Bollywood movies :ছাত্র-শিক্ষক সম্পর্ক তৈরি করেছে এমন কয়েকটি অন্বেষণকারী সিনেমার তালিকা দেওয়া হল

Bollywood movies: বলিউড সিনেমায় শিক্ষক ও ছাত্রের সম্পর্ককে সুন্দরভাবে চিত্রিত করেছে

হাইলাইটস

  • বলিউড সিনেমায় শিক্ষক ও ছাত্রের সম্পর্ক
  • ইকবাল
  • পাঠশালা

Bollywood movies : জীবনে সঠিক দিশা দেখানোর কারিগর হলেন- শিক্ষক। জীবনে চলার পথে একজন শিক্ষক-ই আমাদের সঠিক পথ অনুসরণ করতে সাহায্য করেন। একজন শিক্ষক শিশুর জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বলিউডে একাধিক সিনেমা রয়েছে যেখানে শিক্ষক ছাত্রের সম্পর্কে তুলে ধরা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক সেইরকম কয়েকটি সিনেমা।

ইকবাল :


ইকবাল সিনেমাটিতে একটি ছেলের অনন্য গল্প যে একজন ক্রিকেটার হওয়ার আকাঙ্খা কীভাবে বাস্তবে পরিণত হল তা ফুটিয়ে তোলা হয়েছে। এই গল্পে তার স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য একজন প্রশিক্ষককে খুঁজে পায় যে তার নিরলস পরিশ্রমের মাধ্যমে তাকে একজন সফল ক্রিকেটর তৈরি করে। ইকবাল চরিত্রে শ্রেয়াস তালপাড়ে এবং নাসিরুদ্দিন শাহ একজন মাতাল পরামর্শকের ভূমিকায় অভিনয় করেছেন। চলচ্চিত্রটি একটি ছোট শহরের ছেলের সংগ্রাম করে এবং কীভাবে এই শিক্ষক-ছাত্র জুটি তাদের চূড়ান্ত লক্ষ্য অর্জনের জন্য প্রতিটি বাধা অতিক্রম করে তার ফুটিয়ে তোলা হয়েছে।

তারে জমিন পার:
ছবিটি ডিসলেক্সিয়ায় আক্রান্ত একটি শিশুকে কেন্দ্র করে আর্বতিত হয়েছে। এই শিশুটিকে বোঝার পরিবর্তে, তার বাবা-মা তাকে চাপ দেয় এবং তাকে একদিন একটি বোর্ডিং স্কুলে ভর্তি করে। তার সমস্যা রাম শঙ্কর নিকুম্ভ (আমির খান) বুঝতে পারেন। তিনি একজন বিকল্প শিল্প শিক্ষক যিনি স্কুলে পড়েন। যখন সমস্ত শিক্ষক শিশুটির উপর থেকে আস্থা হারিয়ে ফেলে তখন রাম শঙ্কর নিকুম্ভ ঈশানকে শেখানোর দায়িত্ব নিলেন। ইশান পরবর্তীতে পড়াশোনায় পারদর্শী হয়ে উঠেছে দেখানো হয়।

হিচকি:


যদিও আমরা অনেক ছাত্রছাত্রীকে লড়াই করে বড় হতে দেখেছি। এখানে একজন শিক্ষকের চরিত্র দেখানো হয়েছে যিনি পেশার প্রতি ন্যায়বিচার করলেও তাঁর অনেক ভুল আছে। রানী মুখার্জি অভিনীত নয়না মাথুর, একজন শিক্ষিকা হওয়ার আকাঙ্খা কিন্তু ট্যুরেটস সিনড্রোম নামক স্নায়ু ব্যাধিতে ভুগছেন। যার কারণে তিনি ঘন ঘন হেঁচকি তুলে থাকেন। এর কারনে তিনি শিশুদের মধ্যে হাসির পাত্র হয়ে ওঠেন। নয়না সেই বাচ্চাদের সাহায্য করে এবং তাদের ভালোভাবে গাইড করে, একজন আদর্শ শিক্ষক হয়ে ওঠে এবং তার নির্ধারিত লক্ষ্য অর্জন করে।

পাঠশালা:


পাঠশালা ভারতীয় প্রাচীন শিক্ষা ব্যবস্থা নিয়ে তৈরি একটি চলচ্চিত্র। পাঠশালা আজকের শিক্ষা ব্যবস্থার ঐতিহ্যকে সম্পর্কিত এমন অনেক প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করে। এটি আজকের বিদ্যালয়ের ত্রুটি এবং অন্যায়ের উপরও আলোকপাত করে তৈরি হয়েছে। প্রতিযোগিতা এবং অর্থোপার্জনের মতাদর্শের মধ্যে কীভাবে শিশুদের ভবিষ্যতকে লক্ষ্যবস্তু করা হচ্ছে তা এখানে চিত্রিত করা হয়েছে। একই সময়ে, রাহুল উদয়াভার (শাহিদ কাপুর) এর মতো কিছু শিক্ষক এই ছবিতে এই ধরনের লোকদের সাথে লড়াই করে এবং শিশুদের সুরক্ষিত ভবিষ্যতের জন্য রুখে দাঁড়ান।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.