Sakat Chauth 2024: জেনে নিন কবে সকাত চৌথের উপবাস, এবার সকাত চৌথের দিনে তৈরি হচ্ছে বিশেষ কাকতাল, জেনে নিন পূজার শুভ সময়

Sakat Chauth 2024: জেনে নিন কেন সকাত চৌথ উপবাস পালন করা হয়?

হাইলাইটস:

  • হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, ভগবান গণেশের প্রতি বিশ্বাস প্রকাশ করার জন্য সাকত চৌথের উপবাস পালন করা হয়।
  • মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্থীতে সাকত চৌথের উপবাস পালন করা হয়।
  •  এ বছর সকাত রোজা পালিত হবে ২৯ই জানুয়ারি ২০২৪ তারিখে।

Sakat Chauth 2024: হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, ভগবান গণেশের প্রতি বিশ্বাস প্রকাশ করার জন্য সাকত চৌথের উপবাস পালন করা হয়। মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্থীতে সাকত চৌথের উপবাস পালন করা হয়। এ বছর সকাত রোজা পালিত হবে ২৯ই জানুয়ারি ২০২৪ তারিখে। বিশ্বাস অনুসারে, সকাত চৌথের উপবাস রাখলে শিশু ও পরিবার নিরাপদ থাকে। শুধু তাই নয়, আমরা আপনাকে এও বলে রাখি যে সকাত চৌথের উপবাস পালন করলে জীবনের সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। মায়েরা তাদের সন্তানদের দীর্ঘায়ু, সুস্বাস্থ্য ও সুখ-সমৃদ্ধির প্রার্থনা করতে সকাত চৌথের উপবাস রাখেন। এই দিনে সমস্ত মা উপবাস পালন করেন এবং ভগবান গণেশের পূজা করেন। আসুন আমরা আপনাকে বলি যে সাকাত চৌথের উপবাসটি তিলকুট চতুর্থী নামেও পরিচিত। সকাত চৌথের উপবাসে কালো তিলের একটি বিশেষ স্থান রয়েছে। এ বছর সাকাত ব্রতের দিনে একটি বিশেষ কাকতালীয় ঘটনা ঘটছে, যা পূজার জন্য বিশেষ ফলদায়ক। তাই আসুন এই পূজার বিশেষ কাকতালীয় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

We’re now on Whatsapp – Click to join

সকাত চৌথের বিশেষ কাকতালীয় ঘটনা:

হিন্দি ক্যালেন্ডারের গণনা অনুসারে, মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তারিখ ২৯শে জানুয়ারী ২০২৪ সকাল ০৬:১০ এ শুরু হবে। যা ৩০শে জানুয়ারি, ২০২৪ সকাল ০৮:৫৪ এ ঘটবে। তাই ২১শে জানুয়ারি সাকাত চৌথের উপবাস পালিত হবে। আমাদের জ্যোতিষীদের মতে, এবারের সাকত চৌথ উপবাস শুরু হচ্ছে সৌভাগ্য যোগে। যা ২৯শে জানুয়ারী ০৯:১০ এ ঘটবে, তার পরে শোভন যোগ হবে। আসুন আমরা আপনাকে বলি যে এই দুটি যোগই গণেশ পূজার জন্য অত্যন্ত শুভ। দিনের বেলায় গণেশের পূজা করার নিয়ম আছে, তাই সৌভাগ্য যোগে বিকাল ৩:০৫ পর্যন্ত গণেশের পূজা করা শুভ হবে।

সকাত চৌথের দিনে চাঁদ দেখার জন্য শুভ সময়:

সকাত চৌথের দিন উপবাস করার পর অবশ্যই চাঁদ দেখা যায়। এমন পরিস্থিতিতে এবার চন্দ্র দর্শনের শুভ সময় হবে সাকত চৌথের দিন ২৯শে জানুয়ারি ২০২৪ রাত ৯.০৫ মিনিটে। এমতাবস্থায় যে সমস্ত মহিলারা এবার সকাত চৌথের উপবাস পালন করবেন তাদের উচিত পূজার পরে চাঁদ দেখে জল নিবেদন করা।

জেনে নিন সকাত চৌথের পূজা পদ্ধতি:

সকাত চৌথের দিন মহিলারা খুব ভোরে ঘুম থেকে উঠে স্নান করে উপবাসের ব্রত গ্রহণ করে। এর পরে, সমস্ত মহিলারা যারা সাকত চৌথ উপবাস করেন তারা লাল রঙের পোশাক পরে গণেশের পূজা করবেন। সাকত চৌথের উপাসনা করতে, আপনার অবশ্যই মা লক্ষ্মী এবং ভগবান গণেশের মূর্তি থাকতে হবে। হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, পূজায় গণেশ মন্ত্র জপ অত্যন্ত ফলদায়ক বলে কথিত আছে। গণেশ মন্ত্র জপ করার সময়, ভগবান গণেশকে ২১টি দূর্বা অর্পণ করুন। পূজা শেষ হলে, চাঁদকে অর্ঘ্য নিবেদন করুন, তারপর ফল খেয়ে উপবাস ভঙ্গ করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.