসা সহায়তা দিয়ে সাহায্য করছেন৷ তিনি ছানভ ফাউন্ডেশন পরিচালনা করেন যা রোগীদের পরামর্শ দেয় এবং জনসাধারণকে ত্বক দান করতে উৎসাহিত করে।

সুনিতা তোমর:

ভারতের তামাক বিরোধী অভিযানের পোস্টার গার্ল সুনিতা তোমর মধ্যপ্রদেশের একটি ছোট শহরের বাসিন্দা৷ তিনি ১৪ বছর বয়সে বিয়ে করেছিলেন এবং শীঘ্রই দুটি সন্তানের মা হন। তামাক চিবানোর কারণে তার মুখে ক্যান্সার হয়। সচেতনতা তৈরির জন্য একটি পাবলিক সার্ভিস ঘোষণায় অংশগ্রহণের জন্য সুনিতাকে বেছে নেওয়া হয়েছিল। তিনি ভয়ানক ব্যথা কঠোর চিকিৎসা মধ্য দিয়ে যাওয়া সত্ত্বেও অংশগ্রহণ করতে সম্মত হন। ক্যান্সারের সাথে যুদ্ধে হেরে গেলেও তিনি অনেককে প্রাণঘাতী তামাক সেবন না করার জন্য অনুপ্রাণিত করেছেন।

সুনিতা কৃষ্ণান:

সুনিতা কৃষ্ণন ধর্ষণের জঘন্য অপরাধের শিকার হওয়া মেয়েদের এবং মহিলাদের সাহস, উৎসাহ এবং কণ্ঠ দিচ্ছেন। কিশোর বয়সে আটজন ভয়ঙ্কর লোকের দ্বারা গণধর্ষণের শিকার হয়ে সুনিতা নিজেই এই অপরাধ থেকে বেঁচে গিয়েছিলেন। তিনি সমস্ত হতাশা এবং ক্ষোভকে অন্য নারীদের ভয়ঙ্কর অপরাধ থেকে বাঁচাতে এবং যারা বেঁচে আছেন তাদের সাহায্য করার জন্য চ্যানেল তৈরি করেছিলেন। কৃষ্ণান সহ-প্রতিষ্ঠা করেছিলেন প্রজওয়ালা, একটি সংস্থা যা মেয়েদের যৌন-পাচারের র‌্যাকেট, রেড-লাইট এলাকা থেকে উদ্ধার এবং তার মতো ধর্ষণ থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের উন্নীত করার জন্য নিবেদিত।

উষা চৌমার:

ঊষা চৌমার, যিনি রাজস্থানের আলওয়ারের বাসিন্দা, মাত্র ১০ বছর বয়সে বিয়ে করেছিলেন এবং তাকে ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিং করতে বাধ্য করা হয়েছিল। সুলভ ইন্টারন্যাশনাল নামে একটি এনজিও তাকে উদ্ধার ও পুনর্বাসন করেছে। বর্তমানে, তিনি এনজিওতে উদ্ধারকৃত ম্যানুয়াল স্কেভেঞ্জারের একটি গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন এবং সেখানে আচার, পাপড় এবং অন্যান্য খাবার তৈরি করে কাজ করেন। তার ব্যবহারিক কৃতিত্ব ছাড়াও, তিনি মর্যাদা দাবি করেছেন এবং এখন অনেক তরুণীর জন্য আদর্শ। তাকে তৎকালীন রাষ্ট্রপতি প্রতিভা দেবী সিং পাটিলের সাথে আলাপ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। ভারতে স্যানিটেশন এবং মহিলাদের অধিকার নিয়ে বক্তৃতা দেওয়ার জন্য ঊষাকে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়েও আমন্ত্রণ জানানো হয়েছিল।

অরুণুমা সিনহা:

অরুণুমা সিনহাকে ২০১১ সালে কিছু চোর একটি চলন্ত ট্রেন থেকে ছুড়ে ফেলে দেওয়ার পরে তার পা কেটে ফেলতে হয়েছিল৷ একবার জাতীয় স্তরের ভলিবল খেলোয়াড়, তিনি বিশ্বের প্রথম মহিলা এবং ভারতের প্রথম অঙ্গবিচ্ছেদ হয়েছিলেন যিনি মাউন্ট এভারেস্টে আরোহণ করেছিলেন৷ সফল হওয়ার জন্য তার দৃঢ় ইচ্ছা অনেক তরুণীর জন্য একটি উদাহরণ যে কীভাবে সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করতে হয় এবং সফল হতে হয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.