Pumpkin Benefits For Skin: তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করতে জেনে নিন ত্বকে কুমড়ো কীভাবে ব্যবহার করবেন

Pumpkin Benefits For Skin
Pumpkin Benefits For Skin

Pumpkin Benefits For Skin: কুমড়ো ত্বকের জন্য উপকারী, জেনে নিন ত্বকে লাগানোর সঠিক পদ্ধতি

Pumpkin Benefits For Skin: কুমড়ো সারা বিশ্বে সবচেয়ে বেশি পাওয়া সবজির মধ্যে একটি। দেখতে সুন্দর না বলে অনেকেই এটি খেতে পছন্দ করেন না, তবে সত্যি বলতে, এটি আপনাকে সুন্দর করে তুলতে পারে। হ্যাঁ, বীজ থেকে এর সজ্জা পর্যন্ত এটি পুষ্টিতে ভরপুর। এই সমস্ত পুষ্টিগুলি ত্বককে হাইড্রেট করা থেকে শুরু করে ভেতর থেকে মেরামত করা পর্যন্ত সবকিছু করে। শুধু তাই নয়, কুমড়োয় কিছু এনজাইম, ভিটামিন এবং আলফা হাইড্রক্সি অ্যাসিড রয়েছে, যা ত্বকের মৃত কোষ ভেঙে নতুন কোষ তৈরির প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

এটির মসৃণ এবং উজ্জ্বল প্রভাব রয়েছে, যা ত্বককে উন্নত করে। পরিবেশের কারণে যদি আপনার ত্বক ক্ষতিগ্রস্ত বা সংবেদনশীল হয়ে থাকে, তাহলে কুমড়ো আপনার ত্বকের জন্য একটি বর। আপনি যদি সেই মানুষদের মধ্যে একজন হন যারা তাদের খারাপ ত্বকের জন্য সমস্ত পদ্ধতি ব্যবহার করে ক্লান্ত হয়ে পড়েন, তাহলে একবার কুমড়ো ব্যবহার করে দেখুন, খুব উপকার হবে। আপাতত আমরা আপনাকে ত্বকের জন্য কুমড়োর উপকারিতা সম্পর্কে বলতে যাচ্ছি।

এই উপায়ে কুমড়ো ব্যবহার করুন

মুখের যত্নে ব্যবহৃত ভেষজ উপাদান

মুখে দাগ ও ব্রণের সমস্যা মোকাবেলায় কুমড়ো খুবই কার্যকরী। এর জন্য কুমড়োর বীজ বের করে ভালো করে ম্যাশ করে নিন। এতে অল্প পরিমাণে মুলতানি মাটি মেশান। একটি পেস্ট তৈরি করতে দই যোগ করুন। সবকিছু ভালো করে মিশিয়ে নিন। এর প্রভাব বাড়ানোর জন্য, এতে প্রায় ১ চা চামচ অ্যালোভেরা জেল ব্যবহার করুন। এবার এই পেস্টটি মুখে লাগিয়ে ১০ মিনিট রাখুন। তারপর স্বাভাবিক পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

স্ক্রাব

ত্বকে জমে থাকা ময়লা পরিষ্কার করতেও কুমড়ো বেশ উপকারী। আপনি এটি দিয়ে একটি স্ক্রাব প্রস্তুত করতে পারেন। এ জন্য কুমড়ো হালকা সেদ্ধ করে ম্যাশ করে নিন। এতে চিনি ও মধু মিশিয়ে নিন। এবার এই স্ক্রাব দিয়ে মুখ, ঘাড়, হাত ও পায়ে আলতোভাবে ম্যাসাজ করুন। একটু শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। শুধু ছিদ্রে জমে থাকা ময়লাই দূর হবে না, এই স্ক্রাবটি শুষ্কতা এবং ট্যানিং মোকাবেলায়ও বেশ কার্যকরী।

We’re now on WhatsApp- Click to join

ময়েশ্চারাইজার

কুমড়োকে ময়েশ্চারাইজার হিসেবেও ব্যবহার করতে পারেন। এতে শুষ্কতার সমস্যা দূর হয়। ময়েশ্চারাইজার তৈরি করতে, আপনাকে প্রথমে কুমড়ো সিদ্ধ করতে হবে এবং তারপরে এটি ম্যাশ করতে হবে। একটু ঠাণ্ডা হলে তাতে নারকেল তেল দিন। দুই চামচ কুমড়োর মধ্যে ৩ থেকে ৪ ফোঁটা নারকেল তেল মিশিয়ে নিলেই যথেষ্ট। এছাড়াও আধা চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে নিন। ময়েশ্চারাইজার ব্যবহারের জন্য প্রস্তুত।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.