Television Soap Operas: দূরদর্শনের সিরিয়াল গুলি বিষয়বস্তুর বর্ননা পরিবর্তন করা হয়েছে

Television Soap Operas: দূরদর্শন জগতে কীভাবে তার চরিত্রগুলির স্টিরিওটাইপিক্যাল উপস্থাপনা পরিবর্তন করার চেষ্টা করছে

হাইলাইটস:

  • নাটক শব্দের সাথে অনেক স্টিরিওটাইপ যুক্ত আছে কিন্তু সব নাটকই খারাপ নয়
  • পারিবারিক সংস্কৃতির স্টিরিওটাইপ করার জন্য জনসাধারণের কাছ থেকে প্রচুর ভালোবাসা এবং টিআরপি পেয়েছে
  • এই ধরনের শো অবশ্যই সমাজের দৃষ্টিভঙ্গি এবং উপলব্ধির পরিপ্রেক্ষিতে একটি নতুন এবং আধুনিক দর্শন যোগ করছে

Television Soap Operas: দূরদর্শনে, বিশেষ করে ভারতীয় দূরদর্শন, এটির সবচেয়ে প্রিয় জেনার, সোপ অপেরা সম্প্রচারের জন্য দীর্ঘদিন ধরে পরিচিত। এবং নতুন অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম আসার সাথে, একটি ইডিয়ট বক্সের জনপ্রিয়তা সাধারণত সোপ অপেরা এবং নিউজের গ্রাহকদের মধ্যে। এটা অনস্বীকার্য যে, এখন দূরদর্শন অন্তত বেশির ভাগ ঘরে পৌঁছে গেছে, এবং টিভি সিরিয়ালের সাথে টেলিভিশনের যোগসাজশ অনস্বীকার্য। যদিও টিভি সিরিয়ালগুলি মূলত নাটক বোঝায় না, ভারতীয় দূরদর্শন জগত এটিকে তাই দেখে এবং যুগ যুগ ধরে আমরা দূরদর্শনের যা দেখতে পাচ্ছি, তা হল টিভি নাটক। ঠিক আছে, নাটক শব্দের সাথে অনেক স্টিরিওটাইপ যুক্ত আছে কিন্তু সব নাটকই খারাপ নয়। যেখানে আমরা অস্বীকার করতে পারি না যে খুব কমই কিছু সংখ্যার উপরে সৃজনশীলতা রাখে, তবুও,

ভারতীয় দূরদর্শন জগতের ছয় দশকেরও বেশি সময় ধরে জীবিত ইতিহাস এবং সময়ের সাথে সাথে, দূরদর্শন এবং দূরদর্শনের বিষয়বস্তু বহুগুণে বিকশিত হয়েছে। ঠিক আছে, এটা বললে ভুল হবে না যে এটি হাম লগের মতো শো দিয়ে নয়, একটি অত্যন্ত প্রগতিশীল থেকে শুরু হয়েছিল, এমন একটি শো যা মধ্যবিত্ত ভারতীয় সমাজের সংগ্রামের কথা বলত এবং বিভিন্ন অসুখের বিষয়ে বাধ্যতামূলক নৈতিকতা সরবরাহ করত। সমাজ, এবং বুনিয়াদ, ১৯৪৭ সালের দেশভাগের গল্পগুলির উপর একটি শো। আমরা সমান্তরালভাবে পৌরাণিক যুগেও বাস করেছি এবং তারপরে একতা কাপুরের যুগ এসেছিল, যেখানে আমরা আসলে বিষয়বস্তু দেখতে শুরু করেছি, যা অবশ্যই স্টেরিওটাইপিং চরিত্র এবং আখ্যানগুলিতে কাজ করেছিল।

