Teenage Heartbreak is NOT a Joke:কিশোরবয়সী হার্টব্রেক একটি রসিকতা নয়!

Teenage Heartbreak is NOT a Joke:কিশোরবয়সী হার্টব্রেক একটি রসিকতা নয়!

হাইলাইটস:

  • ট্রমাটাইস হয়ে যাওয়া
  • অনুভূতি ব্যক্ততাতে অসফলতা
  • বিস্তারিত আলোচনা

Teenage Heartbreak is NOT a Joke:কিশোরবয়সী হার্টব্রেক একটি রসিকতা নয়!

যখনই আমরা শুনি যে একজন কিশোরী একটি রোমান্টিক সম্পর্কের মধ্যে রয়েছে বা একটি ব্রেকআপের মধ্য দিয়ে যাচ্ছে,আমরা তাদের উপহাস করার প্রবণতা দেখাই যা উচিত নয়।আপনি হয়তো নিব্বা-নিব্বি,বাবু-শোনা, বাচপান কা প্যায়ার এবং আরও অনেক শব্দের সাথে পরিচিত।যদি সেই সম্পর্কটি কোনওভাবে কার্যকর না হয় তবে কিছু নৃশংস ট্রোলিংয়ের জন্য প্রস্তুত হন,সমাজ থেকে সোশ্যাল মিডিয়া,কিশোর হৃদয় ভাঙার জায়গা যেন সর্বত্রই।

সহানুভূতি-তত বাদই দিলাম,লোকেরা কিশোর-কিশোরীদের আবেগকে উপহাস করে এবং তারা বঞ্চিত বোধ করে।হার্টব্রেক থেকে পুনরুদ্ধারের জন্য তাদের একমাত্র উপদেশ হল ‘পাধাই করলো থোডা’।কিন্তু আপনি কি মনে করেন যে এটি যথেষ্ট আপনার আবেগকে অধ্যয়নের দিকে নিয়ে যাওয়া আপনাকে এটি কাটিয়ে উঠতে সাহায্য করবে?

টিনেজ এর হার্ট ব্রেকের লক্ষণ গুলি: 

১.যদি একজন কিশোর-কিশোরী ব্রেকআপের শিকার হয়,তবে তাদের ঘুমাতে অসুবিধা হতে পারে বা অস্বাভাবিকভাবে ক্লান্ত বলে মনে হতে পারে।

২.সংরক্ষিত থাকুন আপনি লক্ষ্য করতে পারেন যে তারা প্রায়শই নিজেদের মধ্যে থাকে বা বেশি খায় না।প্রায় সবকিছুর প্রতি আগ্রহ হারান তারা তাদের পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপ,বন্ধুবান্ধব, পড়াশোনা এবং স্কুলে আগ্রহ হারাতে পারে।

৩.তারা খিটখিটে হতে পারে বা হতাশ বা দুঃখ বোধ করছে বলে মনে হতে পারে।

৪.মনোযোগ দিতে অসুবিধা,তাদের মনোযোগ দিতে বা সমস্যা সমাধান করতে অসুবিধা হতে পারে।

৫.কর্তব্য উপেক্ষা করা তারা তাদের প্রতিশ্রুতির মধ্যে পড়তে শুরু করতে পারে বা তাদের পারিবারিক কর্তব্যগুলিকে উপেক্ষা করতে পারে।

৬.এই লক্ষণগুলি সাধারণ এবং স্বাভাবিক দেখা দিতে পারে।যদি তারা এক মাসের বেশি সময় ধরে চলতে থাকে,তবে এটি তাদের মধ্যে হতাশা বা ট্রমা হতে পারে।

৭.সমীক্ষা অনুসারে,অল্পবয়সী মেয়েরা কিশোরী ব্রেকআপের আরও কঠোর প্রভাবের শিকার হয় এবং নিজেদের ক্ষতিও করতে পারে।তাই এর চিকিৎসা করা জরুরি হয়ে পড়ে।

কিভাবে তাদের টিনএজ হার্টব্রেক মোকাবেলা করতে সাহায্য করবেন আপনি যদি একজন কিশোর পিতা বা মাতা হন বা কিশোরী হার্টব্রেক কাটিয়ে উঠতে কাউকে সাহায্য করতে চান,আমরা তবে আপনাদের সাহায্য করার জন্য ৫টি জিনিস নিয়ে এসেছি।

১. তাদের অনুভূতি যাচাই করুন:

তারা আপনার সাথে কেমন অনুভব করছে তা শেয়ার করলে,তাদের পরামর্শ দেওয়ার চেষ্টা করুন।পরিবর্তে শুনতে এবং যাচাই করতে সেখানে থাকুন।আপনার কিশোরদের শুনতে হবে যে আপনি তাদের ভালবাসেন এবং তাদের বুঝতে পারেন।

২. অনুভব ভাগ করে নেওয়া:

ব্রেকআপের সাথে একটি ব্যক্তিগত,বেদনাদায়ক অভিজ্ঞতা শেয়ার করে সম্পর্ক করা সহায়ক হতে পারে।আপনি আপনার কিশোরদের জন্য সমস্যা সমাধানকারী নন।আপনি আপনার দুঃখ ভাগ করে নিচ্ছেন এটি করার মাধ্যমে,আপনি তাদের অনুভূতি যাচাই করছেন এবং তাদের এগিয়ে যেতে সাহায্য করছেন।

৩. কখনও তাদের উপহাস করবেন না:

আপনি যদি সত্যিই এই বিশেষ হৃদয়ভাঙা কিশোরের কাছাকাছি থাকেন তবে আপনি তাদের উপহাস করবেন না কখনোই।যখন পুরো বিশ্ব তাদের জ্বালাতন করে তাদের কষ্ট বাড়াচ্ছে,তারা জানে যে তারা আপনার উপর নির্ভর করতে পারে। আপনি আসেন তার বা তাদের জন্য।

৪. তাদেরকে অনুভব করতে দিন যে আপনি তাদের প্রতি যত্নশীল:

ব্রেকআপের শিকার কিশোর-কিশোরীরা হতাশা,আত্ম-ক্ষতি এবং এমনকি আত্মহত্যার জন্যও বেশি ঝুঁকিপূর্ণ।তারা আঘাতের লক্ষণগুলি অনুভব করতে পারে কিশোর-কিশোরীদের ক্রিয়াগুলি আবেগপ্রবণ হওয়ার সম্ভাবনা বেশি এবং প্রভাব স্থায়ী হতে পারে।তাদের আবেগ সম্পর্কে সচেতন হওয়া অত্যাবশ্যক এবং আপনি তাদের সম্পর্কে চিন্তিত হলে তাদের জানান।

এইরকম নানা পদ্ধতি গুলো অবলম্বন করুন সব সময় তাদের কাছাকাছি থাকায়, যাতে তারা কোন ক্ষতরনাক পদক্ষেপ নেওয়ার আগে দুবার চিন্তা করে।

এইরকম বিশেষ তথ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.