Puffy Face: পুজোর আগে চোখ-মুখের ফোলাভাব গায়েব করতে চান? এই ৪ টোটকা কাজে লাগাতে পারলেই হবে মুশকিল আসান

Puffy Face
Puffy Face

Puffy Face: পুজোর আগে চোখ-মুখের ফোলা ভাব না কমলে সমস্যার শেষ নেই

হাইলাইটস:

  • অনেক সময় শরীরে সোডিয়ামের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়ায় চোখ-মুখ ফুলে যেতে পারে
  • তবে অনেক ক্ষেত্রে ওজন বৃদ্ধি, ঘুমের অভাব কিংবা স্বাস্থ্যকর খাওয়া-দাওয়ার অভাবেও এই সমস্যা হতে পারে
  • পুজোর আগে কী ভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন?

Puffy Face: অনেকেরই দীর্ঘক্ষণ পর ঘুম থেকে উঠার পর মুখ-চোখ ফুলে যায়। তবে দিন যত বাড়ে ফোলাভাবও উধাও হয়ে যায়। কিন্তু যদি চোখ-মুখের ফোলা ভাব না কমে, তখন চিন্তায় পড়ে যান সকলে। আসলে চোখ-মুখ ফোলার কারণ একাধিক হতে পারে। ঘুমের অভাব, স্বাস্থ্যকর খাওয়া-দাওয়ার অভাব, ওজন বৃদ্ধি সহ আরও বেশ কিছু কারণ রয়েছে এর পিছনে। তবে পুজোর আগে তো কমাতে হবেই, না হলে নতুন নতুন পোশাকের সাথে মেকআপটা জমবে না। চোখ-মুখের ফোলা ভাব কমাতে কাজে লাগান এই ৪ ঘরোয়া টোটকা –

We’re now on WhatsApp – Click to join

Puffy Face

পর্যাপ্ত জল পান

শরীর সুস্থ রাখতে জল পান করা অত্যন্ত জরুরি। বিশেষ করে বলা যায়, শরীরের কাজ সঠিক ভাবে সম্পন্ন করতে হলে সকলকেই পর্যাপ্ত পরিমানে জল পান করতেই হবে। আপনার শরীরে যদি জলের পরিমাণ কমে যায়, তখন শরীরে নানা দূষিত পদার্থ, যেমন – সোডিয়াম জমতে শুরু করে। আর এই সোডিয়ামজমার ফলে চোখ-মুখ ফুলে যেতে পারে। তাই শরীর সুস্থ রাখতে দিনে অন্তত ৩-৪ লিটার জল পান করুন।

পর্যাপ্ত নুন

অতিরিক্ত নুন খাওয়ার প্রবণতা আপনার মুখ থেকে শরীর সবকিছুই ফুলিয়ে দিতে পারে। আসলে একথা কারও অজানা নয় যে, অতিরিক্ত চিনি ও নুন যুক্ত খাবার শরীরের ওজন বাড়িয়ে দেয়। এর পাশাপাশি, নুনে উপস্থিত বাড়তি সোডিয়ামও শরীরে জমতে শুরু করে। এই কারণে মুখ-চোখ ফুলে যেতে শুরু করে। অনেক ক্ষেত্রে শরীরে সোডিয়াম-পটাশিয়ামের ভারসাম্য নষ্ট হলেও হাত-পা কিংবা মুখ ফুলে যায়। তাই খুব সাবধান, শরীরে সোডিয়ামের ভারসাম্য বজায় রাখতে হবে।

We’re now on Telegram – Click to join

Puffy Face

মাসাজ

মুখের মাসাজ কিংবা ফেসিয়াল করলে একদিকে যেমন রক্ত সঞ্চালন ভালো হয়, তেমনই অন্যদিকে মুখে বা ত্বকে জমে থাকা দূষিত পদার্থ বা ক্ষতিকারক তরলও বেরিয়ে যায়। আপনি যদি সঠিক পদ্ধতিতে মাসাজ করতে পারেন তবে চোখের নীচে অথবা গালের ফোলা ভাব খানিকটা কমে যেতে পারে। সেই সঙ্গে ত্বকের জেল্লাও বৃদ্ধি পায়।

Read more:- প্রসাধনী ব্যবহার করা মানেই যে ত্বক সুন্দর হবে তা নয়, ত্বকের ক্ষতিও করে! তালিকায় রয়েছে এই ৫ রাসায়নিকের নাম

পর্যাপ্ত ঘুম

শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম সকলেরই দরকার। আসলে ঠিকমতো ঘুম না হলেও মুখ-চোখ ফুলে যেতে শুরু করে। তাই প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুম শরীরের জন্য অন্তত জরুরি। ওজন কমানো থেকে শুরু করে হজম ভালো হওয়ার জন্যও পর্যাপ্ত ঘুম জরুরি।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.