Rise and fall of money: আপনার বেতন অন্যদের সাথে তুলনা করা কেন বন্ধ করা উচিত তা জানুন এবং কিভাবে আপনি এটা বন্ধ করতে পারেন!

Rise and fall of money: টাকার উত্থান এবং পতন;কেন আপনার বেতন অন্যদের সাথে তুলনা করা বন্ধ করা উচিত!

হাইলাইটস:

  • বেতন অন্যদের সাথে তুলনা করা কেন বন্ধ করা উচিত
  • বেতন নিজের আত্ম সন্তুষ্টির একটি পথ যাকে সুরক্ষিত রাখুন
  • বিস্তারিত আলোচনা

Rise and fall of money: আপনি আপনার সহকর্মী সম্পর্কে একটি অভিনব গুজব শুনেছেন এবং এখন আপনার ফুসফুসে আগুন লেগেছে। আপনি ধোঁকা দিচ্ছেন। আপনার মাথা উত্তপ্ত, এবং এই মুহূর্তে, এমনকি ক্ষীণতম বাধাও আপনাকে স্ন্যাপ করতে পারে। আপনি উপরের দিকে তাকান এবং আপনার বসকে তার অল-গ্লাস কিউবিকেলে হাঁটতে দেখেন এবং সিদ্ধান্ত নিন এটিই। আপনি আত্মবিশ্বাসী যে তিনি আপনার সহকর্মীর পক্ষে, এবং আপনার পরে আছেন। আপনি তার অফিসে ঝড় তোলার জন্য আপনার মন তৈরি করুন, একটি বিশাল বৃদ্ধির দাবি করুন এবং আশা করি জিনিসগুলি সোজা করুন। বিরতি। বেতন ঈর্ষার একটি গুরুতর মামলা আপনার ভালো হওয়ার আগে এটি রিওয়াইন্ড করার সময়। দেখা যাচ্ছে, তুলনা মানুষের স্বভাব। এটি সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যার জন্য নিঃশব্দে স্বাভাবিক। একটি নির্দিষ্ট আশ্বাস আছে যে আমরা সাফল্যের পরিমাণ নির্ধারণ করতে এবং একটি নির্দিষ্ট মেট্রিকের উপর উদ্দেশ্যমূলকভাবে পরিমাপ করতে সক্ষম হতে চাই। আর্থিক সাফল্যের তুলনা করতে, আমরা প্রায়শই তাদের বেতনের উপর নির্ভর করি। যাইহোক, এটি উপলব্ধি করা গুরুত্বপূর্ণ যে প্রক্রিয়াটি কেবল বোগাস নয়, শেষ পর্যন্ত অপ্রয়োজনীয়।

আপনি যে কাউকে আর্থিকভাবে সফল বলে মনে করেন, বাস্তবে, বৃষ্টির দিনের জন্য কোনো বিনিয়োগ, সঞ্চয় বা জরুরি তহবিল ছাড়াই একটি অসামান্য জীবনযাপন করতে পারেন। আপনি যথেষ্ট কম ধনী হিসাবে উপলব্ধি কেউ, সচেতনভাবে, সঞ্চয় ফোকাস করার জন্য তাদের অর্থের নিচে বসবাস করতে পারে। আর্থিক তুলনা আমাদের সহজাত ধারণা তির্যক, আমরা ফেরারি এবং 4BHK ভিলার সাথে একজন সহকর্মীকে দেখি এবং দ্রুত অনুমান করতে পারি যে তাদের মাসিক আয় আমাদের থেকে উল্লেখযোগ্যভাবে বেশি। আমাদের সহকর্মীদের দ্বারা আমরা ক্রমাগত অর্জিত হয়ে উঠছি এমন উপলব্ধি হল বেতন অসন্তোষের জন্য সবচেয়ে বিশিষ্ট উপাদান। তুলনার ধারণাটি লিওন ফেস্টিঙ্গার দ্বারা প্রস্তাবিত একটি মনস্তাত্ত্বিক তত্ত্ব থেকে উদ্ভূত হয়েছে। তিনি সামাজিক তুলনা তত্ত্বটি তুলে ধরেন, যেখানে তিনি পুনরাবৃত্তি করেছিলেন যে আমরা নিজেদেরকে মূল্যায়ন করার উপায় হিসাবে অন্যদের সাথে নিজেদের তুলনা করি। কিছু একটা হুমকি কিনা তা নিশ্চিত করার জন্য দ্রুত বিচার করার জন্য একটি বিবর্তনীয় প্রয়োজনে এই আবেগকে খুঁজে পাওয়া যেতে পারে।

