Stretch Marks Remedies: প্রসবের পরে একটিও স্ট্রেচ মার্ক দেখা যাবে না, শুধু এই টিপসগুলি মেনে চলুন

Stretch Marks Remedies
Stretch Marks Remedies

Stretch Marks Remedies: গর্ভাবস্থার পরে মহিলাদের মধ্যে স্ট্রেচ মার্ক দেখা দিতে শুরু করে, এর কারণে মহিলারা বহু সমস্যার সম্মুখীন হন

হাইলাইটস:

  • গর্ভাবস্থায় মহিলাদের শরীরে অনেক ধরনের পরিবর্তন ঘটে
  • এর মধ্যে একটি হল স্ট্রেচ মার্ক, যার কারণে ভবিষ্যতে মহিলারা খুবই সমস্যায় পড়েন
  • তবে কয়েকটি টিপস মেনে চললেই এই স্ট্রেচ মার্কগুলি দূর করা যাবে

Stretch Marks Remedies: গর্ভাবস্থায় মহিলাদের শরীরে অনেক ধরনের পরিবর্তন ঘটে। এই পরিবর্তনগুলির মধ্যে এমন কিছু লক্ষণ রয়েছে যা বছরের পর বছর ধরে অদৃশ্য হয় না। এর মধ্যে একটি হল স্ট্রেচ মার্ক। গর্ভাবস্থায় তলপেট, স্তন, নিতম্ব এবং উরুতে যে রেখার মতো দাগ তৈরি হয় তা শিশুর বৃদ্ধির সময় পাকস্থলী বড় হওয়ার কারণে হয়।

We’re now on WhatsApp – Click to join

এই কারণে, ত্বকের উপরের এবং নীচের স্তরগুলি প্রসারিত হয়। এর কারণে কোলাজেন ছিঁড়ে যায় এবং স্ট্রেচ মার্ক তৈরি হয়। এই স্ট্রেচ মার্কগুলি খুব খারাপ দেখায় এবং এর কারণে মহিলারা অনেক সমস্যার সম্মুখীন হন। এটি দূর করার জন্য, তারা ঘরোয়া প্রতিকার, চিকিৎসা বা ক্রিম ব্যবহার করেন। কিন্তু গর্ভাবস্থায় যদি কিছু ছোটখাটো বিষয়ের প্রতি খেয়াল রাখা হয়, তাহলে প্রসবের পর একটা স্ট্রেচ মার্কও দেখা যাবে না।

স্ট্রেচ মার্ক এড়াতে গর্ভাবস্থায় কী কী করবেন?

১. ত্বকের আর্দ্রতা বজায় রাখুন

প্রসবের পরে প্রসারিত চিহ্নগুলি লক্ষণীয় হওয়া থেকে রক্ষা করার জন্য, এটি খুবই গুরুত্বপূর্ণ যে ত্বক যাতে ময়শ্চারাইজড থাকে। এর জন্য প্রথম ট্রাইমেস্টার থেকেই ত্বকে ক্যাস্টর অয়েল লাগাতে হবে। এছাড়া নারকেল তেল, অলিভ অয়েল দিয়ে ম্যাসাজ করতে পারেন। এটি ত্বককে হাইড্রেটেড রাখে এবং স্ট্রেচ মার্ক এড়াতে সাহায্য করতে পারে। এই তেলগুলিতে এমন উপাদান রয়েছে যা ত্বককে সুস্থ রাখে, যা দাগ কমাতে সাহায্য করে।

২. জলের অভাব হলে চলবে না 

গর্ভাবস্থায় জল পানে কোনো দ্বিধা থাকা উচিত নয়। এই সময়ের মধ্যে একজনের প্রচুর পরিমাণে জল পান করা উচিত, যা স্বাস্থ্যের জন্যও অপরিহার্য। এটি ত্বককে ভেতর থেকে হাইড্রেটেড রাখে এবং শুষ্কতা সৃষ্টি হতে দেয় না। যার কারণে স্ট্রেচ মার্ক হওয়ার সম্ভাবনাও কম। আপনি চাইলে জলের ঘাটতি পূরণে ডাবের জল ও রসালো ফলও খেতে পারেন।

We’re now on Telegram – Click to join

৩. নখ দিয়ে চুলকাবেন না

গর্ভাবস্থায় শিশু যখন বড় হয়, তখন মায়ের ওজনও বাড়তে থাকে। এর ফলে তাদের ত্বক টানটান হয়ে যায় এবং চুলকানির সমস্যা শুরু হয়। এই সময়ে, ভুল করেও নখ দিয়ে চুলকানো উচিত নয়। এই কারণে, স্ট্রেচ মার্কগুলি আরও গভীর হতে পারে। এর বদলে নরম কাপড়ের সাহায্য নিতে পারেন।

Read more:- প্রেগন্যান্সি পিরিয়ড চলাকালীন কেন ফুড ক্রেভিং হয়? জেনে নিন এই অভ্যাসটি আদেও স্বাস্থ্যকর কী না

৪. ক্রিম বা লোশন ব্যবহার করুন

কিছু মহিলা গর্ভাবস্থায় তাদের ত্বকে তেল লাগাতে চান না। তারা ভিটামিন ই, হায়ালুরোনিক অ্যাসিড এবং কোলাজেন ধারণকারী ক্রিম বা লোশন ব্যবহার করতে পারেন। এতে তাদের ত্বক ময়েশ্চারাইজড থাকবে এবং স্ট্রেচ মার্কের মতো সমস্যাও কমতে পারে। তবে এর জন্য আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.