Pregnancy Care: প্রেগন্যান্সি পিরিয়ড চলাকালীন স্ট্রেচ মার্কের সমস্যায় রাতের ঘুম উড়েছে আপনারও? সমস্যা রুখতে শুরু থেকে কাজে লাগান এই ৫টি টোটকা

Pregnancy Care
Pregnancy Care

Pregnancy Care: অন্তঃসত্ত্বা অবস্থার শুরু থেকেই হবু মায়েদের বিশেষ যত্নের প্রয়োজন

হাইলাইটস: 

  • প্রেগন্যান্সি পিরিয়ডে স্ট্রেচ মার্কের সমস্যা অতি সাধারণ একটি সমস্যা
  • এই সমস্যায় সম্মুখীন হতে হয় অধিকাংশ হবু মায়েদেরই
  • স্ট্রেচ মার্কের হানা রুখতে কাজে লাগান এই ৫টি টোটকা

Pregnancy Care: অন্তঃসত্ত্বা অবস্থায় স্ট্রেচ মার্কের সমস্যা হবু মায়েদের কাছে উদ্বেগের কারণ হিসাবে দাঁড়ায়। এই অবস্থায় দ্রুত ওজন বৃদ্ধি কিংবা ত্বক প্রসারিত হওয়ার কারণে গর্ভবতী মহিলার শরীরের একাধিক অংশে স্ট্রেচ মার্ক দেখা দিতে পারে। সন্তান জন্ম দেওয়ার পরে যে এই দাগগুলি মিলিয়ে যায়, তা কিন্তু নয়। তাই অন্তঃসত্ত্বা অবস্থার শুরু থেকেই হবু মায়েদের এই কয়েকটি বিষয়ে সতর্ক থাকা অত্যন্ত জরুরি। জেনে নিন বিস্তারিত –

We’re now on WhatsApp – Click to join

Pregnancy Care

১) বেশি করে জল পান করুন: শরীরে আর্দ্রতার ঘাটতি থাকলে ত্বক শুষ্ক হয়ে উঠে। যার ফলে প্রেগন্যান্সি পিরিয়ডে আরও বেশি মাত্রায় ত্বকে ফুটে ওঠে স্ট্রেচ মার্ক। তাই এই সময় জল বেশি করে পান করা উচিত। এতে শরীরে আর্দ্রভাব বজায় থাকায় ত্বকও শুষ্ক হয় না এবং স্ট্রেচ মার্কও এড়ানো সম্ভব হয়। তবে অন্তঃসত্ত্বা অবস্থায় আপনার শরীরে ঠিক কতখানি জলের প্রয়োজন সেই বিষয় নিজে ডাক্তারি না করে অবশ্যই চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নিয়ে নিন।

২) ডায়েটে রাখুন ভিটামিন C যুক্ত খাবার: কোলাজেন যে সত্যিই স্ট্রেচ মার্ক রুখতে সাহায্য করে, তা কারোরই অজানা নয়। তাই অন্তঃসত্ত্বা অবস্থায় থাকাকালীন ডায়েটে বেশি মাত্রায় ভিটামিন সি যুক্ত খাবার, যেমন – লেবু, মুসাম্বি এবং ব্রকলি রাখুন। কারণ এই খাবারগুলি শরীরে কোলাজেনের উৎপাদন বাড়াতে সাহায্য করে।

Pregnancy Care

We’re now on Telegram – Click to join

৩) চিনি, লেবুর রস এবং নারকেল তেলের মিশ্রণ: ১ কাপ চিনির সঙ্গে ১/২ কাপ নারকেল তেল প্রথমে ভালো করে মিশিয়ে নিন। তারপর তাতে সামান্য লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণটি বানিয়ে তা স্ট্রেচ মার্কের জায়গায় ১০ মিনিটের মতো মালিশ করে নিন। সপ্তাহে ৪-৫ দিন ব্যবহার করে দেখুন, উপকার পাবেন।

৪) শিয়া বাটার ও গোলাপ জলের মিশ্রণ: গলানো শিয়া বাটারএবং সামান্য গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিয়ে স্ট্রেচ মার্কের উপরে লাগান এবং হালকা হাতে আলতো করে মালিশ করুন। তারপর ২০-৩০ মিনিট ওই ভাবেই ত্বকের উপর রেখে দিন। এবার শুকিয়ে এলে ভেজা কাপড় বা তোয়ালে দিয়ে ভালো করে মুছে নিন।

Read more:- গর্ভাবস্থায় ইউটিআই-এর মতো ঘাতক অসুখকে রুখতে এবং প্রিম্যাচিওর ডেলিভারি থেকে বাঁচার উপায়গুলি জেনে নিন

Pregnancy Care

৫) অ্যালোভেরা জেল: অন্তঃসত্ত্বা অবস্থায় স্ট্রেচ মার্ক দূর করার অন্যতম একটি প্রতিকার হল অ্যালোভেরা জেল। ত্বকের যেকোনও সমস্যার সমাধানেই এর জুড়ি মেলা ভার। তাই স্ট্রেচ মার্কের সমস্যা রুখতে শুরু থেকেই অ্যালোভেরার রস ব্যবহার করতে পারেন।

এই রকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.