Study Habits: ছেলেমেয়েরা পড়াশোনা করছে না? এই অভ্যাসগুলো মাথায় রাখুন

Study Habits
Study Habits

Study Habits: বাচ্চাদের স্টাডি রুম এইভাবে প্রস্তুত করুন, তারা প্রতিদিন নিয়মিত পড়াশোনা শুরু করবে

Study Habits: শিশুরা খুব খেলাধুলা প্রিয় প্রকৃতির হয়। তারা যা পছন্দ করে বা আকৃষ্ট করে তাই করতে পছন্দ করে। এই কারণেই শিশুরা রঙিন এবং উজ্জ্বল জিনিস পছন্দ করে। কিন্তু শিক্ষাই সেই ভিত্তি যা শিশুদের জীবনে সফল মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করে। যদিও বাচ্চারা পড়াশুনাকে বিরক্তিকর মনে করতে পারে এবং এটি থেকে দূরে থাকতে পারে, তবুও তাদের এটি থেকে অস্পৃশ্য রাখা যায় না। অতএব, তাদের এমনভাবে শিক্ষিত করা উচিত যাতে তারা আগ্রহ পায়। আজ আমরা আপনাদের জানাচ্ছি শিশুদের স্টাডি রুম প্রস্তুত করার সহজ টিপস। এটি আপনাকে তাদের মধ্যে কী অভ্যাস গড়ে তুলতে হবে তাও বলে দেবে যাতে তারা পড়াশোনায় আগ্রহী হয়। স্টাডি রুম ছোট হতে হবে

খেয়াল রাখতে হবে স্টাডি রুম যেন বেশি বড় না হয়। কারণ ঘরটি বড় হলে পড়ালেখার চেয়ে শিশুর মন এখানে-ওখানে বেশি ঘুরে বেড়ায়। বাস্তু মতে, শিশুর স্টাডি রুমকে কখনই টয়লেটের নিচে বানাবেন না। এছাড়াও রুমের এমন জায়গায় আয়না রাখবেন না যেখানে বইয়ের ওপর আয়নার ছায়া পড়ে।

অধ্যয়নের টেবিলের আকার

শিশুদের অধ্যয়নের টেবিলের আকৃতি বৃত্তাকার, আয়তক্ষেত্রাকার বা বর্গাকার হওয়া উচিত। একটি ভাঙ্গা বা তির্যক টেবিল শিশুদের পড়াশোনা থেকে মনোযোগ সরিয়ে দেবে। বাস্তুশাস্ত্র বলে যে বাচ্চাদের পড়ার টেবিল সবসময় উত্তর দিকে হওয়া উচিত, এটি বাচ্চাদের পড়াশোনায় মনোযোগ দিতে সাহায্য করে এবং তাদের ইতিবাচক শক্তিও দেয়। এছাড়া শিশুদের স্মৃতিশক্তিও বাড়ায়।

স্টাডি রুম খুব অভিনব বানাবেন না

বাচ্চাদের স্টাডি রুম খুব অভিনব করা এড়িয়ে চলুন। অর্থাৎ টিভি, ফোন, ট্যাব বা আইপ্যাডের মতো আধুনিক জিনিস ঘরে রাখা এড়িয়ে চলুন। বাচ্চাদের যদি সত্যিই কম্পিউটারের প্রয়োজন হয় তবে তা শুধুমাত্র স্টাডি রুমে রাখুন। এ ছাড়া স্টাডি রুমে শুধু পড়াশোনার সামগ্রী রাখুন এবং অন্য কিছু রাখবেন না কারণ রুম যত বেশি পূর্ণ থাকবে শিশুর মন তত বেশি পড়াশোনায় মনোযোগ দিতে পারবে না।

