Tesla in India: ভারতে প্রথম বৈদুতিক গাড়ির কারখানা খুলতে অগ্রসর টেসলা, প্রতি বছর ৫ লক্ষ গাড়ি তৈরীর পরিকল্পনা সংস্থার!

Tesla in India: ভারতে প্রথম বৈদুতিক গাড়ির কারখানা খুলতে চলেছে টেসলা, কেন্দ্রীয় অধিকারিকদের সাথে আলাপ-আলোচনা শুরু টেসলার

 

হাইলাইটস:

• ভারতে প্রথম বৈদুতিক গাড়ির কারখানা খুলতে চলেছে টেসলা

• প্রতি বছর ৫ লক্ষ বৈদুতিক গাড়ি উৎপাদন করার পরিকল্পনা করেছে সংস্থা

• আন্তর্জাতিক বাজারের তুলনায় ভারতে গাড়ির দাম কম রাখার চিন্তা ভাবনা করেছে টেসলা

Tesla in India: ভারতে কারখানা খোলার জন্য কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা শুরু করল মার্কিন টেসলার আধিকারিকরা। সম্প্রতি টেসলা প্রধান এলন মাস্ক মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। সেই সাক্ষাতে মাস্ক নিজেকে মোদীর ভক্ত হিসাবেও দাবি করেন।

এলন মাস্ক আরও বলেন, যত তাড়াতাড়ি সম্ভব এ ভারতে তাঁদের কোম্পানির কারখানা খুলতে চায় টেসলা। ২০২১ সাল থেকেই ভারতে টেসলা আসা নিয়ে পরিকল্পনা চলছে। সেই বছর বেঙ্গালুরুতে একটি কোম্পানির নামও নথিভুক্ত করেছিল টেসলা। কিন্তু সেই পরিকল্পনায় বাঁধা দিয়ে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী জানিয়েছিলেন চিনে গাড়ি তৈরী করে এ দেশে বিক্রি করতে পারবে না টেসলা।

তবে এবারে ভারতে প্রথম ইলেকট্রিক গাড়ির কারখানা খুলতে অগ্রসর টেসলা। টেসলার প্রতিনিধিরা কারখানা খোলার বিষয়ে কেন্দ্রীয় আধিকারিকদের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছেন। সূত্র থেকে জানা গেছে, প্রতি বছর ভারতে প্রায় ৫ লাখ গাড়ি তৈরী করার পরিকল্পনা নিয়েছে এই সংস্থা। এ দেশের গ্রাহকদের কথা মাথায় রেখে এই সকল গাড়ির দাম শুরু হবে ২৪,৪০০ ডলার অর্থাৎ ভারতীয় অর্থে প্রায় ২০ লক্ষ টাকা থেকে। এই মুহূর্তে আন্তর্জাতিক বাজারে টেসলার সবথেকে সস্তা গাড়ির দাম ৬০-৭০ লক্ষ টাকা। টেসলার এই মডেলটি হল টেসলা মডেল ৩ (Tesla Model 3)।

ভারতীয় গ্রাহকদের জন্য গাড়ির দাম প্রায় ৬০-৪০ শতাংশ কম রাখার পরিকল্পনা করেছে টেসলা। বিশেষজ্ঞরা বলছেন, টেসলার এই উদ্যোগ কেন্দ্রীয় সরকারের মেক ইন ইন্ডিয়া অভিযানে বেশ কিছুটা অক্সিজেন জোগাবে। বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের পাশাপাশি বাইরের দেশে গাড়ি রফতানির জন্য ভরতেকে বেস হিসাবে ব্যবহার করতে পারে এই সংস্থা।

এ দেশে গাড়ি উৎপাদনের পাশাপাশি ভারত থেকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে এই সকল বৈদ্যুতিক গাড়িগুলি রপ্তানি করারও চিন্তা ভাবনা করছে টেসলা। বর্তমানে এশিয়ার মধ্য চিনে টেসলার সবথেকে বড় কারখানা রয়েছে। সেখান থেকেই উৎপাদিত ইলেকট্রিক গাড়ি বিশ্বের একাধিক দেশে রপ্তানি করা হয়। তবে চিনের ওপর নির্ভরশীলতা কমিয়ে এবার ভারতে পরবর্তী বৈদ্যুতিক গাড়ি উৎপাদন এবং রফতানির হাব তৈরির জন্য অগ্রসর টেসলা।

এই ধরনের গাড়ি সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.