Tata Punch vs Hyundai Exter: বাজারে এলো টাটা পাঞ্চ-এর প্রতিদ্বন্দ্বী হুন্ডাই এক্সটার! তুল্যমূল্য লড়াই চলবে দুই গাড়ির মধ্যে

Tata Punch vs Hyundai Exter: বাজারে লঞ্চ হল হুন্ডাই এক্সটার যা সব দিক থেকেই টক্কর দেবে টাটা পাঞ্চ-কে

 

হাইলাইটস:

• মঙ্গলবার এ দেশে লঞ্চ হয়েছে নতুন গাড়ি হুন্ডাই এক্সটার

• ভারতে এই নতুন গাড়ি টক্কর দেবে টাটা পাঞ্চ-কে

• বাজারে এই দুই গাড়ির মধ্যে তুল্যমূল্য লড়াই চলবে

Tata Punch vs Hyundai Exter: ভারতীয় মাইক্রো এসইউভি-এর জগতে প্রবেশ করেছে দক্ষিণ কোরিয়ার সংস্থা হুন্ডাই। ভারতীয় চার চাকার বাজারে নানান ঝাঁ চকচকে গাড়ি লঞ্চ করে সাড়া ফেলে দিয়েছে এই গাড়ি প্রস্তুতকারক সংস্থা। মঙ্গলবার বাজারে পা রেখেছে হুন্ডাই এক্সটার(Hyundai Exter)। এই গাড়ির দাম শুরু হচ্ছে মাত্র ৫.৯৯ লক্ষ্য টাকা থেকে।

ভারতে এই গাড়িকে যার সঙ্গে তুলনা করা হচ্ছে তা হল ৫তারা সেফটি রেটিং যুক্ত টাটা পাঞ্চ(Tata Punch)। তাই বলাই বাহুল্য, বাজারে এই দুই গাড়ির মধ্যে তুল্যমূল্য লড়াই চলবে। জানা যাক সেফটি, ফিচার্স, দাম এবং মাইলেজের নিরিখে কোন গাড়ি এগিয়ে।

• নিরাপত্তা:

Hyundai Exter গাড়িতে রয়েছে ৬টি এয়ারব্যাগ, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, অ্যান্টি লক ব্রেকিং রিয়ার পার্কিং সেন্সর, ডুয়াল ড্যাশ ক্যাম, হিল স্টার্ট অ্যাসিস্ট ইত্যাদি। এক্সটারে রয়েছে হুন্ডাই ব্লু লিঙ্ক কানেক্টেড কার টেকনোলজি। সংস্থার দাবি এই টেকনোলজি গাড়ির সুরক্ষা আরও বাড়িয়ে তুলবে।

অপরদিকে Tata Punch এ রয়েছে ডুয়াল এয়ারব্যাগ, ইলেক্ট্রনিক স্টেবিলিটি, ট্র্যাকশন কন্ট্রোল, অ্যান্টি লক ব্রেকিং, ক্র্যাশ সেন্সর, অটোমেটিক হেডল্যাম্প, রিয়ার ক্যামেরা ইত্যাদি। উল্লেখযোগ্য, Global NCAP এর ক্র্যাশ টেস্টে এই গাড়ি ৫ তারা সুরক্ষা সম্পন্ন।

• ফিচার্স:

Hyundai Exter-এ ৪০টির বেশী ফিচার্স রয়েছে বলে দাবি করেছে হুন্ডাই। তার মধ্যে উল্লেখযোগ্য হল- ৮ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, স্মার্টফোন কানেকশন, অ্যালেক্সা, ভয়েস কন্ট্রোল, ওয়্যারলেস ফোন চার্জার, ইলেকট্রিক সানরুফ, ক্রূজ কন্ট্রোল, এয়ার কন্ডিশনিং ইত্যাদি।

যদিও Tata Punch তার থেকে কোনো ক্ষেত্রে কম নয়। পাঞ্চ-এ রয়েছে মজুত ডুয়াল টোন স্কিম, স্মার্টফোন কানেকশন, ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, স্টিয়ারিং মাউন্টেড কন্ট্রোল, কি-লেস এন্ট্রি, এয়ার কন্ডিশনিং ইত্যাদি।

• ইঞ্জিন ও মাইলেজ:

Hyundai Exter-এ রয়েছে ১.২ লিটার কাপ্পা (Kappa) পেট্রল ইঞ্জিন এবং ১.২ লিটার বাই-ফুয়েল কাপ্পা পেট্রল সাথে CNG কিট। পেট্রল ইঞ্জিনের ক্ষেত্রে অটোমেটিক ট্রান্সমিশন এবং ম্যানুয়াল দুই ধরনের বিকল্পই মিলবে। এই গাড়ি ম্যানুয়াল গিয়ারে মাইলেজ দেবে ১৯.৪ কিমি। অটোমেটিক গিয়ারে ১৯.২ কিমি এবং CNG-তে ২৭ কিমি মাইলেজ দেবে।

অন্যদিকে Tata Punch এ পাওয়া যাবে ১.২ লিটার পেট্রল ইঞ্জিন যা সর্বাধিক ৬৩.৭১ ব্রেক হর্সপাওয়ার এবং ১১৫ এনএম টর্ক তৈরি করবে। ম্যানুয়াল গিয়ারে এই গাড়ি মাইলেজ দেয় ২০.৯ কিমি এবং অটোমেটিক গিয়ারে ১৮.৮ কিমি। কিন্তু এই গাড়ির কোনও CNG ভেরিয়েন্ট নেই। Hyundai Exter ভারতের প্রথম মাইক্রো SUV যা CNG-তেও পাওয়া যাবে।

• দুই গাড়ির দাম:

Hyundai Exter বেশ কয়েকটি ভেরিয়েন্ট সহ বাজারে লঞ্চ করা হয়েছে। এর বেস মডেল ‘ইএক্স’ (EX) ভেরিয়েন্টের এক্স-শোরুম প্রাইস ৫.৯৯ লক্ষ্য টাকা। টপ এন্ড SX (O) কানেক্ট ভেরিয়েন্টের দাম ৯.৩১ লক্ষ্য টাকা (এক্স-শোরুম)।

Tata Punch এর ৪টি ভেরিয়েন্ট বাজারে পাওয়া যায়- পিউর, অ্যাকমপ্লিশড, অ্যাডভেঞ্চার এবং ক্রিয়েটিভ। বেস ভেরিয়েন্ট অর্থাৎ পিউর-এর এক্স-শোরুম দাম শুরু ৬ লাখ টাকা থেকে। এই গাড়ির টপ ভেরিয়েন্ট ক্রিয়েটিভ-এর এক্স শোরুম দাম ৯.৫২ লক্ষ্য টাকা।

এই ধরনের গাড়ি সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Leave a Reply

Your email address will not be published.