Women Environmentalists: পরিবেশ রক্ষায় ভারতীয় নারীদের ভূমিকা

Women Environmentalists: মহিলা পরিবেশবাদীদের প্রশংসা করি যারা সমাজে পরিবর্তন এনেছে

হাইলাইটস

  • নারী পরিবেশ বিদ
  • ডাঃ কৃতী কারান্থ
  • জিস সেবাস্টিয়ান

Women Environmentalists: নারীরা সর্বত্রই মানুষের জীবনকে উন্নত করে যাচ্ছেন। তাঁরা অনেক সময় বড় ধরনের ব্যক্তিগত ঝুঁকি নিয়েও মানবাধিকার রক্ষা করেন, দুর্নীতির বিরুদ্ধে লড়েন এবং পরিবেশ সুরক্ষায় কাজ করেন। নারীরা সর্বদাই পরিবেশ সংরক্ষণে অগ্রণী ভূমিকা পালন করে। ভারতের 8 জন মহিলা পরিবেশবাদীর কাজ তুলে ধরছি যাদের ভূমিকা অগ্রনী।

ডাঃ কৃতী কারান্থ

ডক্টর কৃতী কারান্থ একজন মেধাবী ও সর্বগুন সম্পন্না নারী। তিনি পিএইচডি শেষ করেছেন। ডিউক ইউনিভার্সিটি থেকে এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড পলিসি এবং ইয়েল ইউনিভার্সিটি থেকে এমইএসসি। তার কাজের মূল উদ্দেশ্য হল ভারতের বন্যপ্রাণী সংরক্ষণ নিয়ে গবেষণা করা। তিনি কাজ করেছেন চিফ কনজারভেশন সায়েন্টিস্ট এবং সেন্টার ফর ওয়াইল্ডলাইফ স্টাডিজ, ব্যাঙ্গালোরের ডিরেক্টর, ডিউক ইউনিভার্সিটির অ্যাডজান্ট ফ্যাকাল্টি এবং ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্সেস।

 

একজন পরিবেশবাদী এবং গবেষক হিসাবে তার কাজের জন্য, তিনি WINGS Worldquest দ্বারা ২০১৯ সালে উইমেন ইন ডিসকভারি অ্যাওয়ার্ড পেয়েছেন। তিনি ভারত সরকার এবং জাতীয় বিজ্ঞান ফাউন্ডেশন (এনএসএফ ), ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি এবং সোসাইটি ফর কনজারভেশন বায়োলজি (এসসিবি) এর মতো সংস্থাগুলি থেকে একাধিক অনুদানও পেয়েছেন। কৃতি ১৫০ টিরও বেশি তরুণ বিজ্ঞানীকে পরামর্শ দিয়েছেন এবং ৭০০ জন নাগরিক বিজ্ঞান স্বেচ্ছাসেবককে তার গবেষণা ও সংরক্ষণ প্রকল্পে নিযুক্ত করেছেন। তার কাজ আল জাজিরা টেলিভিশন, বিবিসি, ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটর, জিকিউ ইন্ডিয়া, হার্পারস বাজার, মঙ্গাবে, মনোকল, ন্যাশনাল জিওগ্রাফিক, এনপিআর, নিউ ইয়র্ক টাইমস, সায়েন্টিফিক আমেরিকা, টাইম ম্যাগাজিন এবং ভারতীয় আউটলেটের মতো আন্তর্জাতিক মিডিয়া দ্বারা কভার করা হয়েছে।

জিস সেবাস্টিয়ান

https://youtu.be/uMGLZFRbYI4

জিস সেবাস্টিয়ান একজন আর্কিড বিশেষজ্ঞ। জিস সবেমাত্র পশ্চিমঘাটের 30-2000 মিটার উচ্চতা জুড়ে এপিফাইটিক অর্কিড বিতরণের অধ্যয়ন শেষ করেছেন। ভূখণ্ড জুড়ে ট্রেকিং, গাছে আরোহণ করে তাদের ছাউনিতে বেড়ে ওঠা অর্কিডের কাছে পৌঁছানোর জন্য, তিনি বিভিন্ন অর্কিড গ্রুপের বিতরণের তুলনা করেছেন। একজন পরিবেশবাদী, সংরক্ষণ বাস্তুবিদ জিস সেবাস্টিয়ান জীবনে অনেক যুদ্ধ করেছেন। তিনি লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেছিলেন এবং পরিবেশ বিপ্লবকে উন্নীত করার জন্য গভীর বনে একাই থেকেছিলেন। তিনি পশ্চিমঘাটের অর্কিড গবেষণায় বিশেষজ্ঞ৷ সেবাস্তিয়ান বর্তমানে অর্কিড পুনরুদ্ধার করার জন্য কেরালার ওয়ানাদে কাজ করছেন । তিনি প্রথমে অর্কিডের উপর পিএইচডিতে কাজ করেন।

নন্দিনী ভেলহো

নন্দিনী ভেলহো অস্ট্রেলিয়ার জেমস কুক ইউনিভার্সিটি থেকে ডক্টরেট করেছেন এবং তার উদ্দেশ্য হলো পরিবেশগত জীববৈচিত্র্য রক্ষা করে বিশ্বকে বাঁচানো। অরুণাচল প্রদেশের জীববৈচিত্র্যময় ইগলনেস্ট বন্যপ্রাণী অভয়ারণ্যের সাথে যেন নন্দিনীর এক নিবিড় সম্পর্ক। তিনি ইগলনেস্ট মেমোরি প্রজেক্টে কাজ করেন। অভয়ারণ্যের কাছাকাছি বসবাসকারী সম্প্রদায়ের সাথে সাক্ষাৎকারের উপর ভিত্তি করে একটি বই লেখেন।

তার মতে অরুণাচল প্রদেশ এমন একটি জায়গা যেখানে তার বেঁচে থাকার জন্য ৪৮ ঘন্টা থাকত। অরুণাচলের তার নিরন্তর প্রচেষ্টা নিশ্চিত করেছে যে সেখানকার স্থানীয় সম্প্রদায় তার কাছে প্রিয় দুটি বন, পাক্কে এবং ইগলনেস্ট রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

 

Leave a Reply

Your email address will not be published.