Sex Education: জিজ্ঞাসা করতে লজ্জা পান? ইনস্টাগ্রামে ৫ জন যৌনতা শিক্ষাবিদদের পরামর্শ নিন যারা যৌন শিক্ষাকে স্বাভাবিক করেছেন

Sex Education: আপনার যৌনতা আরও ভালোভাবে বোঝার জন্য আপনি ইনস্টাগ্রামে ৫ জন যৌনতা শিক্ষাবিদদের অনুসরণ করতে পারেন

হাইলাইটস:

  • ভারতে যৌন শিক্ষার প্রয়োজন কেন?
  • আপনি ইনস্টাগ্রামে অনুসরণ করতে পারেন 5 জন যৌনতা শিক্ষাবিদদের
  • উপসংহার

Sex Education: যৌন, নিছক শব্দটি অনেকের নজর কেড়েছে। শব্দটি একটি শিশুর লিঙ্গ চিত্রিত করে বা সহবাসের ইঙ্গিত দেয় এবং আরও অনেক বিষয় জড়িত যা জানা উচিত। এগুলো সম্মিলিতভাবে যৌন শিক্ষা নামে পরিচিত। ভারতে, যৌন শিক্ষা পর্নোগ্রাফির মধ্যে সীমাবদ্ধ (যেখানে আপনি খুব কমই শিক্ষা পান)।

ভারতে, যৌনতা সম্পর্কে শুধুমাত্র বন্ধ দরজার আড়ালে বা আপনার সমবয়সীদের সাথে গোপন সুরে আলোচনা করা যেতে পারে। কনডম, স্যানিটারি প্যাডের বিজ্ঞাপন, যেকোনো সিনেমা বা সিরিজের একটি অন্তরঙ্গ দৃশ্য আপনার পারিবারিক সিনেমার সময় নষ্ট করার জন্য যথেষ্ট।

ভারতে যৌন শিক্ষার প্রয়োজন কেন?

বয়ঃসন্ধিকালে কিশোর-কিশোরীরা বিভিন্ন শারীরিক পরিবর্তনের মধ্য দিয়ে যায় এবং প্রায়শই এতে বিব্রত হয়। তথ্যের অভাব এবং ভুল তথ্য তাদের শারীরিক পরিবর্তন সম্পর্কে সচেতন করে তোলে যেমন শরীরের অঙ্গপ্রত্যঙ্গ, পিউবিক চুল, মুখের চুল ইত্যাদি। তাদের সমস্ত সন্দেহ, বিশেষ করে কিশোর-কিশোরীদের মধ্যে, শুধুমাত্র যৌন শিক্ষার মাধ্যমে সমাধান করা যেতে পারে। যাইহোক, বেশিরভাগ ভারতীয় অধ্যায়ে যৌন শিক্ষা সম্পর্কে এক বা সর্বাধিক দুটি অধ্যায় অন্তর্ভুক্ত রয়েছে। বেশিরভাগ সময়, যারা বাদ পড়েছেন বা ছাত্ররা তাদের পুরুষ ও মহিলাদের দলে আলাদাভাবে পড়তে বাধ্য হয়।

অন্যদিকে, যখন বাচ্চাদের একটি সহায়ক এবং বোঝার পরিবেশ থাকে, তখন তারা তাদের দেহ সম্পর্কে জানার জন্য ইন্টারনেটে পর্নোগ্রাফি বা এলোমেলো সাইটগুলি অবলম্বন করে না। সবচেয়ে গুরুত্বপূর্ণ, তারা নিজেদের এবং একে অপরকে সম্মান করতে শেখে। এটা স্পষ্টতই সময়ের প্রয়োজন।

কখনও কখনও, ইন্টারনেটে সার্ফিং তথ্য আপনাকে বিভ্রান্ত করতে পারে এবং বিপজ্জনক রোগের সাথে স্বাস্থ্য-সম্পর্কিত প্রতিটি উপসর্গ যুক্ত করতে পারে।

সেই ক্ষেত্রে, এই ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলি আপনার উদ্ধারে আসে। ইনস্টাগ্রামে এই যৌন শিক্ষাবিদরা আপনার উত্তরকে আরও ভালো এবং অনায়াস স্বরে উত্তর দিতে পারে।

আপনার যৌনতা আরও ভালোভাবে বোঝার জন্য আপনি ইনস্টাগ্রামে অনুসরণ করতে পারেন ৫ জন যৌনতা শিক্ষাবিদদের!

