Period Acne Remedies: পিরিয়ডের আগেই কী আপনার মুখে ভরে যায় অ্যাকনে?আপনি কী জানেন, এর কারণ কী?

Period Acne Remedies: ৯০ শতাংশ মহিলাই ভোগেন পিরিয়ড অ্যাকনের সমস্যায়

 

হাইলাইটস:

  • ত্বকের সুস্বাস্থ্য বজায় থাকলেও পিরিয়িডের আগে মুখ ভরে যায় ব্রণয়
  • কিন্তু কেন এমন হয়, তা অনেকেই জানেন না
  • আজ জেনে নিন পিরিয়িডের আগে কেন গালে বা কপালে ব্রণ হয়

Period Acne Remedies: অনেক মহিলাই আছেন যারা পিরিয়ড অ্যাকনের সমস্যায় ভোগেন। পিরিয়ড হওয়ায় কয়েক দিন আগে তারা লক্ষ্য করেন যে, হঠাৎই তাদের গালে বা কপালে ব্রণ বেরিয়েছে। শুধু তাই নয়, এই ব্রণয় হাত দিলে বেশ ব্যথাও অনুভব হচ্ছে। মাসের অন্যান্য সময়ে সঠিক উপায়ে স্কিনকেয়ার করলেও পিরিয়ডের ঠিক আগে এই সমস্যা থেকে কিছুতেই মুক্তি মিলছে না। কিন্তু আপনি কী জানেন, পিরিয়ডের আগে মুখে অ্যাকনে দেখা দেওয়ার কারণ কী?

We’re now on WhatsApp – Click to join

পিরিয়ড অ্যাকনে কী?

পিরিয়ড হওয়ার ঠিক আগে মহিলাদের মুখের বিভিন্ন অংশে দেখা যায় লাল অ্যাকনে বা ব্রণ। বিশেষ করে গালের নিচের অংশে, কপালে এবং থুতনিতে অ্যাকনে হয় বেশি। সাধারণত পিরিয়ডের আগে মহিলাদের শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণেই ব্রণ হয় বলে মনে করেন রূপ বিশেষজ্ঞরা।

পিরিয়ডের আগে হরমোনের তারতম্য ঘটে 

রূপ বিশেষজ্ঞদের মতে, পিরিয়ডের ঠিক আগে মহিলাদের শরীরে হরমোনের তারতম্য হয়। এই সময়ে মহিলাদের শরীরে ইস্ট্রোজেন, প্রজেস্টেরন এবং টেস্টোস্টেরন হরমোনের মাত্রায় খানিকটা হেরফের দেখা যায়। এমনকি এই সময় প্রজেস্টেরনের মাত্রা শরীরে অনেকটাই বেড়ে যায়। যার ফলে শরীরে নানারকম পরিবর্তনও লক্ষ্য করা যায়। এমনকী অ্যাকনে পর্যন্তও হতে পারে।

পিরিয়ডই হল অ্যাকনের প্রধান কারণ

প্রজেস্টেরন হরমোনের মাত্রা বাড়লে ত্বকের সেবেসিয়াস গ্ল্যান্ড থেকে আরও বেশি মাত্রায় সেবাম উৎপাদন হওয়া শুরু করে। ফলে ত্বকরন্ধ্রে ব্যাকটেরিয়ার সংক্রমণ বাড়ে। যার ফলে মুখে কিউটিব্যাকটেরিয়াম অ্যাকনে দেখা দেয়। এই ধরনের ব্রণয় বেশ ব্যথা হয় এবং এই ব্রণর ভেতর পুঁজ ভর্তি থাকে। তবে সঠিক নিয়ম মেনে যত্ন নিতে পারলে ধীরে ধীরে এটি ঠিকও হয়ে যায়।

কী বললেন চিকিৎসক – 

কীভাবে মিলবে সুরাহা?

পিরিয়ড হওয়ার ৪-৭ দিন আগে থেকে আপনার স্কিনকেয়ার রুটিনে খানিকটা বদল আনতে হবে। এক্ষেত্রে আপনাকে প্রথমেই ব্যবহার করতে হবে স্যালিসাইলিক অ্যাসিড বেসড ফেস ওয়াশ। তাও দিনে একবার। অন্যদিকে স্যালিসাইলিক অ্যাসিড যুক্ত ফেস সিরাম ব্যবহার করতেও কিন্তু ভুলবেন না। এই সিরামটি আপনি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করতে পারেন। এই স্কিনকেয়ার রুটিনটি ফলো করলে পিরিয়ড অ্যাকনের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে।

রইল অন্যান্য প্রতিকারও: 

এক্ষেত্রে আপনি সপ্তাহে ১-২ দিন রেটিনল ফেস সিরাম বা ক্রিম ব্যবহার করতে পারেন। অন্যদিকে অয়েল বেসড মেকআপ প্রোডাক্ট বা খুব ঘন ক্রিম এড়িয়ে চলুন। একথা মাথায় রাখবেন যে, শুধু স্কিনকেয়ার না, পরিবর্তন আনতে হবে আপনার ডায়েটেও। যেমন দুধ, গুড়, চিনি, মধু, আলু, রাঙা আলু এবং অন্যান্য হাই গ্লাইসেমিক ইন্ডেক্স খাবার এই সময় এড়িয়ে চলাই শ্রেয়। এছাড়াও ময়দার খাবার খাবেন না। এমনকি অ্যালকোহল সেবন থেকেও বিরত থাকুন।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.