Success Story of Xfurbish: এক্সফোরবিস এর সাফল্যের গল্প, একটি ই-বর্জ্য পুনর্নবীকরণ স্টার্টআপ!

Success Story of Xfurbish: এক্সফোরবিস কীভাবে তার অনন্য ধারণার মাধ্যমে প্রভাব ফেলছে এক্সফোরবিস-এর সাফল্যের গল্প পড়ুন!

হাইলাইটস:

  • এই সংস্থাটি ভারতে কীভাবে কাজ করছে
  • এই সংস্থাটির কার্যকারণ ও নানা পদক্ষেপ
  • বিস্তারিত আলোচনা

Success Story of Xfurbish: Xfurbish, একটি ই-বর্জ্য পুনর্নবীকরণ স্টার্ট-আপ যা 2020 সালের জানুয়ারিতে চালু হয়েছিল, এটির ক্রিয়াকলাপের প্রথম বছরেই 30% এর বেশি লাভের সাথে এটির সাফল্যের গল্প তৈরি করেছে একটি বিশ্বমানের ইন-হাউস টিম তৈরির গল্প বাস্তবায়নের একটি ধারণা এবং পুনরুদ্ধার করা অসংগঠিত বাজারের জন্য একটি বাজারের জায়গা তৈরি করা, এটি একটি স্টার্টআপ যা দেখার জন্য, বছরে প্রায় 75 শতাংশ বৃদ্ধির জন্য নিবন্ধন করছে৷ আসুন Xfurbish-এর সাফল্যের গল্প এবং একটি ই-ওয়েস্ট রিফার্বিশ স্টার্টআপ দেখে নেওয়া যাক।

আমাদের সাথে কথা বলার সময় স্বপ্নদর্শী প্রতিষ্ঠাতা ভেঙ্কটেশ রাও কে বলেছিলেন, “ইলেকট্রনিক বর্জ্য ভারতে গুরুতর জনস্বাস্থ্য এবং পরিবেশগত সমস্যা হিসাবে আবির্ভূত হচ্ছে। ভারত হল “বিশ্বের পঞ্চম বৃহত্তম ইলেকট্রনিক বর্জ্য উৎপাদনকারী”; আনুমানিক 5.2 মিলিয়ন টন ই-বর্জ্য বার্ষিক উৎপন্ন হয় এবং বিশ্বের অন্যান্য দেশ থেকে অপ্রকাশিত পরিমাণ ই-বর্জ্য আমদানি করা হয়। ভারতে উৎপাদিত ই-বর্জ্যের মধ্যে রয়েছে ৭০% কম্পিউটার ডিভাইস, ১২%টি টেলিকম সেক্টরে, ৮%টি চিকিৎসা সরঞ্জাম এবং ৭টি বৈদ্যুতিক সরঞ্জাম। এবং বাজার সমীক্ষা অনুসারে, ভারতে বৈদ্যুতিন সরঞ্জাম বর্জ্যের পুনঃব্যবহার অনুমান করা হয়েছে ১০-১৫ % এবং বাকি ই-বর্জ্য কাঁচামাল নিষ্কাশন পুনর্ব্যবহার করার জন্য যাচ্ছে। যদিও ই-বর্জ্য পুনর্ব্যবহার ভারতে অনেক লোকের আয়ের উৎস, এটি অনেক স্বাস্থ্য ও পরিবেশগত ঝুঁকিও তৈরি করে। ভারতের ৯৫% টিরও বেশি ই-বর্জ্য অবৈধভাবে কাবাদিওয়ালা বা রাদিয়াওয়ালা নামক অনানুষ্ঠানিক বর্জ্য বাছাইকারীদের দ্বারা পুনর্ব্যবহার করা হয়।”

এটি ভারতে কীভাবে কাজ করছে: 

আপনার অবাক করার মতো, ভারত সারা বিশ্বে ই-বর্জ্যের পঞ্চম বৃহত্তম উৎপাদক। উল্লেখযোগ্যভাবে, সারা বিশ্বে প্রতি বছর ৪৫ মিলিয়ন ই-বর্জ্য তৈরি হয়। প্রতিবেদন অনুসারে, আগামী 2 বছরে এটি 52.2 মিলিয়নে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে। সেক্ষেত্রে আমাদের এই ধরনের সমাধান দরকার।

ফার্মটি 27টি ভৌগোলিক অবস্থানে অফিস এবং 500 বিক্রেতা, 1.5 লক্ষেরও বেশি পণ্য এবং 3,000 খুশি এবং পুনরাবৃত্ত গ্রাহকদের সাথে ভারতে দৃঢ়ভাবে তার পা স্থাপন করেছে, কোম্পানিটি সংযুক্ত আরব আমিরাত, নাইজেরিয়াতে তার আন্তর্জাতিক সহযোগীদের স্থাপন করেছে, শীঘ্রই সংযুক্ত আরব আমিরাতে অনুসরণ করা হবে , মার্কিন যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং মালয়েশিয়া। Xfurbish 2021 সালের আর্থিক বছরের শেষ নাগাদ বর্তমান বাজারে সংস্কারকৃত সরঞ্জামের শেয়ার কমপক্ষে 30-40% বৃদ্ধির দিকে নজর দিচ্ছে।

কেন Xfurbish রিসাইকেল করার পরিবর্তে ই-বর্জ্যের জন্য সঠিক আয় নির্ধারণ করতে লোকেদের শিক্ষিত করছে: 

স্টার্টআপটি পুনর্ব্যবহার করার পরিবর্তে ই-বর্জ্যের জন্য সঠিক আয় নির্ধারণ করতে লোকেদের শিক্ষিত করার দিকে মনোনিবেশ করছে কারণ পুনর্ব্যবহার করা ই-বর্জ্য ব্যবস্থাপনার একটি অকার্যকর উপায়। গবেষণা অনুসারে, ভারতে ই-বর্জ্যের 95 শতাংশ এমন স্ক্র্যাপ ডিলারদের পথ খুঁজে পায় যারা পরিবেশ বা কর্মীদের নিরাপত্তা নিয়ে কম চিন্তা করে এই ধরনের বর্জ্য থেকে সবচেয়ে মূল্যবান উপাদানগুলি বের করে। যেহেতু ভারত তুলনামূলকভাবে দরিদ্র দেশ, তাই অনেক লোক তাদের সরঞ্জাম বিক্রি করে যার আর প্রয়োজন নেই। যাইহোক, অবশেষে, এই ধরনের সরঞ্জামের মূল্য তাদের মধ্যে খনিজ, ধাতু এবং প্লাস্টিক নিষ্কাশন করা আরও লাভজনক করে তোলে। উল্লেখযোগ্যভাবে, ই-বর্জ্য থেকে খনিজ আহরণের জন্য যে প্রক্রিয়া ব্যবহার করা হয় তা শুধু নিষ্কাশনকারীর জন্যই ক্ষতিকর নয়, পরিবেশের জন্যও ক্ষতিকর। এই ধরনের বর্জ্য নিষ্পত্তি করার একমাত্র দায়িত্বশীল উপায় হল সংস্কার করা।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

 

Leave a Reply

Your email address will not be published.