Kartik Month: কার্তিক মাসে দেবী তুলসীর পূজা করে?

Kartik Month: এই শুভ মাসে মা তুলসীর আশীর্বাদ কীভাবে নেবেন?

হাইলাইটস

  • কার্তিক মাসে তুলসী পুজো কেন হয়?
  • তুলসী পূজার জন্য গুরুত্বপূর্ণ?
  • তুলসী পুজোর উপকারিতা

Kartik Month: পুরান ধর্মমতে কার্তিক মাসকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। কার্তিক হল ভগবান কৃষ্ণকে প্রদীপ নিবেদন করা শুভ। এই মাসে মন্দিরে, নদীর তীরে, তুলসীর সামনে প্রদীপ জ্বালালে সকল সুখ লাভ হয়। এই মাসে বিষ্ণু যোগনিদ্রা থেকে জেগে উঠলে সমগ্র জগৎ সংসারে আনন্দ ও আশীর্বাদ বর্ষণ হয়।

কার্তিক মাস কেন তুলসী পূজার জন্য গুরুত্বপূর্ণ?

হিন্দু ধর্মে, কার্তিক মাসটি দেবী তুলসীর পূজার জন্য গুরুত্বপূর্ণ। এই মাসে তুলসী গাছের পুজো ও তুলসী বিবাহ করলে সমস্ত মনস্কামনা পূরণ হয়। পুজোর পাশাপাশি তুলসী মন্ত্রের জপ করতে ভুলবেন না। পুরানে বর্নিত আছে কার্তিক মাসে তুলসী পূজা করলে মা লক্ষ্মী বসবাস করে।

তুলসী তার পূর্বজন্মে বৃন্দা ছিলেন এবং তিনি ছিলেন রাজা দৈতরাজ কালনেমির কন্যা। শৈশবে তিনি ভগবান বিষ্ণুর ভক্ত হয়েছিলেন। বৃন্দা বড় হলে জলন্ধর রাক্ষসের সাথে তার বিয়ে হয়।

জলন্ধর খুব শক্তিশালী ছিল। শাস্ত্র অনুসারে, কিছু ভিন্ন প্রেক্ষাপটে, ভগবান শিব ইন্দ্রের উপর বিরক্ত হয়ে তাঁর তৃতীয় চোখ খুলেছিলেন। গুরু ভরস্পতি ভগবান শিবের কাছে ক্ষমা চাইলে তিনি ইন্দ্রকে ক্ষমা করার সিদ্ধান্ত নেন এবং তাঁর চোখ থেকে আগুন সমুদ্রে পাঠান। এর থেকে একটি শিশু পুত্রের জন্ম হয় এবং তিনি শক্তিশালী রাক্ষস রাজা জলন্ধর হন। তিনি দেবদের জন্য বিপদজনক ছিলেন এবং বৃন্দার সতীত্বের কারণে কেউ তাকে পরাজিত করতে পারেনি।

দেবগণ ভগবান বিষ্ণুকে সাহায্য করার জন্য অনুরোধ করে তাদের উদ্ধারের জন্য গিয়েছিলেন। তিনি জলন্ধরের রূপ ধারণ করে জলধনার প্রাসাদে গেলেন। বৃন্দা তৎক্ষণাৎ তাঁর পা স্পর্শ করলেন এবং তাঁর পা স্পর্শ করার সাথে সাথেই ভগবান শিব জলন্ধরকে হত্যা করলেন এবং তাঁর মাথা তাঁর প্রাসাদে নিক্ষেপ করলেন। হতবাক হয়ে বৃন্দা তার স্বামীর মাথার দিকে তাকিয়ে জিজ্ঞেস করল কে তার সামনে দাঁড়িয়ে আছে। ভগবান বিষ্ণু তার আসল রূপে আসেন।

কার্তিক মাসে তুলসী গাছের পুজো করার উপকারিতা:

বাড়িতে তুলসী গাছ রাখলে ব্রাহ্মণ হত্যার পাপ সহ সমস্ত পাপ থেকে মুক্তি পাওয়া যায়। চিকিৎসা বিজ্ঞান অনুযায়ী তুলসীর চিকিৎসা গুণ রয়েছে। সবচেয়ে উন্নত ওষুধে এর প্রয়োগ রয়েছে। তুলসী হলো হিন্দুদের পবিত্র উদ্ভিদের প্রতি আমাদের শ্রদ্ধা প্রকাশ করার একটি উপায় যা আমাদের জীবনকে সমস্ত মঙ্গলময়তা দিয়ে আনন্দিত করে। তুলসী ভগবান কৃষ্ণের সবচেয়ে প্রিয় এবং সমস্ত গাছপালার মধ্যে মূল্যবান বলে মনে করা হয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.