Toxic Friends Alert: বিষাক্ত বন্ধুদের সতর্কতা!! এখানে কেন আপনার কার সাথে বন্ধুত্ব করা উচিত সেই সম্পর্কে আপনার মনে রাখা উচিত বিস্তারিত জেনে নিন

Toxic Friends Alert: বিষাক্ত বন্ধুত্ব আপনার জন্য ক্ষতিকর হতে পারে, আপনি কিভাবে এই ধরনের বন্ধুদের সনাক্ত করতে পারেন?

হাইলাইটস:

  • আপনার বন্ধু যদি খুব বন্ধুত্বপূর্ণ না হয়? যদি এই বন্ধুটি আপনার প্রাপ্য বন্ধু না হয় এবং এমন কেউ হয় যে আপনার ক্ষতি করছে? এই ধরনের বন্ধু আপনার জন্য বিষাক্ত হতে পারে।
  • একটি বিষাক্ত বন্ধুত্ব একজন ব্যক্তি হিসাবে সত্যিই আপনার ক্ষতি করতে পারে।
  • আপনি কীভাবে এই ধরনের বন্ধুত্বকে চিহ্নিত করতে পারবেন?

Toxic Friends Alert: বন্ধু এমন একজন ব্যক্তি যার সাথে আপনি ভালোবাসা এবং স্নেহের বন্ধন, বোঝাপড়া এবং যত্নের বন্ধন, সুখ এবং দুঃখ ভাগ করে নেওয়ার বন্ধন ভাগ করতে পারেন। বন্ধুত্ব যে কারও জন্য বোঝানো সেরা সম্পর্কের মধ্যে একটি। এলবার্ট হুবার্ড যেমন বলেছিলেন, “একজন বন্ধু হলেন এমন একজন যিনি আপনার সম্পর্কে সমস্ত কিছু জানেন এবং এখনও আপনাকে ভালোবাসেন।” আপনি সত্যিই অনুভব করতে পারেন যে একজন বন্ধু কারও কাছে কী বোঝাতে পারে। কিন্তু আপনার বন্ধু যদি খুব বন্ধুত্বপূর্ণ না হয়? যদি এই বন্ধুটি আপনার প্রাপ্য বন্ধু না হয় এবং এমন কেউ হয় যে আপনার ক্ষতি করছে? এই ধরনের বন্ধু আপনার জন্য বিষাক্ত হতে পারে, এবং একটি বিষাক্ত বন্ধুত্ব একজন ব্যক্তি হিসাবে সত্যিই আপনার ক্ষতি করতে পারে। এটি আপনাকে এবং আপনার আত্মসম্মানের ক্ষতি করতে পারে এবং আপনি কীভাবে এই ধরনের বন্ধুত্বকে চিহ্নিত করতে পারেন তা এখানে।

১. আপনি যা করতে চান না তা করার জন্য আপনি চাপ অনুভব করেন:

একটি বিষাক্ত বন্ধু আপনাকে এমন কিছু করতে বলতে পারে যা আপনি করতে চান না এবং তারা আপনাকে এমন পরিস্থিতিতে ফেলতে পারে যেখানে আপনি সেই জিনিসটি করতে না চাওয়ার জন্য বোকা বোধ করতে পারেন। তারা আপনাকে আপনার সিদ্ধান্ত এবং পছন্দ নিয়ে প্রশ্ন তুলবে এবং আপনার পছন্দ ও অপছন্দের বিষয়ে আপনাকে খারাপ বোধ করবে।

২. তাদের সমস্যা সবসময় আপনার সমস্যার চেয়ে বড়:

একজন বিষাক্ত ব্যক্তি সর্বদা আপনার সমস্যা থেকে তাদের প্রতি মনোযোগ আকর্ষণ করার উপায় খুঁজে বের করবে। সাধারণত, যখন আপনি আপনার সমস্যা কারো সাথে শেয়ার করেন, তখন আপনি যে প্রতিক্রিয়া পেতে পারেন তা হতে পারে যে তারা আপনার সমস্যা বুঝতে পারে বা সহানুভূতি দেখাতে পারে, তারা বলতে পারে যে এটি তাদের সাথেও ঘটেছে, কিন্তু বৃহত্তর চিত্রে, তারা চাইবে না একই থেকে মনোযোগ পেতে। কিন্তু বিষাক্ত এক ধাপ এগিয়ে গিয়ে তাদের গল্প বলতে পারে আপনার গল্পের চেয়েও বড়।

