Plan for a Second Baby: আপনি কী দ্বিতীয় সন্তান নেওয়ার পরিকল্পনা করছেন? তাহলে অবশ্যই এই ৩টি বিষয় মাথায় রাখুন

How to answer awkward questions by kids
How to answer awkward questions by kids

Plan for a Second Baby: দ্বিতীয় সন্তান নেওয়ার আগে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখা জরুরি, তা নাহলে ভবিষ্যতে সমস্যা হতে পারে

হাইলাইটস:

  • এখনকার দিনে দ্বিতীয় সন্তান নেওয়ার প্রবণতা অনেকটাই কমেছে
  • তবে এখনও অনেকেই আছেন যাঁরা আগে-পিছু না ভেবেই দ্বিতীয় সন্তান নেওয়ার কথা ভাবেন
  • দ্বিতীয় সন্তান নেওয়ার আগে অবশ্যই এই ৩টি বিষয় জানা জরুরি

Plan for a Second Baby: এখনকার দিনে দ্বিতীয় সন্তান নেওয়ার প্রবণতা অনেকটাই কমেলেও অনেক দম্পতি আছেন যাঁরা প্রথম সন্তানের খেলার সঙ্গীর কথা ভেবে হঠকারিতার বশে এসে দ্বিতীয় সন্তান নিতে চান। তবে এই সিদ্ধান্ত নেওয়ার আগেই অবশ্যই আগে-পিছু ভাবা দরকার। নাহলে আগামীদিনে সমস্যায় পড়তে পারেন। কারণ অনেক ক্ষেত্রেই দেখা যায় দ্বিতীয় সন্তান ধারণের সময় শারীরিক বা মানসিক দিক থেকে মহিলাটি সুস্থ-সবল নয়। যার ফলে সুস্থ সংসারে হঠাৎ করেই আসতে পারে বিপদ। তাই দ্বিতীয় সন্তান নেওয়ার আগে এই ৩টি কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। দেখে নিন –

১. শরীরের কথা সবার আগে ভাবা উচিত:

প্রসব যন্ত্রনা সহ্য করার জন্য শারীরিক দিক থেকে সুস্থ থাকা একান্ত জরুরি। কারণ প্রত্যেক মহিলারই উচিত নিজের শরীরকে সবার আগে প্রাধান্য দেওয়া। অনেক ক্ষেত্রে দেখা যায়, প্রসব যন্ত্রনা সহ্য করতে পারেন না অনেক মহিলা। তাই দ্বিতীয় সন্তান নেওয়ার আগে ডেলিভারির ধাক্কা সামলাতে পারবেন কিনা তার জন্য আপনাকে একজন ভালো গাইনিকোলজিস্ট কাছে যেতে হবে। তিনি যদি পরামর্শ দেন তবে দ্বিতীয় সন্তান আনার কথা ভাবুন।

২. বয়সের কথা চিন্তা করুন:

সন্তান ধারণের উপযুক্ত বয়স হল আপনাকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে আপনার বয়স যদি ৩০ অতিক্রম করে যায় তবে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন। কারণ মহিলাদের বয়স ৩৫ বছর পেরিয়ে গেলে ডিম্বাণুর কার্যক্ষমতা অনেকটা কমে যায় এবং ডিম্বাণু ঠিকমতো তৈরিও হয় না। আবার অন্যদিকে পুরুষদের ক্ষেত্রে ৪o-এর গণ্ডি টপকালেই স্পার্ম কাউন্ট কমে যাওয়ার আশঙ্কা থাকে। তাই বয়সের কথা চিন্তা করে তবেই পুরুষ এবং মহিলা উভয়ই দ্বিতীয় সন্তান নেওয়ার কথা ভাবুন।

৩. বাচ্চাকে বড় করে তোলার জন্য কিন্তু অর্থেরও প্রয়োজন:

এখনকার দিনে টাকা পয়সা সবথেকে বড় ফ্যাক্টর হিসাবে কাজ করে। তাই দ্বিতীয় সন্তান নেওয়ার আগে আপনাকে তার ভবিষ্যৎ নিয়েও ভাবতে হবে। আজকালকার দিনে গর্ভধারণ থেকে শুরু করে ডেলিভারির খরচ সবই আকাশছোঁয়া। আবার তার সাথে বাচ্চাকে মানুষের মতো মানুষ করার জন্যও নূন্যতম অর্থের প্রয়োজন। সন্তানকে একটু ভালো স্কুল বা কলেজে পড়াতে গেলেও সেখানকার ফি মধ্যবিত্তের সাধ্যের বাইরে। তাই প্রথম সন্তান থাকার পরেও আপনি যদি দ্বিতীয় সন্তান নেওয়ার পরিকল্পনা করেন তবে আগেভাগে খরচের হিসাবটা কষে রাখুন।

এইরকম লাইফস্টাইল সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.