দেয়ালের রঙ উজ্জ্বল রাখুন

শিশুরা উজ্জ্বল রঙের প্রতি আকৃষ্ট হয়, তাই তাদের স্টাডি রুমের দেয়ালে উজ্জ্বল রং রাখার চেষ্টা করুন। এটি তাদের বিরক্ত হতে বাধা দেবে এবং তাদের নিযুক্ত রাখবে। একইভাবে স্টাডি রুমের টেবিল-চেয়ারের রঙও উজ্জ্বল হতে হবে। এতে স্টাডি রুমে ইতিবাচক শক্তি আসবে এবং শিশুও পড়াশোনায় মনোযোগী হবে।

রুম গুছিয়ে রাখুন

পড়ার টেবিলটি এমনভাবে রাখুন যেখানে শিশু আরামে বসতে পারে। টেবিল কখনই দেয়ালের কাছে রাখবেন না। স্টাডি রুম থেকে যে বই এবং নোট ব্যবহার করা যায় না তা সরিয়ে ফেলুন।

পড়ার টেবিলের সামনে কমপক্ষে ২ ফুট জায়গা থাকতে হবে। এতে করে শিশুর প্রাপ্ত শক্তিতে কোনো বাধা থাকে না। স্টাডি রুমে দেবী সরস্বতীর ছবি লাগাতে ভুলবেন না। সরস্বতীকে বলা হয় জ্ঞানের দেবী।

শিশুদের অধ্যয়নে উৎসাহিত করার অভ্যাস

রুটিন

প্রথমত, শিশুর জন্য একটি রুটিন সেট করুন। এই রুটিনে খেলা থেকে পড়া পর্যন্ত সময় ঠিক করুন। এতে ছোট বাচ্চাদের পড়াশোনার জন্য এক বা দুই ঘণ্টা সময় বরাদ্দ করুন। এই নিয়মের কারণে, শিশু প্রতিদিন নির্দিষ্ট সময়ে পড়াশোনা করার অভ্যাস করে ফেলবে।

স্টাডি এরিয়া

আপনার সন্তানের পড়াশোনার জন্য সঠিক জায়গা নির্ধারণ করুন। টিভি দেখা বা খাবার খাওয়ার সময় পড়াশোনা করা ঠিক নয়। পড়াশোনার সময় তাকে পড়ার টেবিলে বসার অভ্যাস করুন। অধ্যয়নের জন্য মনোযোগ এবং একাগ্রতা প্রয়োজন।

চাপ প্রয়োগ করবেন না

বাচ্চাদের সব সময় পড়াশোনা করতে বলবেন না, এতে তাদের মনে পড়ালেখার ভয় তৈরি হয়। তাকে সময়মত পড়াশুনা করতে উৎসাহিত করুন। যদি সম্ভব হয়, সেই সময়ে তাকে সময় দিন এবং শেখার জন্য তার প্রচেষ্টার প্রশংসা করুন।

We’re now on WhatsApp- Click to join

লেখার অভ্যাস

শুধু বলাই যথেষ্ট নয়, পড়াশোনা কর। বরং তার সাথে বসে পড়াশুনার পদ্ধতি জানাতে হবে। বাচ্চাদের বলুন কীভাবে জিনিসগুলি মুখস্ত করা এবং সেগুলি লিখে রাখা সাহায্য করে।

স্বাস্থ্যকর খাদ্য এবং ঘুম

একটি সুস্থ মস্তিষ্কের জন্য একটি সুস্থ শরীরের প্রয়োজন। শিশুদের স্বাস্থ্যকর খাদ্য গ্রহণে উৎসাহিত করুন। তাদের সকালে ও সন্ধ্যায় নিয়মিত দুধ পান করতে বলুন। ঠিকমতো না খাওয়ার কারণে শিশুরা চিপস ও ক্রিস্পের মতো স্ন্যাকসের অভ্যাস গড়ে তোলে। খাওয়ার পাশাপাশি প্রতিদিন ভালো ঘুমও জরুরি। এ জন্য সঠিক সময়ে ঘুমানোর অভ্যাস গড়ে তুলুন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.