Purple Washing: নারীবাদী আন্দোলনের সঙ্গে কীভাবে যুক্ত বেগুনি ধোঁয়া

Purple Washing: বেগুনি ধোঁয়া কী? জেনে নিন বিস্তারিত

হাইলাইটস

  • বেগুনি ধোয়া’ কি?
  • বেগুনি ধোয়া হচ্ছে নারীবাদী মূল্যবোধকে সনাক্ত করে
  • জেনে নিন বিস্তারিত

Purple Washing:
বেগুনি ধোয়া’ কি?

বেগুনি’ রঙটি দীর্ঘদিন ধরে নারী, নারীবাদ এবং নারীবাদী বিশ্বাসের সঙ্গে প্রতিনিধিত্ব করে আসছে। পার্পল ওয়াশিং শব্দটি ডিকোড করার জন্য, এটি ‘হোয়াইটওয়াশ’ শব্দ থেকে উদ্ভূত হয়েছে। নারীবাদের প্রেক্ষাপটে, এটি লিঙ্গ সমতার আবেদনের মাধ্যমে দেশ, মানুষ, কোম্পানি এবং অন্যান্য সংস্থার প্রচারের লক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক ও বিপণন কৌশল বর্ণনা করতে ব্যবহৃত হয়। এই শব্দ বৈষম্যের দ্বারা কাঠামোগত রূপান্তর গুলিকে বৃদ্ধির জন্য সংখ্যালঘু অধিকারকে বোঝানো হয়। এই বিপণন কৌশলটিকে “ফেমভারটাইজিং” নামেও ডাকা হয়।

বেগুনি ধোঁয়া নারীবাদী মূল্যবোধকে সনাক্ত করে

বেগুনি ধোয়া শব্দটি পশ্চিমা দেশগুলি তাদের ভাবমূর্তি রক্ষা করার জন্য এবং পুরুষ ও মহিলাদের মধ্যে প্রকৃত সমতা জন্য ব্যবহৃত হয়েছিল। নারীরা যখন নিজেদের অধিকার প্রতিষ্ঠার জন্য পথে নেমেছিল তখন গুরুত্ব দিয়েছিল বেগুনী রঙকে। বেগুনি হল আনুগত্যের রঙ, উদ্দেশ্যের প্রতি স্থিরতা। অনেকে মনে করে এটি সাধারণত বিপণনকারী এবং রাজনীতিবিদদের দ্বারা ব্যবহৃত হয়‌।

উদাহরণ-
– ধরুন একটি সংস্থা লিঙ্গ সমতার উপর ভিত্তি করে একটি প্রচার শুরু করেছে সোশ্যাল মিডিয়া, অনলাইন এবং অফলাইন মার্কিং ফ্রন্ট পোস্টার এবং ব্যানারের অন্তর্ভুক্তির মাধ্যমে। তাহলে সেই সংস্থাটি মহিলা কর্মচারীদের সাথে বৈষম্যমূলক বলে পরিচিত৷

আমরা অনেকেই এমন রাজনীতিবিদদের চিনি যারা নারীদের সম্পর্কে বক্তব্য দেওয়ার সময়, বলেন নারীরা আমাদের সমাজে অযোগ্য বলে মনে করা হয়। তারা এই ধরনের সমস্যাযুক্ত বিবৃতি দিয়ে মানুষকে বিরক্ত করতে পারে, মহিলাদের জন্য স্কিম এবং নীতি প্রবর্তন করতে পারে।

এখানে, উদাহরণ হিসেবে, এখানে একজন সুপরিচিত মুখ্যমন্ত্রীর দেওয়া কিছু বক্তব্য দেওয়া হল, তিনি বলেন– “নারী শক্তি হল লাগামহীন শক্তি ধ্বংসাত্মক হতে পারে এবং বিপর্যস্ত হতে পারে, তাই যদি নারীর আত্মাকে নিয়ন্ত্রিত না করা হয় তাহলে তা বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এই মুখ্যমন্ত্রীর সরকার সংস্কার ও নীতিমালা এবং বেশ কয়েকটি নারী ক্ষমতায়ন প্রচারণা চালু করেছে ।

বেগুনি ধোয়ার আসলে সংগঠন রাজনীতিবিদ এবং রাজনৈতিক দলগুলির ভণ্ডামি এবং দ্বৈত মানের মনোভাব দেখায়। তারা কীভাবে নারীবাদকে সমর্থন করবে তা তুলে ধরে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.