কিউকি সাস ভি কাভি বহু থি’ এবং ‘কাহানি ঘর ঘর কি’-এর মতো শোগুলির মাধ্যমে, তুলসী এবং পার্বতীর নিজেদেরকে সঠিক, আদর্শ বাহু হিসাবে প্রমাণ করার লড়াইয়ের প্রতিদিনের গুঞ্জন, যিনি বাধ্য, ধার্মিক, সংস্কৃতিবান, সুন্দর এবং মূলত, সর্বা। তাদের স্বামী এবং পরিবারের জন্য বন্দুক সাম্পান ভারতীয় জনগণের জন্য হিট হিট হয়ে ওঠে। তাদের উপস্থাপনা পুত্রবধূর জন্য ছদ্ম আদর্শ, সৌন্দর্যের মান, জীবনধারা এবং সংস্কৃতির মানদণ্ড নির্ধারণ করেছিল, কারণ তাদের বেশিরভাগই বড়, শহুরে বাড়িতে, চটকদার আলো সহ এবং বাস্তবতার সাথে কোন সমান্তরাল নয়। এটা বললে ভুল হবে না যে এই শোগুলো নারী, জেন্ডার ভূমিকা এবং পারিবারিক সংস্কৃতির স্টিরিওটাইপ করার জন্য জনসাধারণের কাছ থেকে প্রচুর ভালোবাসা এবং টিআরপি পেয়েছে। দীর্ঘ সময় ধরে, অন্তত এক বা দুই দশক ধরে, ‘বিদাই’-এর মতো শো না হওয়া পর্যন্ত আমরা একই ধরণের সামগ্রী দেখতে পাই, ‘বালিকা ভাধু’ এবং ‘না আনা ইস দেশ মেরি লাদো’ অনেক যোগ্য জনপ্রিয়তা অর্জন করে। এমন নয় যে এই শোগুলি স্টেরিওটাইপ করে না, এমন নয় যে এই শোগুলি মিথ্যা ধারণা প্রচার করে না, তবে সত্য যে তারা স্টেরিওটাইপিক্যাল আখ্যানগুলির সাথে খেলতে এবং প্রগতিশীল কাহিনী নিয়ে আসার উদ্যোগ নিয়েছিল যা এমনকি কাঠামো এবং সামাজিক অসুস্থতার মধ্যেও বাস করে।

সেই পোস্টে, কিছু শো যেমন ‘পরওয়ারিশ’, একটি শো যা আলোচনা করে কীভাবে কিশোরদের বড় করা যায়, ‘তাম্মানা’, কীভাবে একজন মহিলা ক্রিকেটার সমাজের মুখোমুখি হয়, পিতৃতন্ত্রকে ভেঙে দেয় এবং ক্রিকেট খেলা বেছে নেয় এবং ‘এভারেস্ট’। , একজন মহিলার মাউন্ট এভারেস্ট আরোহণ করার জন্য যাত্রা সম্পর্কে একটি শো। অথবা “কুছ তো লগ কাহেঙ্গে” যেটি একটি অতিবয়সী স্ত্রীর সাথে প্রেমকে স্বাভাবিক করার ধারণা নিয়ে এসেছে। এই শোগুলি খুব অফবিট হিসাবে রয়ে গেছে এবং শ্রোতাদের দ্বারাও পছন্দ হয়েছিল, যতক্ষণ তারা প্রচারিত হয়েছিল।

এবং আমরা যদি সমসাময়িক অনুষ্ঠানের দিকে তাকাই, কালারস টিভির সাম্প্রতিক মুক্তিপ্রাপ্ত ‘মোল্ক্কি’, কনে কেনার শিকার সম্পর্কে, ‘অনুপমা’, এমন একজন মহিলার গল্প যে তার নিজের শর্তে তার জীবনকে পুনরায় বাঁচানোর সিদ্ধান্ত নেয়, তাকে না পাওয়ার পরেও। একটি ক্রেডিট কার্ড কারণ একজন গৃহিণী যিনি পরিবারের জন্য তার কর্মজীবন ব্যবসা করেছেন। আরেকটি প্রগতিশীল অনুষ্ঠান হতে পারে “গল্প নয় মাস কি” আলিয়া, একজন স্বাধীন তরুণী, আইভিএফ-এর মাধ্যমে একক মা হওয়ার সিদ্ধান্ত নেন৷ ঠিক আছে, এই ধরনের শো অবশ্যই সমাজের দৃষ্টিভঙ্গি এবং উপলব্ধির পরিপ্রেক্ষিতে একটি নতুন এবং আধুনিক দর্শন যোগ করছে।

যদিও, আমরা সকলেই জানি যে যেকোনো পরিবর্তনের জন্য সময়ের প্রয়োজন এবং তাই দূরদর্শনের বিষয়বস্তুর ক্ষেত্রেও। যেখানে আমরা প্রগতিশীল নারীদের গল্প বা শো দেখতে পাচ্ছি যেমন “ইয়ে রিশতা কেয়া খেলতা হ্যায়” সময়ের সাথে সাথে এর বর্ণনার পরিবর্তন হচ্ছে, আমাদের ‘নাগিন’-এর মতো শো রয়েছে যা এখনও অনেক লাইমলাইট পায়। এখন, আমাদের বাইনারি লিঙ্গের চারপাশে একটি প্রগতিশীল আখ্যানে থাকার দরকার নেই তবে অ-বাইনারিকে প্রতিনিধিত্ব করতে হবে, প্রগতিশীল মতাদর্শকে কণ্ঠ দিতে হবে এবং আরও ভালো সামাজিক-সাংস্কৃতিক পরিচয়ের জন্য স্থান দিতে হবে।

এইরকম বিনোদন সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.