৩. আপনি যখন তাদের সাথে থাকেন তখন আপনি নিজেকে ঘৃণা করতে শুরু করেন:

আপনি যদি একটি বিষাক্ত বন্ধুত্বের মধ্যে থাকেন তবে আপনার মনে হতে পারে আপনি তাদের সাথে যা আছেন তা হতে পারবেন না। আপনি এমন কিছু করার প্রবণতা রাখেন যা আপনি নিজের সম্পর্কে পছন্দ করেন না, এমন আচরণ করা থেকে শুরু করে যেভাবে আপনি নিজের আচরণ পছন্দ করেন না। তারা আপনাকে অনুভব করে যে আপনি কোনও কিছুর জন্য যথেষ্ট ভালো নন।

৪. আপনি ক্রমাগত অনুভব করেন যে আপনার তাদের ধরে রাখা দরকার কারণ আপনি মনে করেন যে তারা চলে যাবে:

একজন বিষাক্ত বন্ধু আপনাকে অনুভব করতে পারে যে আপনার উপস্থিতি তাদের কাছে সত্যিই গুরুত্বপূর্ণ নয়। কিন্তু যেহেতু আপনার জন্য, তাদের উপস্থিতি গুরুত্বপূর্ণ, আপনি প্রায়শই ডিমের খোলস ধরে হাঁটতে পারেন, তাদের সাথে সহ্য করেন যাতে তারা আপনাকে ছেড়ে যাওয়ার কোন কারণ না পায়। তাদের সাথে আপনার থাকার কারণ আপনি তাদের ভালোবাসেন না বরং আপনি ভয় পান যে তারা চলে যাবে।

৫. তারা আপনাকে নীচে টানছে:

আপনি মনে করেন যে আপনার বন্ধু কখনও উত্থান করে না, আসলে, তারা আপনাকে সর্বদা নীচে টানতে থাকে। এটি আপনাকে একটি বাস্তবতা যাচাই করার ক্ষেত্রে নয় তবে তারা ক্রমাগত আপনার প্রশংসা না করার বা আপনার সাফল্যের জন্য আপনাকে কৃতিত্ব না দেওয়ার মেজাজে থাকে।

৬. তারা তাদের সীমানা অতিক্রম করে:

বিষাক্ত ব্যক্তিরা এমন কিছু করতে পারে যা আপনার জন্য উপযুক্ত নয় এবং এমনকি আপনার গোপনীয়তা আক্রমণ করতে পারে। তারা আপনার সম্পর্কে কিছু জানতে চাইবে, আপনি তাদের সাথে ভাগ করতে চান না, তারা আপনার বাড়িতে বিনা আমন্ত্রণে ভেঙে পড়বে, তারা এমন কিছু করবে যা আপনি কখনও জিজ্ঞাসা করেননি। কিন্তু এর সবটাই হবে আপনার ওপর দখল বা তাদের কর্তৃত্বের চরম অনুভূতি উপস্থাপন করা।

৭. আপনি মনে করেন আপনি যা পাচ্ছেন তার চেয়ে বেশি দিচ্ছেন:

একটি বিষাক্ত বন্ধুত্ব হল এমন একটি সম্পর্ক যেখানে আপনি ডেলিভারির শেষ প্রান্তে আছেন। আপনি শুধুমাত্র দিতে ঝোঁক এবং তারা এটি গ্রহণ শেষ পর্যন্ত। আপনি সর্বদা নিজেকে এমন একটি পাদদেশে খুঁজে পান যেখানে আপনি মনে করেন যে আপনি যা পাচ্ছেন তার চেয়ে বেশি দিচ্ছেন।

এইগুলি একটি বিষাক্ত বন্ধুত্বের কিছু লক্ষণ। এই লক্ষণগুলি দেখুন এবং আপনি বিষাক্ত লোকেদের সাথে বন্ধু কিনা তা চিহ্নিত করুন। যদি হ্যাঁ, তাহলে নিজের জন্য সিদ্ধান্ত নিন যে আপনি তাদের সাথে এই বিষয়ে কথা বলতে চান, বা আপনার সম্পর্কে কিছুই না থাকায় সেই বন্ধুত্ব থেকে বেরিয়ে যেতে হবে, আপনার জন্য দুঃখিত হওয়া উচিত। এবং যদি কোন বন্ধু আপনাকে অনুভব করে, দুঃখিত, সেই বন্ধুটি আপনার জন্য সঠিক নয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.