What is the language of Gender Equality: লিঙ্গ সমতার ভাষা কি!

What is the language of Gender Equality: লিঙ্গ সমতার ভাষা কি!

হাইলাইটস:

  • সমান অধিকার
  • লিঙ্গ সমতা
  • বিশ্লেষিত আলোচনা

What is the language of Gender Equality: লিঙ্গ সমতার ভাষা কি! এটা বললে ভুল হবে না যে পৃথিবীর একটা বড় অংশের একটা অভ্যাস আছে সমাজের বেশিরভাগ ভূমিকা একজন পুরুষকে নিয়ে সাধারণীকরণ করার।অবচেতনভাবে উপলব্ধি করা উচিত যে এটি সমাজের পুরুষতান্ত্রিকতার প্রভাব কিনা।

শব্দটি শুরু হয় ‘MANMADE’ যা মানুষের দ্বারা তৈরি করা যেকোনো কিছুকে সংজ্ঞায়িত করে। ভারতের জন্য, এটি কেবল সম্বোধনের সময় সাধারণদের দ্বারা ব্যবহৃত,ভাষার সাথে থাকে না (যাকে পিতৃতন্ত্রের প্রভাব হিসাবে দেখা যায়) তবে দেশের লিখিত আইনেও এটি নিহিত রয়েছে।

আমাদের দেশের কিছু আইন আছে যা সত্য যে এই আইনগুলি পুরুষত্বের সাথে মহিলা সমকক্ষদের যথাযথ স্বীকৃতি এবং প্রতিনিধিত্ব দেয় না,সেখানে নন-বাইনারী লিঙ্গগুলির সংস্কৃতিকে কম অন্তর্ভুক্ত করার দৃশ্য সম্পূর্ণরূপে দৃশ্বায়িত। লিঙ্গ-নিরপেক্ষ ভাষাগুলি কেন বিবেচনায় নেওয়া উচিত তা ঠিক বোঝার জন্য, এখানে কয়েকটি যুক্তি রয়েছে যা আপনার একবার পরীক্ষা করা উচিত।

১. এটি স্টিরিওটাইপিংয়ের দিকে নিয়ে যায় এবং পুরুষের আধিপত্যকে উস্কে দেয়: ‘ক্যামেরা ম্যান’ বা ‘স্পটবয়’-এর মতো শব্দগুলি ব্যবহার করে যে ভূমিকাগুলি শুধুমাত্র পুরুষরাই করতে পারে এবং অন্য কোনও ভূমিকা এবং পেশাকে সম্বোধন করার ক্ষেত্রেও একই ভূমিকা রয়েছে।

২. এটি বৈষম্যের দিকে নিয়ে যায়,পুরুষের আধিপত্যকে চিরস্থায়ী করে: এমনকি যখন আমরা বাইনারি ফ্রেমের দিকে তাকাই,এটি লিঙ্গ বৈষম্য এবং অন্যান্য লিঙ্গের উপর পুরুষকে প্রাইমারি করে।

৩. এটি সমাজের সমস্ত লিঙ্গের অন্তর্ভুক্তিকে সরিয়ে দেয়: সমস্ত লিঙ্গকে সম্বোধন করার সময় ব্যবহৃত বিশেষণ এবং সর্বনামগুলি অন্যান্য লিঙ্গের কোনও প্রতিনিধিত্ব করে না।

USA-ইনক্লুসিভ ল্যাঙ্গুয়েজ গাইডলাইন সনাক্তকরণে আমরা কোথায় লিঙ্গ ক্ষেত্রে দেখতে পাই ইংরেজি ভাষায় লেখা আছে তাদের লিঙ্গ নির্ধারণকারি কোন শব্দ প্রয়োগ করা হয় না, তাদের ক্ষেত্রে সমস্ত লিঙ্গকে সমান অধিকার দেওয়া হয়।

আমরা কীভাবে লিঙ্গ-নিরপেক্ষ ভাষা ব্যবহার করতে পারি সে বিষয়ে পরামর্শ দিয়ে USA সংস্থায় বলা হয়েছে: সম্বোধনের আকারে অ-বৈষম্যমূলক ভাষা ব্যবহার করা বা কোনও লিঙ্গ নির্ধারিত থাকা উচিত নয়।শোধনাগার (Mr/Ms) বা সর্বনাম (He/she) বাদ দেওয়া উচিত।পরিবর্তে তাদের পদবী ব্যবহার করা উচিত।

এইরকম নানা পদক্ষেপ আমাদের ভারতীয় আইনেও নেওয়া উচিত। তৎকালীন সময়ে অনেক আইনের শোধন হয়েছে কিন্তু জনগণের মতামতের সঙ্গে এখনো মিল খুঁজে পাওয়া যায় না। সেই জন্য ভারতীয় জনসাধারণকে যথাযথভাবে শিক্ষিত হওয়া প্রয়োজনীয় এবং এই বিষয়ে দৃষ্টিপাত করা উচিত সকলের। নারী-পুরুষ কেন্দ্রিক সমাজ নয় সেখানেই থাকবে সমান অধিকার,সম্মান ইত্যাদি।

এইরকম নানা সমাজ সচেতনতা মূলক প্রতিবেদন পেতে নজর রাখুন ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায়।

Leave a Reply

Your email address will not be published.