Toxin Free Sunscreens: সেরা ৫ টি টক্সিন-মুক্ত সানস্ক্রিন যা আপনার পকেট এবং ভারতীয় জলবায়ু অনুসারে

Toxin Free Sunscreens: এখানে পাঁচটি টক্সিন-মুক্ত সানস্ক্রিন রয়েছে যা সাশ্রয় করে

হাইলাইটস:

  • কেন সানস্ক্রিন ব্যবহার করবেন?
  • সানস্ক্রিন কেনার আগে যে বিষয়গুলো মনে রাখতে হবে
  • টক্সিন মুক্ত সানস্ক্রিন
  • উপসংহার

Toxin Free Sunscreens: সানস্ক্রিন কেনার আগে যে বিষয়গুলো মনে রাখতে হবে টক্সিন মুক্ত সানস্ক্রিন

টক্সিন-মুক্ত সানস্ক্রিন: 

আপনার ত্বকের ধরন যাই হোক না কেন, বাইরে বেরোনোর ​​আগে, বিশেষ করে গ্রীষ্মের মৌসুমে সানস্ক্রিন প্রয়োজন। যাইহোক, কঠোর রাসায়নিক থেকে মুক্ত, আপনার ত্বকের ধরন অনুসারে এবং সাশ্রয় যুক্ত সঠিক সানস্ক্রিন বেছে নেওয়া আরও গুরুত্বপূর্ণ। আপনি যদি মনে করেন, বিষমুক্ত সানস্ক্রিন বা পণ্যগুলি সর্বদা ব্যয়বহুল, তবে আমরা এই ধারণা ভাঙতে পেরে খুশি।

সূর্য ভিটামিন ডি এর উৎস, তবে সূর্যের রশ্মি প্রকাশের একটি সময় আছে। গবেষণা অনুসারে, ভারতীয় গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুতে, সূর্যের রশ্মি সকাল ১১ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত তীব্র হয়। ওজোন স্তর ক্ষয়ের পর, পৃথিবীর পৃষ্ঠে পৌঁছানো অতিবেগুনী রশ্মির পরিমাণ বেড়েছে।

কেন সানস্ক্রিন ব্যবহার করবেন?

দীর্ঘক্ষণ সূর্যের সংস্পর্শে রোদে পোড়া, ট্যানিং, পিগমেন্টেশন এবং বিরল ক্ষেত্রে এমনকি ত্বকের ক্যান্সারও হতে পারে। সুতরাং, আপনি যদি এই ঘন্টাগুলিতে বাইরে থাকেন তবে নিজেকে সঠিকভাবে ঢেকে রাখার চেষ্টা করুন বা সানস্ক্রিন লাগান।

সানস্ক্রিন কেনার আগে যে বিষয়গুলো মনে রাখতে হবে:

  •  সানস্ক্রিনের ধরন: সানস্ক্রিন দুই প্রকার
  • খনিজ-ভিত্তিক সানস্ক্রিন যা খনিজ অক্সাইড ব্যবহার করে, প্রধানত, জিঙ্ক এবং টাইটানিয়াম, যা ইউভি রশ্মির জন্য বাধা হিসাবে কাজ করে।
  • রাসায়নিক-ভিত্তিক সানস্ক্রিন, যা বেশিরভাগ বাণিজ্যিক ব্র্যান্ড দ্বারা প্রচারিত হয়, কিছু সিন্থেটিক রাসায়নিক ব্যবহার করে যা ইউভি রশ্মি থেকে রক্ষা করে। যাইহোক, সমস্যাটি ত্বকের এই রাসায়নিকগুলি শোষণে রয়েছে।
  • অতএব, আমাদের জন্য এমন একটি ফর্মুলেশন ব্যবহার করা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যাতে কোনও কঠোর রাসায়নিক নেই।
  • উপাদানগুলি পরীক্ষা করুন: কিছু প্রধান ব্র্যান্ডগুলিও খনিজ-ভিত্তিক বলে দাবি করে, কিন্তু এর সাথে, তারা কঠোর রাসায়নিক এবং প্রসাধনী রং ব্যবহার করছে। এসপিএফ সংখ্যা নির্বিশেষে এই তথাকথিত আয়ুর্বেদিক পণ্যগুলি থেকে দূরে থাকুন।
  • এসপিএফ: সূর্য সুরক্ষা ফ্যাক্টর হল একটি পরিমাপ যে একটি সানস্ক্রিন আপনাকে কতটা ভালোভাবে ইউভি রশ্মি থেকে রক্ষা করবে। যদি আপনার ত্বক রোদে ১০ মিনিটের মধ্যে জ্বলতে শুরু করে, তাহলে একটি এসপিএফ ১৫ প্রয়োগ করলে প্রক্রিয়াটি প্রায় ১৫০ মিনিটে ধীর হয়ে যেতে পারে।
  • যাইহোক, এর অর্থ এই নয় যে, উচ্চতর এসপিএফ সর্বদা একটি ভালো পছন্দ। স্বজ্ঞাতভাবে, এসপিএফ ৩০ এসপিএফ ১৫ থেকে ৪% এর পার্থক্য করে।

