Shahrukh Khan :শাহরুখ খানের বলা জীবনের শিক্ষা যা আমাদের সাফল্যে কাজে লাগবে

Shahrukh Khan :আসুন জেনে নেওয়া যাক এই তথ্য সম্পর্কে

হাইলাইটস

  • শাহরুখ খানের জীবনী
  • তাঁর জীবনের সাফল্য
  • জীবন থেকে নেওয়া শিক্ষা

Shahrukh Khan :বলিউড জগতের বাদশা হলেন শাহরুখ খান। তিনি একদিকে ভারতীয় অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক। শাহরুখ খান জন্ম দিল্লিতে। শাহরুখ খান দিল্লির সেন্ট কলম্বাস স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভের পর হংসরাজ কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। জামিয়া মিলিয়া ইসলামিয়া থেকে গণযোগাযোগ নিয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হন।অভিনয় ক্যারিয়ারের জন্য এটি ছেড়ে দেন। তিনি ১৯৮৯ সালে বিখ্যাত টিভি সিরিজ ফৌজিতে প্রধান ভূমিকার মাধ্যমে তার ক্যারিয়ার শুরু করেছিলেন। ‘দিওয়ানা’ মধ্যে দিয়ে বলিউড চলচ্চিত্রে পর্দাপন করেন। একের পর এক সুপারহিট ছবিতে অভিনয় করে দর্শকদের মন জয় করেছেন।বলিউডের একটি অপরিহার্য অংশ, তিনি তিন দশকেরও বেশি সময় ধরে রূপালী পর্দায় রাজত্ব করেছেন। যদিও তার বিস্তার ভারতের বাইরে অন্যান্য অভিনেতাদের তুলনায় অনেক বেশি, তবুও তাকে সবচেয়ে নম্র অভিনেতাদের একজন হিসাবে বিবেচনা করা হয়। সম্প্রতি ক্রুজ ড্রাগস মামলায় তার ছেলে আরিয়ান খানের মিডিয়া ট্রায়ালের সময় এটি পরীক্ষা করা হয়েছিল। মুম্বাই হাইকোর্ট দু’পক্ষের পেশ করা যুক্তি দু’দিন ধরে শোনার পর আরিয়ান খানের জামিন মঞ্জুর করে। এসআরখান তাঁর শ্রোতাদের জন্য মূল্যবান কিছু কথা বলেছেন:-

আপনার প্রয়োজন হলে একা হাঁটুন

জীবনে সাফল্য পেতে আমরা নিরলস পরিশ্রম করি। প্রত্যেকটা মানুষের জীবনের এগিয়ে যাওয়ার জন্য একটা পথ প্রয়োজন হয়। যেই পথ দিয়ে আমরা সামনে এগিয়ে যেতে পারি। একা হাঁটলেই যদি ভারসাম্য রক্ষার একমাত্র উপায় হয়, তাহলে মানুষ একা হাঁটতে ভয় পাবে না।

ব্যার্থতা থেকে শিক্ষা নেওয়া

সাফল্য ও ব্যর্থতা নিয়েই জীবন। পথিবীর সবথেকে সফল মানুষটিও কখনও না কখনও ব্যর্থ হয়েছেন। জীবনে ব্যর্থতাকে সহজ ভাবে নিতে পারলে এবং ব্যর্থতা থেকে শিক্ষা গ্রহণ করতে পারলে তবেই সফল হওয়া যায়।

সফল হওয়ার আগে প্রচার করা উচিত নয়

অনেক সাক্ষাতকারে, তিনি খুব খোলামেলাভাবে ছোট্ট দিকটি নিয়ে কথা বলেছেন। তিনি বহুবার তার অবস্থান পুনর্ব্যক্ত করেছেন। তাকে প্রায়শই জিজ্ঞাসা করা হয় যে তাকে কোন বিশেষ স্ক্রিপ্টের প্রতি আকৃষ্ট করেছে এবং প্রতিবারই সে সৎ। তিনি স্ক্রিপ্টের সাথে তার সংযোগ অনুভব করার কথা বলেছেন। এসআরকে এই বিষয়ে খুব স্পষ্ট যে কেউ যদি তাদের প্রচেষ্টায় সফল না হয় তবে উচ্চতর জিনিস সম্পর্কে কথা বলা উচিত নয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published.