Remembering Neerja Bhanot, India’s Brave Daughter who saved many lives!: ভারতের সাহসী কন্যা নীরজা ভানোট, যিনি অনেকর জীবন বাঁচিয়েছিলেন!

Neerja

Remembering Neerja Bhanot, India’s Brave Daughter who saved many lives!: নীরজা ভানোটের অনুপ্রেরণামূলক গল্প কীভাবে গোটা বিশ্বকে মানবতার শিক্ষা দিয়েছে?

Remembering Neerja Bhanot, India’s Brave Daughter who saved many lives!: ২৩ বছর বয়সে কেউ এত সাহসী হয় কিভাবে? হ্যাঁ, আমরা সেই বিস্ময়কর ব্যক্তিত্বের কথা বলছি যার চেতনা, হিমালয়ের চেয়েও উঁচু। আমরা আপনাকে নীরজা ভানোটের অনুপ্রেরণামূলক যাত্রার কথা বলতে যাচ্ছি।

 

কীভাবে তিনি একজন সফল মডেল এবং গার্হস্থ্য সহিংসতার শিকার হলেন?

https://www.instagram.com/p/BYYiMiZFlUv/?igshid=NjIwNzIyMDk2Mg==

নীরজা ভানোটের জন্ম পাঞ্জাব ও হরিয়ানার রাজধানী চণ্ডীগড়ে। তার বাবা-মা, রমা ভানোট এবং হরিশ ভানোট ছিলেন মুম্বাই-ভিত্তিক সাংবাদিক। নীরজা, যিনি ১৯৮৫ সালে বিয়ে করেছিলেন, যৌতুকের চাপের কারণে মাত্র দুই মাস পর স্বামীকে ছেড়ে মুম্বাইতে ফিরে যেতে বাধ্য হয়েছিল।

 

১৯৮৬ সালের ৫ই সেপ্টেম্বরের দিনটিতে কী ঘটেছিল?

https://www.instagram.com/p/BgD8RoVBs1K/?igshid=NjIwNzIyMDk2Mg==

১৯৮৬ সালের ৫ সেপ্টেম্বর, ফ্লাইটটি ফিলিস্তিনি সন্ত্রাসী সংগঠন আবু নিদালের চার সন্ত্রাসী দ্বারা হাইজ্যাক করা হয়েছিল, যাদের লিবিয়ার (একটি রাষ্ট্র) সমর্থন ছিল। ফ্লাইটটি পাকিস্তানের করাচি হয়ে জার্মানির ফ্রাঙ্কফুর্ট এবং তারপর নিউইয়র্ক যাওয়ার কথা ছিল। ফ্লাইটটি মুম্বাই থেকে উড্ডয়ন করেছিল এবং এতে ৩৬০ জন যাত্রী ছিল। বিমানটি যখন করাচিতে ছিল, তখন নিরাপত্তাকর্মীর পোশাকে সন্ত্রাসীরা বিমানে প্রবেশ করেছিল। সন্ত্রাসীদের কাছে গ্রেনেড থেকে শুরু করে অ্যাসল্ট রাইফেল থেকে পিস্তল এবং প্লাস্টিকের বিস্ফোরক বেল্ট সবই ছিল। সন্ত্রাসীরা বিমানের ভেতরে আসার সাথে সাথে গুলি ছুড়তে শুরু করে এবং বিমানটিকে নিজেদের দখলে নেয়। মার্কিন নাগরিকদের হত্যা করে পাকিস্তানের ওপর চাপ সৃষ্টি করাই ছিল সন্ত্রাসীদের মূল উদ্দেশ্য। তাই তারা নীরজাকে সব যাত্রীর পাসপোর্ট জমা দিতে বলে। নীরজা কৌশলে আমেরিকান নাগরিকদের পাসপোর্ট লুকিয়ে রেখে বাকিগুলো সন্ত্রাসীদের হাতে তুলে দেন।

 

সে কীভাবে সবাইকে বাঁচাতে পেরেছিল?

১৭ ঘন্টা পর সন্ত্রাসীরা আবার গুলি চালায় এবং বিভিন্ন স্থানে বিস্ফোরক লাগায়। বিমানের এমারগেনসি দরজা খুলে যাত্রীদের বের হতে সাহায্য করেন নীরজা। তিনি চাইলে প্রথমে যেতে পারতেন, কিন্তু তিনি যাননি। তিনি অনেক শিশুকে সন্ত্রাসীদের লক্ষ্যবস্তু থেকে বাঁচিয়েছেন। এ ঘটনায় নীরজাসহ ২০ জন নিহত হন। এরপর নীরজাকে হাইজ্যাকের নায়িকা উপাধি দেওয়া হয়। সোনম কাপুর অভিনীত চলচ্চিত্র নীরজা তার জীবন নিয়ে নির্মিত হয়েছিল। এই ঘটনা থেকে রক্ষা পাওয়া ভ্রমণকারী মাইকেল থেক্সটন একটি বই লিখেছেন। এর সাথে ভারত তাকে সর্বোচ্চ সামরিক সম্মান অশোক চক্রে ভূষিত করে। এছাড়াও, ২০০৪ সালে, সরকার কর্তৃক তার উপর একটি ডাকটিকিটও জারি করা হয়েছিল। নীরজা প্রথম মহিলা যিনি সবচেয়ে কম বয়সে এই পুরস্কার পান।

https://www.instagram.com/p/BbWMIw8FPl3/?igshid=NjIwNzIyMDk2Mg==

পাকিস্তান নীরজাকে তমগা-ই-ইনসানিয়াত পুরস্কার দিয়ে সম্মানিত করেছে, যা মানবতার ব্যতিক্রমী সেবার জন্য দেওয়া হয়। একই সময়ে, নীরজাকে মার্কিন যুক্তরাষ্ট্রের কলম্বিয়ার অ্যাটর্নি অফিস থেকে জাস্টিস ফর ক্রাইম অ্যাওয়ার্ড এবং ইউএস গভর্নমেন্ট ট্যাক্সেস স্পেশাল কারেজ অ্যাওয়ার্ড এবং ফ্লাইট সেফটি ফাউন্ডেশন থেকে হিরোইজম অ্যাওয়ার্ড দেওয়া হয়। অনেকেই জানেন না যে নীরজা একটি হাইজ্যাক বিরোধী কোর্সও সম্পন্ন করেছিলেন। যা এই হাইজ্যাক পর্বে কাজে এসেছে।

 

এইরকম অনুপ্রেরণামূলক গল্প নিয়ে প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.