Pre Holi Hair Care: দোলের দিন রঙ খেলার আগে কী নারকেল তেল মাখেন চুলে? জানেন কী এই কাজটি আদৌ করা সঠিক কী না!

Pre Holi Hair Care: রঙে ব্যবহৃত রাসায়নিক ত্বক এবং চুলের ক্ষতি করতে পারে

 

হাইলাইটস:

  • রঙের উৎসবে সামিল হতে প্রস্তুত দেশবাসী
  • দোলের দিন রঙ খেলতে যাওয়ার আগে চুলের বিশেষ যত্ন নিন
  • তবে চুলে তেল লাগাবেন কী না তা জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন

Pre Holi Hair Care: আর একদিন পড়েই দোল বা হোলি। ফলে বাচ্চা থেকে বড় এখন থেকেই দোলের প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে। তবে এত আনন্দের পাশাপাশি রয়েছে একাধিক চিন্তাও। কারণ রঙ বা আবিরে ব্যবহৃত রাসায়নিক অনেক ক্ষেত্রে ত্বক, চুল এবং নখের ক্ষতি করে। আজকের এই প্রতিবেদনে জানানো হয়েছে কীভাবে আপনি চুলকে সুরক্ষিত রাখবেন রঙে ব্যবহৃত রাসায়নিক থেকে –

রঙ খেলতে যাওয়ার আগে নিতে হবে চুলের যত্ন:

রঙ বা আবিরে ব্যবহৃত রাসায়নিক যে চুলের জন্য খুবই ক্ষতিকারক, সে কথা সকলেরই জানা। তাই দোলের দিন রঙ খেলতে যাওয়ার আগে চুলের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। মনে রাখবেন, চুলের উপরে তৈরি করতে হবে একটি সুরক্ষাস্তর। তাই আপনাকে চুলে সানব্লক সিরাম লাগাতে হবে। কারণ এটি আপনার চুলকে ক্ষতিকারক সূর্যরশ্মি থেকে রক্ষা করবে। আর হ্যাঁ রঙ খেলতে যাওয়ার আগে চুল বেঁধে নিতে ভুলবেন না।

We’re now on WhatsApp – Click to join

রঙ খেলার আগে চুলে তেল মাখা কী জরুরি?

বহুকাল থেকে বাঙালি পরিবারে ঘরোয়া রূপটানে নারকেল তেলের ব্যবহার হয়ে আসছে। শুধু চুল ভালো রাখতেই নয়, ত্বকের যত্নেও এই তেলের ব্যবহার চোখে পড়ে।

এদিকে রঙ খেলতে যাওয়ার আগে অধিকাংশ মানুষই সমগ্র চুলে, স্ক্যাল্পে এবং হাত-মুখে প্রচুর পরিমাণে নারকেল তেল মেখে নেন। কারণ বাঙালি পরিবারে ছোট থেকে এই অভ্যাস শেখানো হয়। আপনিও কী তাদেরই একজন? কিন্তু জানেন কী তাই এই কাজটি করা কি আদৌ সঠিক কী না!

বিশেষজ্ঞদের মতামত:

রূপ বিশেষজ্ঞদের একাংশের মতে, তেল মাখার ফলে ওই তৈলাক্ত স্ক্যাল্পে ধুলো-ময়লা বসার সম্ভাবনা অনেক বেশি থাকে। এমনকী রঙে বা আবিরে ব্যবহৃত রাসায়নিকও তৈলাক্ত স্ক্যাল্পেই রয়ে যেতে পারে। তাই দোলের দিন রঙ খেলতে যাওয়ার আগে প্রচুর পরিমাণে নারকেল তেল মালিশ না করাই ভালো।

তবে আরেক দল বিশেষজ্ঞদের মতামত সম্পূর্ণ ভিন্ন। তাঁদের মতে, চুলে নারকেল তেল মাখলে একটি সুরক্ষাস্তর তৈরি হয়। তাই আবির বা রঙ কোনোটাই সরাসরি চুলে বসতে পারে না।

আপনার কী করণীয়?

দোলের দিন রঙ বা আবিরে ব্যবহৃত রাসায়নিক থেকে চুলকে বাঁচাতে আপনি রঙ খেলতে যাওয়ার আগে খানিকটা তেল মাখতেই পারেন। তবে মনে রাখবেন, বেশি তেল কিন্তু না। আপনি হাতের তালুতে পরিমাণ মতো নারকেল তেল নিয়ে স্ক্যাল্পে লাগান এবং মনে রাখবেন, শুধুমাত্র চুলের গোড়াতেই মালিশ করতে হবে। খুবই অল্প পরিমাণে তেল ব্যবহার করবেন। কারণ অতিরিক্ত তেল চুলের ক্ষতি করতে পারে।

তারপর…

এবার একটি ছোট ড্রপারের সাহায্যে চুলের গোড়ায় সামান্য নারকেল তেল লাগিয়ে নেওয়ার পরে ধীরে ধীরে চুল আঁচড়ে নিন। তারপর ভালো করে চুল বেঁধে নিন। আপনার যদি বড় চুল হয় তবে বিনুনিও করে নিতে পারেন। আপনি যদি এই নিয়ম মেনে চলেন তবে আপনার চুল রঙ লাগার পরেও একদম সুরক্ষিত থাকবে।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.