মেলানিনের পরিমাণ: মেলানিন বেশি হলে রোদে পোড়া হওয়ার সম্ভাবনা কম থাকে। পশ্চিমা দেশগুলির তুলনায় ভারতীয় ত্বকের স্বরে স্বাভাবিকভাবেই বেশি মেলানিন রয়েছে। বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে সানস্ক্রিনযুক্ত এসপিএফ ১৫-৩০ ভারতীয় ত্বকের জন্য যথেষ্ট।

অতএব, উচ্চতর এসপিএফ নম্বরের বিপণন কৌশলে পড়বেন না।

টক্সিন মুক্ত সানস্ক্রিন:

এটি হতাশাজনক যে ভারতীয় বাজারে ৯৫% এরও বেশি সানস্ক্রিন বিষাক্ত এবং তাদের কঠোর রাসায়নিকগুলি ত্বককে রক্ষা করার পরিবর্তে ক্ষতি করে। আবার কেউ কেউ ভেষজ ও আয়ুর্বেদিক পণ্যের নামেও বিক্রি করছে বিষ।

অতএব, সানস্ক্রিন নির্বাচনের প্রক্রিয়া বিভ্রান্তিকর হয়ে উঠতে পারে।

আপনার সমস্যা সমাধানের জন্য আমরা এখানে পাঁচটি টক্সিন-মুক্ত সানস্ক্রিন নিয়ে এসেছি যা সাশ্রয়যুক্ত। 

১.সুবাস যুক্ত:

ব্লসম কোচার অ্যারোমা ম্যাজিক সানস্ক্রিন হল একটি প্রাকৃতিক পণ্য যা বিভিন্ন ধরনের ত্বকের জন্য বিভিন্ন রূপের মধ্যে আসে। সমস্ত অ্যারোমা ম্যাজিক সানস্ক্রিন ১০০% প্রাকৃতিক উপাদান সহ খনিজ-ভিত্তিক।

এসপিএফ ১৫ হিসাবে, শুষ্ক ত্বকের জন্য গাজর লোশন যুক্ত খাদ্য-গ্রেড রঙের সাথে আসে, যা নিরাপদ বা অনিরাপদ হতে পারে। অতএব, এটি সুপারিশ করা কঠিন করে তোলে, তবে আপনি সর্বদা আপনার ত্বকের ধরন অনুযায়ী এটির অন্যান্য রূপের জন্য যেতে পারেন।

২.স্বরস্য নির্ভর:

এই ব্রড-স্পেকট্রাম, এসপিএফ ২১ সহ খনিজ-ভিত্তিক সানস্ক্রিন হল এমন একটি পণ্য যা ভারতীয় বাজারে আলাদা। খাঁটি জুঁই তেল, গাজরের বীজের তেল, লবঙ্গ, এলাচ এবং অন্যান্য ভেষজ নির্যাস তিনটি ঠান্ডা চাপা তেলের বেসে, এই পণ্যটি প্রাচীন সৌন্দর্য এবং স্ব-যত্নের সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত।

৩.করঞ্জা তেল:

