Tips to Check Purity of Ghee: আপনি কী নকল ঘি খাচ্ছেন? এই সহজ পদ্ধতিগুলির সাহায্যে বাড়িতে ঘি এর বিশুদ্ধতা পরীক্ষা করুন

Tips to Check Purity of Ghee: স্বাস্থ্যের জন্য বিপজ্জনক? ঘির পরিবর্তে বাটার অয়েল ব্যবহার করলে ক্ষতি হতে পারে

হাইলাইটস:

  • বর্তমানে খাঁটি ঘি-এর দাম অনেক বেড়ে গেছে।
  • এমন পরিস্থিতিতে এ জিনিসের সুযোগ নিয়ে বাজারে ভেজাল ঘি কম দামে বিক্রি করা হচ্ছে।
  • এমতাবস্থায় ঘি এর বিশুদ্ধতা চিহ্নিত করা প্রয়োজন হয়ে পড়ে।

Tips to Check Purity of Ghee: বর্তমানে খাঁটি ঘি-এর দাম অনেক বেড়ে গেছে এবং এমন পরিস্থিতিতে এ জিনিসের সুযোগ নিয়ে বাজারে ভেজাল ঘি কম দামে বিক্রি করা হচ্ছে। এমতাবস্থায় ঘি এর বিশুদ্ধতা চিহ্নিত করা প্রয়োজন হয়ে পড়ে।

We’re now on Whatsapp – Click to join

ঘি এর বিশুদ্ধতা সনাক্তকরণ-

ভারতীয় রান্নাঘরে ঘি হাজার হাজার বছর ধরে রান্নার জন্য এবং আয়ুর্বেদের চিকিৎসা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। সব বয়সের মানুষের জন্য ঘি সবসময় ওষুধের মতো কাজ করে। এমতাবস্থায় বাজারে এর চাহিদা সবসময়ই রয়েছে এবং যার কারণে এর দামও অনেক বেশি হয়ে যাচ্ছে যা নির্ভর করে গরুর জাত ও বয়সের ওপর। ঘি দামি হওয়ায় সবাই তা কিনতে পারে না। এর সুযোগ নিচ্ছেন বাজারে ভেজাল ঘি বিক্রি করে। এমন পরিস্থিতিতে মানুষ চিন্তা না করে সস্তায় ঘি এর মূল্যবান সুবিধা পেতে প্রস্তুত হয়ে যায়। কিন্তু ভেজাল ঘি আমাদের স্বাস্থ্যের কোনো উপকার করে না, বরং ক্ষতিই করে। এমতাবস্থায় আমরা খুব সহজ উপায় অবলম্বন করে নকল ঘি শনাক্ত করতে পারি।

নকল ঘিতে মেশানো হয় এই জিনিসগুলো-

বর্তমানে বাজারে ভেজিটেবল তেল, গলানো মাখন, ডালডা ও হাইড্রোজেনেটেড তেলের মতো সস্তা ও নিম্নমানের তেল ব্যবহার করা হয় ঘিতে ভেজাল করার জন্য। আর তা ছাড়া এতে মেশানো আলু ও মিষ্টি আলুও মেশানো যেতে পারে। বর্তমানে স্বাস্থ্যের জন্য উপকারী বলে বিবেচিত ঘি-এর চাহিদা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এতে অন্যান্য পদার্থ মেশানো হচ্ছে। এতে মাখনের তেলও রয়েছে। আসলে, মাখন তেল অনেক স্বাদে আসে। এতে বিশেষ ধরনের সুগন্ধি রয়েছে। এটি বেকড খাবার, সসেজ এবং অন্যান্য ধরণের খাবারের স্বাদ বাড়ায় বলে দাবি করা হয়।

ঘিতে ভেজাল চেক করার উপায়-

ঘি সিদ্ধ করে ঠান্ডা হতে দিন এবং যদি সুগন্ধি ও দানাদার হয় তবে তা আসল ঘি। যদি কোনো গন্ধ থাকে তাহলে সেটা ভেজাল ঘি।

প্রথমে একটি প্যান মাঝারি আঁচে রাখুন। কিছুক্ষণ গরম হতে দিন এবং তারপর এতে এক চামচ ঘি (মাখনের তেল) দিন। ঘি যদি সাথে সাথে গলে গাঢ় বাদামী হয়ে যায় তাহলে বুঝবেন এটা ভেজাল নয়। আর অন্যদিকে ঘি যদি গলে হলুদ হয়ে যেতে সময় নেয় তাহলে তা ভেজাল।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.