Tofu Vs Paneer: টোফু বনাম পনির, স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভালো কোনটি? জানুন…

Tofu Vs Paneer
Tofu Vs Paneer

Tofu Vs Paneer: টোফু এবং পনির এর মধ্যে কখন কোনটি খাওয়া উচিত জেনে নিন

Tofu Vs Paneer: নিরামিষভোজীদের কথা হলে প্রথমেই যেটা মনে আসে তা হল পনির। তবে সাম্প্রতিক বছরগুলিতে, পনির ছাড়াও একটি জিনিস রয়েছে যা মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে। আমরা টোফু বা সয়া পনিরের কথা বলছি। পনির হল একটি তাজা পনির যা গরু, মহিষ বা ছাগলের দুধ থেকে তৈরি এবং প্রায়শই অনেক ভারতীয় খাবারে ব্যবহৃত হয়।

অন্যদিকে, সয়াবিন দুধ থেকে টোফু পাওয়া যায়। উভয়ই প্রোটিন, ক্যালসিয়াম এবং আয়রনের মতো পুষ্টির সমৃদ্ধ উৎস যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। টোফু একটি নিরামিষ পণ্য কারণ এটি কোনো প্রাণী ভিত্তিক পণ্য থেকে উদ্ভূত নয়। যদিও উভয়ই রান্নার ক্ষেত্রে বিনিময়যোগ্য, তবে পুষ্টির দিক থেকে একটি কি অন্যটির চেয়ে ভালো? আসুন জেনে নিই

টোফু পনিরের একটি স্বাস্থ্যকর বিকল্প

আসুন আমরা আপনাকে বলি যে টোফু পনিরের একটি স্বাস্থ্যকর বিকল্প, কারণ এতে কম ক্যালোরি রয়েছে এবং পনিরের চেয়ে বেশি আয়রন রয়েছে। কিন্তু টোফুর অনন্য স্বাদের কারণে, বেশিরভাগ লোকেরা তাদের দৈনন্দিন খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করতে পছন্দ করেন না, এই কারণেই পনির বেশি পছন্দ করা হয়।

টোফু থেকে পনির কীভাবে আলাদা?

পনির একটি দুধের পণ্য, যখন টোফু একটি সয়া পণ্য। পনির বাড়িতে সহজেই তৈরি করা যায়, যেখানে টোফু তৈরি করা একটু বেশি কঠিন। কারণ এটি সয়া দুধ জমাট বেঁধে তৈরি হয়। টোফু প্রধানত নিরামিষভোজী বা যারা ওজন কমাতে চান তারা ব্যবহার করেন। পনির, যখন পূর্ণ চর্বিযুক্ত দুগ্ধ থেকে তৈরি হয়, উচ্চ চর্বিযুক্ত সামগ্রীর কারণে এটি খুব নরম হয়, যখন টোফু নরম থেকে দৃঢ় হতে পারে এবং এটি একটি মসৃণ, ‘রেশমি’ টেক্সচার রয়েছে। নরম টোফুতে সবচেয়ে কম পরিমাণে চর্বি থাকতে পারে, তাই এটি হজম করা সহজ এবং এতে আরও বেশি পুষ্টি থাকে।

পনির এবং টোফু উভয়ই আয়রন সমৃদ্ধ

পনির এবং টোফু উভয়ই আয়রন সমৃদ্ধ, তবে টোফুতে পনিরের চেয়ে বেশি আয়রন রয়েছে। এমন পরিস্থিতিতে যাদের আয়রনের ঘাটতি রয়েছে বা রক্তস্বল্পতায় ভুগছেন, তাদের ডায়েটে অবশ্যই টোফু অন্তর্ভুক্ত করা উচিত। যেখানে ১০০ গ্রাম টোফুতে প্রায় ৬০-৬৫ ক্যালোরি থাকে, যেখানে ১০০ গ্রাম পনিরে প্রায় ২৬০ ক্যালোরি থাকতে পারে। দুটোতেই পর্যাপ্ত পরিমাণে প্রোটিন থাকে।

We’re now on WhatsApp- Click to join

প্রোটিন

নিরামিষাশীরা প্রচুর প্রোটিন পেতে পনির খান কারণ এটি গরু বা মহিষের দুধ থেকে তৈরি হয়, যার কারণে এতে টোফুর চেয়ে বেশি প্রোটিন থাকে। আপনি যদি জিমে যান বা পেশী বাড়াতে চান, তাহলে অবশ্যই আপনার ডায়েটে পনির অন্তর্ভুক্ত করুন। এটি আপনার হাড় এবং পেশী শক্তিশালী করে।

স্বাস্থ্যকর চর্বি

আপনি যদি ওজন কমাতে চান, তাহলে আপনার খাদ্যতালিকায় পনিরের পরিবর্তে টোফু অন্তর্ভুক্ত করা উচিত। কারণ পনিরের তুলনায় টোফুতে কম পরিমাণে চর্বি পাওয়া যায়। এমন পরিস্থিতিতে, আপনি টোফু থেকে অনেক খাবার তৈরি করতে পারেন এবং এটি আপনার ওজন কমানোর ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন।

ক্যালোরি

যদি আমরা ক্যালোরি সম্পর্কে কথা বলি, তবে লোকেরা বিশ্বাস করে যে পনিরে কম পরিমাণে ক্যালোরি রয়েছে যার কারণে এটিকে স্বাস্থ্যকর হিসাবে বিবেচনা করা হয় যেখানে এটি মোটেও নয়। টোফুতে পনিরের চেয়ে কম ক্যালোরি রয়েছে। তাই আপনি যদি ওজন কমাতে চান তাহলে টোফু বেছে নিন আর যদি আপনার শরীর গড়তে চান তাহলে বেছে নিন পনির।

ডায়েটে কীভাবে অন্তর্ভুক্ত করবেন?

আপনি যদি ওজন কমাতে চান তাহলে টোফু হতে পারে আপনার জন্য সেরা বিকল্প। আপনি টোফু এবং পনির উভয়ই রোস্ট করতে পারেন এবং সেগুলিকে সালাদ, সস এবং ডেজার্টে যোগ করতে পারেন। এছাড়াও আপনি পনির ভুর্জি বা টোফু ভুর্জি তৈরি করে রোটি রোলের সাথে পরিবেশন করতে পারেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.