কিভাবে তেল সানস্ক্রিন হিসাবে ব্যবহার করা যেতে পারে? সানস্ক্রিন ভারতীয় বাজারে আসার আগে, ঐতিহ্যগতভাবে, ভারতীয়রা রোদে পোড়া প্রতিরোধের জন্য খাঁটি করঞ্জা বীজ তেলের উপর নির্ভরশীল ছিল। প্রাকৃতিকভাবে উচ্চ এসপিএফ সংখ্যার কারণে নারকেল তেলও পছন্দের তালিকায় রয়েছে। অন্যান্য অনেক প্রাকৃতিক তেল উদ্দেশ্য পূরণ করে কিন্তু ওজোন হ্রাস এই প্রাকৃতিক তেলগুলিকে দীর্ঘ সময়ের জন্য ঢাল হিসাবে কাজ করতে দেয় না। সুতরাং, নিয়মিত বিরতিতে প্রয়োগ করার সময় এগুলি ব্যবহার করা যেতে পারে।

সবার মধ্যে, করঞ্জা তেল এই দৌড়ে এগিয়ে। এটির ২০+ এর একটি এসপিএফ আছে। যেহেতু, এটি ভারী তেল এবং কিছুটা চর্বিযুক্ত, তাই এটি তৈলাক্ত ত্বকের ধরণের জন্য নয়।

এটির কয়েক ফোঁটা নিন, এটিকে গরম করার জন্য আপনার তালুতে ঘষুন এবং এটি দিয়ে আপনার মুখ মালিশ করুন। এই তেলটি অনেক প্রাচীন আয়ুর্বেদিক শাস্ত্রে এর কুলুঙ্গি চিহ্নিত করে এবং বিভিন্ন ধরণের তীব্র এবং দীর্ঘস্থায়ী চর্মরোগ নিরাময়ে ব্যবহৃত হয়।

নিশ্চিত করুন যে পণ্যটিতে শুধুমাত্র একটি উপাদান রয়েছে যা খাঁটি করঞ্জা তেল।

৪.দ্যা মোমস কো. সানস্ক্রিন:

মোমস কো. সানস্ক্রিন হল একটি খনিজ-ভিত্তিক, এসপিএফ ৫০ লোশন সমস্ত ত্বকের জন্য বিশেষভাবে শিশুদের জন্য তৈরি কিন্তু প্রাপ্তবয়স্করাও ব্যবহার করতে পারেন। সার্টিফাইড অর্গানিক, এটি শিয়া মাখনের সাথে প্রয়োজনীয় তেলের একটি সতর্ক মিশ্রণ যা কঠোর রাসায়নিকের বিয়োগ। শিশু-বান্ধব নয় এমন রাসায়নিকের সাথে আসা অন্যান্য জনপ্রিয় ব্র্যান্ডগুলির তুলনায় এটি আপনার সন্তানের জন্যও একটি ভাল পছন্দ হতে পারে।

৫.গমের জীবাণু তেল:

গমের জীবাণু তেল হল বিশুদ্ধ তেল যার এসপিএফ ২০ রয়েছে। এর সূর্য-রক্ষাকারী সম্পত্তি ভালভাবে অধ্যয়ন করা হয়েছে এবং অনেক ব্র্যান্ডেড পণ্যেও পাওয়া যায়। এটি ত্বকের জন্য একটি অমৃত হিসাবে বিবেচিত হয় কারণ এতে সমস্ত উদ্ভিজ্জ তেলে গমের র মধ্যে ভিটামিন ই সর্বাধিক পরিমাণে রয়েছে। এতে জিঙ্কের মতো খনিজ পদার্থের চিহ্নও রয়েছে। এটি তার হুমেক্যান্টস সম্পত্তির জন্যও পরিচিত, যা অতিরিক্ত তেল অপসারণ করে এবং ব্রণ-প্রবণ ত্বকের জন্য বোঝানো হয়। উপরন্তু, এটি করঞ্জা তেলের চেয়ে হালকা।

উপসংহার:

টক্সিন-মুক্ত সানস্ক্রিনের জন্য এইগুলি আমাদের সুপারিশ। আমরা এই সত্যটিকে উপেক্ষা করতে পারি না যে সানস্ক্রিন শরীরের ৯৯% ভিটামিন ডি ব্লক করে। অতএব, আপনার যখন এটি প্রয়োজন তখন এটি ব্যবহার করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.