Weekly Wrap of Women: সপ্তাহিক পাওয়ারফুল মহিলাদের কিছু কার্যকারিতা সম্বন্ধে বিস্তারিত জেনে নিন (২৮শে মার্চ – ৪ই এপ্রিল)

Weekly Wrap of Women: গত সপ্তাহে সপ্তাহিক পাওয়ারফুল মহিলাদের কিছু কার্যকারিতা

হাইলাইটস:

  • এমপি থেকে অ্যাথলিট, চিঙ্কি যাদব
  • অরলিন্স মাস্টার্স টুর্নামেন্টে সাইনা নেহওয়াল সেমিফাইনালে ডেনমার্কের লাইন ক্রিস্টোফারসেনের কাছে পরাজিত হন।
  • হরমনপ্রীত কৌর কোভিড পজিটিভ পরীক্ষা করেছেন
  • নুসরাত জাহানের ‘এক ঘণ্টার বেশি প্রচারণা’ সমাবেশের ভিডিও ভাইরাল

Weekly Wrap of Women: এই সপ্তাহটি মহিলাদের সম্পর্কিত কিছু ভালো এবং খারাপ খবরে পূর্ণ ছিল। খেলাধুলা, রাজনীতি, বিনোদন এবং মিডিয়ার মহিলারা, গত সপ্তাহের খবরে নাম খুঁজে পেয়েছেন এবং আমরা ঠিক আপনার টেবিলে এই জাতীয় সমস্ত খবরের সংগ্রহ নিয়ে আসার কথা ভেবেছিলাম। সুতরাং, গত সপ্তাহে নারীদের নিয়ে আপনার সাপ্তাহিক

কার্যকারিতা আলোচনা করা হল।

এমপি থেকে অ্যাথলিট, চিঙ্কি যাদব বিশ্ব নম্বর ১ র‌্যাঙ্কের জন্য প্রথম হয়েছেন:

চিঙ্কি যাদব মধ্যপ্রদেশের প্রথম অ্যাথলিট হয়েছেন যে কোনও খেলায় জাতীয় চ্যাম্পিয়নশিপ জিতেছেন। তিনি একজন ইলেকট্রিশিয়ানের মেয়ে, ফাইনালে ২৯৬ গুলি করার পর ৫৮৮ স্কোর করেছিলেন। তিনি ২০১৯ সালে দোহায় এশিয়ান শ্যুটিং চ্যাম্পিয়নশিপের জন্য অলিম্পিক কোটাও অর্জন করেছিলেন। দিল্লিতে চলমান বিশ্ব চ্যাম্পিয়নশিপে পরপর দুটি স্বর্ণপদক জিতে ১,১১০রেটিং পয়েন্ট সহ, তিনি বিশ্বের শীর্ষস্থানীয় পিস্তল শ্যুটার হয়েছেন।

অরলিন্স মাস্টার্স টুর্নামেন্টে সাইনা নেহওয়াল সেমিফাইনালে ডেনমার্কের লাইন ক্রিস্টোফারসেনের কাছে পরাজিত হন:

মাত্র ২৮ মিনিটের মধ্যে টানা দুটি ম্যাচে, ২১ বছর বয়সী ডেনিশ প্রতিপক্ষ ভারতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন সাইনা নেহওয়ালকে হারিয়েছে। দুটি ম্যাচই ২১-১৭ -এ শেষ হয়, যার ফলে ক্রিস্টোফারসেন সরাসরি অরলিন্স মাস্টার্স টুর্নামেন্টের চূড়ান্ত রাউন্ডে পৌঁছে যায়।

হরমনপ্রীত কৌর কোভিড পজিটিভ পরীক্ষা করেছেন:

ভারতীয় টি২০ মহিলা ক্রিকেট দলের ক্যাপশন, হরমনপ্রীত কৌর মঙ্গলবার কোভিড-১৯ পজিটিভ পরীক্ষা করেছেন এবং হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। কোভিড পরীক্ষা করার আগে চার দিন ধরে হালকা জ্বর থাকার পরে। শিগগিরই সুস্থ হয়ে উঠবেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। দক্ষিণ আফ্রিকা সিরিজ চলাকালীন, তাকে নিয়মিত পরীক্ষা করা হয়েছিল, তাই ডাক্তাররা সন্দেহ করেছিলেন যে তিনি সিরিজের পরে এটি পেয়েছেন।

নুসরাত জাহানের ‘এক ঘণ্টার বেশি প্রচারণা’ সমাবেশের ভিডিও ভাইরাল:

