Nipah Virus: এবার কলকাতাতেও নিপার আতঙ্ক! নিপা সন্দেহে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি কেরল ফেরত যুবক

Nipah Virus: স্বাস্থ্যভবন সূত্রে জানা গেছে, নিপা কিনা নিশ্চিত করতে নাইসেডে নমুনা পরীক্ষা হতে পারে

হাইলাইটস:

  • মঙ্গলবার বিকালে বছর ছাব্বিশের ওই যুবক বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি হন
  • কেরলের এর্নাকুলামে কাজে গিয়েছিলেন বছর ছাব্বিশের ওই যুবক
  • সেখান থেকেই তিনি সংক্রমিত হয়েছেন বলে সন্দেহ

Nipah Virus: নিপা ভাইরাস থাবা বসিয়েছে গোটা কেরলে। নিপা আতঙ্কে ঘুম উড়ছে প্রশাসন সহ গোটা রাজ্যবাসীর। এবার তারই ছাপ পশ্চিমবঙ্গে। নিপা সন্দেহে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি হন এক ব্যক্তি। জানা গেছে ওই অসুস্থ রোগী কেরলের পরিযায়ী শ্রমিক। মঙ্গলবার বিকালে বছর ছাব্বিশের ওই যুবক হাসপাতালে ভর্তি হন। পূর্ব বর্ধমান জেলায় তাঁর বাড়ি। কেরলের এর্নাকুলামে ওই যুবক কাজে গিয়েছিলেন। সেখান থেকেই তিনি সংক্রমিত হয়েছেন বলে প্রাথমিক ভাবে সন্দেহ করা হচ্ছে। তবে বর্তমানে ওই যুবকের অবস্থা স্থিতিশীল। কিন্তু তিনি নিপা ভাইরাসেই আক্রান্ত হয়েছেন কিনা সে বিষয়ে এখনও সন্দেহ রয়েছে। স্বাস্থ্যভবন সূত্রে খবর, নিপা কিনা নিশ্চিত হতে নাইসেডে নমুনা পরীক্ষা হতে পারে।

এই প্রসঙ্গে বলে রাখা দরকার, বছর তিনেক আগেই গোটা বিশ্ব জুড়ে জাঁকিয়ে বসেছিল করোনা ভাইরাস। দফায় দফায় নিজের চরিত্র বদলে আরও শক্তি বাড়িয়ে নতুন ঢেউ নিয়ে আছড়ে পড়েছিল কোভিড-১৯। এই রোগে হাজার হাজার মানুষের মৃত্যু হয়। লাখ লাখ মানুষ কোভিডের কবলে পড়ে এখনও নানা অসুখে ভুগছেন। কিন্তু, বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনা ভাইরাসের থেকেও ৪০ গুণ বেশি প্রাণঘাতী এই নিপা ভাইরাস। তাতেই ভয় আরও বাড়ছে।

শুধু নিপাতেই শেষ নয়, গত কয়েক মাস ধরে কলকাতা সহ অন্যান্য জেলা জুরে জাঁকিয়ে বসেছে ডেঙ্গি আতঙ্ক। হু হু করে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। একাধিক মানুষের মৃত্যুও হয়েছে। তার পাশাপাশি দাপট বাড়িয়েছে ম্যালেরিয়াও। ইতিমধ্যেই মশাবাহিত রোগ দমন করতে কলকাতা পুরনিগমের স্বাস্থ্য কর্মীদের ছুটি বাতিলের সিদ্ধান্তও নেওয়া হয়ে গেছে। এরইমধ্যে এবার উৎসবের মরশুমের আগে ফের নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে নিপা।

রাজ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.