সামাজিক তুলনা দুই প্রকার- ঊর্ধ্বমুখী সামাজিক তুলনা এবং নিম্নগামী সামাজিক তুলনা। আমরা যার সাথে জড়িত হতে বেছে নিই তা আমাদের আত্মসম্মানের ধারণার সাথে অন্তর্নিহিতভাবে যুক্ত। যখন উদ্দেশ্যটি উন্নতি করা হয়, ঊর্ধ্বমুখী সামাজিক তুলনা অগ্রাধিকার পায় এবং যখন উদ্দেশ্যটি নিজের সম্পর্কে ভালো বোধ করা হয়, তখন নিম্নগামী সামাজিক তুলনা সামনে আসে। বেতন ঈর্ষাকে ব্ল্যাক হোল মনে করুন। অনিশ্চয়তা একই সাথে উত্তেজনাপূর্ণ এবং ভীতিকর। অন্যদের সাথে আপনার বেতনের তুলনা কিভাবে বন্ধ করবেন তা এখানে আপনার ভিত্তি ধরে রাখতে হবে:

১. সচেতন থাকুন- 

আপনার পরিস্থিতিতে মনোযোগ দিয়ে শুরু করুন। এমন কোন বিকশিত প্যাটার্ন আছে যা আপনার আর্থিক নিরাপত্তাহীনতার উদ্রেক করে। অথবা একটি সোশ্যাল মিডিয়া পোস্ট প্যারিসে একটি ব্যয়বহুল ছুটির ফ্লান্টিং। আপনি যদি এই লক্ষণগুলি লক্ষ্য করেন তবে মনে রাখবেন যে পরিস্থিতি থেকে নিজেকে বের করে আনা এবং ব্লগ, নিবন্ধ, সম্পাদকীয় পর্যালোচনা এবং পডকাস্টের মতো ইতিবাচক নিশ্চিতকরণ দিয়ে এটি প্রতিস্থাপন করা আপনার সর্বোত্তম স্বার্থে।

২. তুলনা করুন, কিন্তু শুধুমাত্র অনুপ্রাণিত থাকার জন্য- 

আপনি যদি আপনার উপলব্ধি পুনর্বিন্যাস না করার বিষয়ে উদ্বিগ্ন হন, তাহলে একটি গিয়ার পরিবর্তন করার কল্পনা করুন। ঈর্ষান্বিত, অপর্যাপ্ত, বিরক্তি, বিশ্বাসঘাতকতা বা আঘাত অনুভব করার পরিবর্তে, আপনার সহকর্মীর মস্তিষ্ক বাছাই করার জন্য এই সুযোগটি ব্যবহার করুন এবং আপনি যে পরিবর্তনগুলি অন্তর্ভুক্ত করতে পারেন এবং (বা) কোম্পানির মধ্যে বৃদ্ধি পেতে অনুকরণ করতে পারেন তা চিহ্নিত করুন। আপনার উদ্দেশ্য তাদের বেতনের সমান হওয়া উচিত নয় বরং নিজের সেরা সংস্করণ হওয়া উচিত। আপনি যদি অন্যদের সাথে আপনার সাফল্যের তুলনা করা বন্ধ করেন তবে বেতন এবং অন্যান্য আর্থিক সুবিধা নিঃসন্দেহে প্রবাহিত হবে।

৩. বলার পরিবর্তে দেখান- 

আপনি যে পরিমাণ উপার্জন করেন তাতে সন্তুষ্ট বোধ করা জীবনের অন্যান্য ক্ষেত্রগুলির দ্বারা সহজেই প্রভাবিত হতে পারে। কাজ শেষ সংখ্যা সম্পর্কে হওয়া উচিত নয়। অতএব, আপনার যা নেই তা থেকে আপনার যা আছে তার দিকে মনোনিবেশ করুন। স্মার্ট পছন্দ করুন, প্রতিদিন নতুন কিছু শেখার অভিপ্রায়ে আন্তরিকভাবে এবং আন্তরিকভাবে আপনার পছন্দের কাজে নিযুক্ত থাকুন এবং অধ্যবসায় করুন। আর্থিক সাফল্যের পিছনে ছুটতে না দিয়ে, আর্থিক সাফল্য আপনাকে তাড়া করতে দিন।

৪. যোগাযোগ- 

বেনামী শুনানির উপর নির্ভর না করে বেতন সম্পর্কে স্বচ্ছ কথোপকথনে নিযুক্ত হন। স্বচ্ছতা ছাড়া, ভুল অনুমানগুলি অযথা প্রাধান্য লাভ করে। নিজেকে জিজ্ঞাসা করুন, “আমি কি এই তুলনাটি অবলম্বন করছি এমন কোন কারণ আছে” মজুরি-ব্যবধানের যেকোন উদাহরণ বাদ দিলে, সম্ভবত আপনার সহকর্মীর কাছে তার নামের আরও প্রমাণপত্র এবং অভিজ্ঞতা রয়েছে।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

 

Leave a Reply

Your email address will not be published.