সোশ্যাল মিডিয়ায়, তৃণমূল কংগ্রেস সাংসদ নুসরাত জাহানের “এক ঘণ্টারও বেশি প্রচারণা” করার পরে মেজাজ হারিয়ে ফেলার একটি ভিডিও ভাইরাল হয়েছে। তিনি বলেন, মুখ্যমন্ত্রীর জন্যও আমি এটা করব না।

১৬ বছর বয়সী ধর্ষণ সারভাইভার তার ধর্ষকের সাথে কুচকাওয়াজ করে:

একটি উপজাতি-অধ্যুষিত গ্রামে, রবিবার একটি ১৬ বছর বয়সী কিশোরীকে ধর্ষণ করা হয়েছিল এবং পরে তাকে তার আক্রমণকারীর সাথে হাঁটতে বাধ্য করা হয়েছিল। ভাইরাল ভিডিওতে দেখা গেছে যে বেঁচে যাওয়া ব্যক্তিকে অভিযুক্তের সাথে দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে এবং লোকেরা ভারত মাতা কি জয়ের মতো স্লোগান দিয়ে তাদের চারপাশে মিছিল করছে। পুরো দৃশ্যটি তৈরি করা হয়েছিল ধর্ষিত হওয়ার জন্য নারীদের লজ্জায় ফেলে দেওয়ার জন্য।

দিল্লির পরে, পাঞ্জাব সরকার 1 এপ্রিল থেকে পাঞ্জাবে বাসে মহিলাদের জন্য বিনামূল্যে ভ্রমণের অনুমোদন দিয়েছে:

৫ই মার্চ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং একটি রেজোলিউশন ঘোষণা করেছিলেন, মহিলাদের জন্য বিনামূল্যে ভ্রমণ ব্যবস্থা ঘোষণা করেছিলেন। রাজ্যে মহিলাদের উত্সাহিত করার জন্য সরকারের উদ্যোগের মধ্যে মহিলাদের জন্য বিনামূল্যে ভ্রমণ ব্যবস্থা অন্তর্ভুক্ত ছিল। একজন মুখপাত্রের মতে এই প্রকল্পটি পাঞ্জাবের ১.৩১কোটিরও বেশি মহিলাকে সহায়তা করবে। ২০১১ সালের আদমশুমারি অনুসারে, পাঞ্জাবের জনসংখ্যা ১.৩ মিলিয়ন বাসিন্দা যার মধ্যে ১,৩১,০৩,৮৭৩জন মহিলা৷ এই স্কিমটি মহিলা ভ্রমণকারীদের জন্য এটিকে সহজ করবে৷

অভিনেতা-রাজনীতিবিদ কিরণ খের ব্লাড ক্যান্সারে ভুগছেন:

কিরণ খেরের স্বামী অনুপম খের তার ইনস্টাগ্রামে ব্লাড ক্যান্সারে আক্রান্ত কিরণকে নিয়ে একটি পোস্ট করেছেন। এছাড়াও, চণ্ডীগড় বিজেপির সভাপতি অরুণ সুদ বুধবার একটি ভার্চুয়াল প্রেস কনফারেন্সে ঘোষণা করেছেন যে প্রবীণ অভিনেতা কিরণ খের মাল্টিপল মায়লোমা, ব্লাড ক্যান্সারের একটি রূপ। মুম্বাইতেই চিকিৎসা নিচ্ছেন অভিনেতা।

একটি ৬ বছর বয়সী মেয়ে যৌনতাকে ডেকেছে, জিজ্ঞাসা করেছে ‘মানুষের তৈরি’ নয় ‘মানব তৈরি’:

“নারীদের কি গড়তে দেওয়া হয় না?…তাহলে তারা মানবসৃষ্ট বলে না কেন? এটা সুন্দর না, তাই না?” – বললেন ৬ বছরের মেয়েটি। ভাইরাল হওয়া ভিডিওটিতে তার মায়ের একটি রেকর্ড করা ভিডিও রয়েছে যখন মেয়েটি আব্রাহাম লিঙ্কনের জীবনী পড়ার সময় তাকে এই প্রশ্নটি করছিল যা শিশুদের জন্য ছিল।’

প্রয়াত হলেন প্রবীণ অভিনেত্রী শশী কালা:

ভারতীয় ক্লাসিকের অন্যতম সেরা মহিলা নেতৃস্থানীয় শশীকলা রবিবার মারা গেলেন। তার মৃত্যুর সঠিক কারণ এখনও অজানা এবং পরিবার এখনও কোনও আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করেনি। অভিনেতার উপর নির্ভর করার জন্য সত্যিকারের দীর্ঘ ফিল্মগ্রাফি ছিল। আরতি এবং গুমরাহ ছবিতে অভিনয়ের জন্য তিনি ফিল্মফেয়ার পুরস্কার পান।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.