১.সীমা আনন্দ

সীমা আনন্দ একজন পুরাণবিদ এবং লন্ডনে অবস্থিত একজন পেশাদার গল্পকার। ইস্টার্ন ইরোটোলজি এবং কর্ম সূত্রে তার দক্ষতা সুপরিচিত। সহস্রাব্দের মধ্যে, সীমা তার দ্য আর্টস অফ সিডেকশন বইয়ের জন্য সবচেয়ে বেশি পরিচিত। আপনার যৌন-সম্পর্কিত সমস্যাগুলি ছাড়াও, সীমা সম্পর্কের সমস্যাগুলিও সমাধান করে। মজাদারভাবে, তার অনুসারীরা তাকে ওটিসের মা (যৌন শিক্ষা থেকে জিন মিলবার্ন) বলে উপাধি দেয়।

২.তনয়া

ডাঃ তনয়া নরেন্দ্র একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ যিনি যৌন স্বাস্থ্য সাক্ষরতার পক্ষে। তার পৃষ্ঠা হস্তমৈথুন, ঋতুস্রাব, ব্যক্তিগত এবং যৌনাঙ্গের পরিচ্ছন্নতা, নিরাপদ যৌন সম্পর্কে কথা বলে এবং যৌনতা এবং আনন্দের আশেপাশের মিথগুলিকে উড়িয়ে দেয়। তিনি এমন প্রশ্নের উত্তর দেন যা বেশিরভাগ লোকের আছে কিন্তু জিজ্ঞাসা করতে লজ্জা পায়। তিনি ধারণা এবং পরিস্থিতি ব্যাখ্যা করেন একজন বন্ধুর মতো, কম একজন ডাক্তারের মতো। তনয়া বিশ্বাস করেন যে খোলামেলা কথোপকথন শুরু করার সেরা উপায়।‌

৩.নিয়তি শাহ

নিয়তি শাহ হলেন একজন প্রত্যয়িত যৌনতা শিক্ষাবিদ যিনি প্রেম তৈরির শিল্পে তাদের শিক্ষিত করার জন্য, আইনটিকে রহস্যময় করতে এবং এর চারপাশে বিদ্যমান নিষেধাজ্ঞাগুলিকে নির্মূল করার চেষ্টা করার জন্য সমস্ত পেশার বিভিন্ন লোকের সাথে কাজ করেছেন।

৪.নেহা ভাট

নেহা ভাট একজন যৌন চিকিৎসক যিনি মানসিক স্বাস্থ্য সমস্যা মোকাবেলা করার সময় যৌন সম্পর্কে কথা বলেন। তিনি একজন আঘাত-অবহিত ক্লিনিকাল আর্ট চিকিৎসক এবং কাউন্সেলর যিনি মানুষকে তাদের আঘাত কাটিয়ে উঠতে এবং তাদের যৌন জীবনে সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করেন। তিনি একটি নিরাপদ অনলাইন সম্প্রদায় তৈরি করেছেন যাতে লোকেরা আসতে পারে, তাদের ব্যথা প্রকাশ করতে পারে এবং সঠিক পরামর্শ পেতে পারে।

৫.কারিশ্মা স্বরূপ

কারিশ্মা স্বরূপ, ব্রাউন ইউনিভার্সিটির একজন স্নাতক, লোকেদের শেখান কিভাবে একটি স্বাস্থ্যকর যৌন জীবন যাপন করতে হয় এবং যৌন অভিজ্ঞতার সময় নিরাপদ এবং প্রতিরোধমূলক হতে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি বজায় রাখতে হয়। এছাড়াও তিনি ঋতুস্রাব চক্র, সহবাসের সময় সম্মুখীন হওয়া সমস্যা এবং শুরু করার সময় লোকেরা প্রায়শই সম্মুখীন হওয়া অন্যান্য বাধাগুলির বিষয়ে সন্দেহের সমাধান করেন এবং উত্তর দেন।

এটা জেনে খুবই হতাশাজনক যে কর্ম সূত্র নামের একটি পাঠ্য যেখানে শুধুমাত্র যৌন শিক্ষার জন্য নিবেদিত, সেখানে আমাদের জীবনে এর অবদান ও গুরুত্ব অনেকাংশে উপেক্ষিত। অতএব, আপনি যদি এটি সম্পর্কে কথা বলতে লজ্জা পান তবে মন্তব্য বিভাগে লিখুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.