Sandalwood Powder For Tanning: গরমে মুখে চন্দন লাগান, ট্যানিং দূর হবে এবং নিশ্ছিদ্র ত্বক পাবেন

Sandalwood Powder For Tanning: ট্যানিংয়ের সমস্যার সমাধানের জন্য চন্দনের পেস্ট লাগান

হাইলাইটস:

  • ট্যানিং দূর করতে কীভাবে চন্দন লাগাবেন
  • চন্দন পেস্টের উপকারিতাগুলি জানুন

Sandalwood Powder For Tanning: গরম যত বাড়ছে, সমস্যাও বাড়ছে। আসলে গরমে শরীরের তাপমাত্রাও বেড়ে যায়, যার ফলে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয় যেমন ব্রণ হওয়া, ত্বক ট্যান হয়ে যাওয়া, প্রচণ্ড গরমে মুখে নানা ধরনের দাগ দেখা, ব্রণের সমস্যা ইত্যাদি। আজকাল প্রত্যেকেই তাদের ত্বকের প্রতি অতিরিক্ত সুরক্ষা করে, যাতে ত্বক নষ্ট না হয়। এমন পরিস্থিতিতে গ্রীষ্মের আগমনে মানুষ মুখে নানা ধরনের জিনিস ব্যবহার করে।

মানুষ গ্রীষ্ম অনুযায়ী মুখের পণ্য, ময়েশ্চারাইজার, ফেস ওয়াশ ইত্যাদি পরিবর্তন করে। যা শুধু প্রভাব ফেলে না অনেক সময় পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনাও বেড়ে যায়। এতে ত্বক খারাপ হতে পারে। এমন পরিস্থিতিতে সবচেয়ে সহজ এবং সহজ সমাধান হল ঘরোয়া প্রতিকার। আপনি সহজেই এগুলিকে আপনার জীবনধারায় অন্তর্ভুক্ত করতে পারেন এবং তাদের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাপ থেকে বাঁচার সবচেয়ে ভালো সমাধান হল চন্দন। প্রতিদিন মুখে চন্দনের গুঁড়ো লাগাতে হবে। এতে সব সমস্যা দূর হবে। এগুলো হলো চন্দন পেস্টের উপকারিতা-

ট্যানিং দূর করতে কীভাবে চন্দন লাগাবেন

তীব্র সূর্যালোকের সংস্পর্শে এলে ত্বক ট্যান হয়ে যায়। এমন পরিস্থিতিতে ট্যানিং দূর করতে চন্দন পেস্টের চেয়ে ভালো বিকল্প আর হতে পারে না। চন্দন কাঠের অ্যান্টি ট্যানিং বৈশিষ্ট্য রয়েছে যা ত্বককে সূর্যের আলোর প্রভাব থেকে রক্ষা করে। ট্যান করার পর চন্দনের পেস্ট মুখে লাগান।

যেভাবে প্রয়োগ করবেন: এর জন্য একটি পাত্রে চন্দনের গুঁড়া রেখে তাতে কয়েক ফোঁটা গোলাপ জল ও লেবুর রস মিশিয়ে নিন। এবার চন্দনের গুঁড়ায় ২ চামচ দই ও ১ চামচ মধু মিশিয়ে নিন। এই সব জিনিস ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। মুখে লাগানো চন্দন শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ট্যানিং এড়াতে সপ্তাহে অন্তত ৩ বার এই প্যাক লাগান। আপনি কয়েক সপ্তাহের মধ্যে প্রভাব দেখতে শুরু করবেন।

দাগ দূর করতে চন্দন

মুখে ব্রণ বা পিম্পলের সমস্যা থাকলে তাতে দাগ দেখা যায়। পিম্পলের দাগ দেখতে খুব খারাপ লাগে। এমন পরিস্থিতিতে দাগ দূর করতে চন্দনের গুঁড়ো লাগাতে পারেন। এর সাহায্যে দাগ দূর হয়ে ত্বক হয়ে ওঠে কোমল।

যেভাবে প্রয়োগ করবেন: একটি পাত্রে চন্দনের গুঁড়ো রাখুন এবং তাতে কয়েক ফোঁটা গোলাপ জল দিন। দুটো জিনিসই মিশিয়ে পেস্টের মতো মুখে লাগান। এই মিশ্রণটি মুখে ২০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন এবং তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ বার এই পেস্ট লাগাতে হবে।

ত্বকে শীতলতা প্রদান করে

এটি প্রায়শই ঘটে যে আপনি যখন কড়া সূর্যালোক থেকে ফিরে আসেন, তখন ত্বকে লালভাব বা ফুসকুড়ি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এমন পরিস্থিতিতে অনেকেই ত্বকের লালভাব অনুভব করেন যার কোনো সমাধান নেই। আসুন আপনাকে বলি, এমন পরিস্থিতিতে চন্দনের পেস্ট ব্যবহার করা উচিত কারণ চন্দনের পেস্ট খুব ঠান্ডা যা এই সমস্ত সমস্যা দূর করে।

ত্বক ট্যান হওয়া থেকে রোধ করে

আপনি যখন সূর্য থেকে ফিরে আসেন, আপনার ত্বক টান হয়ে যায়। এমন পরিস্থিতিতে, ট্যানিং দূর করার জন্য চন্দন পেস্টের চেয়ে ভালো বিকল্প আর কিছু হতে পারে না কারণ চন্দনে রয়েছে অ্যান্টি-ট্যানিং বৈশিষ্ট্য যা ত্বককে ট্যান করা থেকে রক্ষা করে। যখনই আপনার মুখে ট্যানিং হয়, আপনি চন্দনের পেস্ট ব্যবহার করতে ভুলবেন না।

যেভাবে প্রয়োগ করবেন: প্রথমে একটি বাটি নিন। এতে চন্দনের গুঁড়ো দিন। এবার তাতে গোলাপ জল ও কয়েক ফোঁটা লেবুর রস দিন। এবার এতে ২ চামচ দই ও ১ চামচ মধু মেশান। সবকিছু ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। শুকানোর পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

We’re now on WhatsApp- Click to join

ব্রণ অপসারণ

আসলে, যখন আপনার মুখে ব্রণ হয়, ধীরে ধীরে সেই জায়গায় ফোলা শুরু হয়। এমন পরিস্থিতিতে চন্দনের পেস্ট ব্রণ এবং ফোলা উভয়ই দূর করতে কার্যকরী প্রমাণিত হয়। চন্দনের পেস্টে এমন অনেক উপাদান পাওয়া যায় যা এই সমস্যাগুলি দূর করে। ত্বক পরিষ্কার করে।

যেভাবে আবেদন করবেন: প্রথমে একটি বাটি নিন। এতে চন্দনের গুঁড়ো দিন। এবার এক চিমটি হলুদ দিন এবং ৪ চামচ জল দিন। এবার দুটো জিনিসই ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। মুখ শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.