Online Shopping: অনলাইন কেনাকাটা কি ভালো?

Online Shopping: অনলাইন কেনাকাটা কি অফলাইন কেনাকাটার চেয়ে ভালো?

হাইলাইটস:

  • অনলাইন কেনাকাটা গ্রাহককে অফলাইন কেনাকাটার চেয়ে অনেক বেশি পছন্দ দেয়
  • প্রত্যাবর্তন/প্রতিস্থাপন
  • ব্যয়বহুল
  • কেনাকাটা সময়

Online Shopping: দীপাবলি আসছে তাই কেনাকাটার মরসুম। আমাদের দেশে উৎসবের মরসুম শুরু হওয়ার সাথে সাথে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম অক্টোবর মাসে অনেক বিক্রি শুরু করেছে। অক্টোবরে, ফ্লিপকার্টে বিগ বিলিয়ন ডে সেল থেকে অ্যামাজনে গ্রেট ইন্ডিয়ান সেলের সাথে, কোনও প্ল্যাটফর্ম উৎসব মরসুমে অতিরিক্ত বিক্রয় পাওয়ার সুযোগ মিস করেনি।

তবে এটিই শেষ সেল নয় যা আমরা ২০২১ সালে দেখতে পাব। আরও বিক্রির অনেক সুযোগ রয়েছে বিশেষ করে পরের মাসে দীপাবলিতে। তারপর আবার পরের বছর, প্রজাতন্ত্র দিবস এবং ভ্যালেন্টাইনস ডে সেল এবং হোলি সেল আছে এবং তালিকা চলতে থাকে। এবং শুধুমাত্র অনলাইন কেনাকাটা নয়, এটি অফলাইন কেনাকাটার জন্যও সত্য। অফলাইন দোকানগুলি এই উৎসব মরসুমে কিছু অতিরিক্ত বিক্রয় পাওয়ার কোনও সুযোগ হাতছাড়া করে না।

কিন্তু প্রধান প্রশ্ন উঠে আসে যখন আমরা চিন্তা করি কোন কেনাকাটার মোড ভালো। মাত্র কয়েক বছরের জন্য একটি ‘জিনিস’ হওয়া সত্ত্বেও, অনেক লোক অনলাইন কেনাকাটার চেয়ে অফলাইন কেনাকাটা পছন্দ করে তবে এমন কিছু আছে যারা বিশ্বাস করে যে অনলাইন কেনাকাটা সেরা এবং কিছুই এটিকে হারাতে পারে না। তাদের উভয়ের পক্ষে এবং উভয়ের বিপক্ষে অনেক কারণ ও যুক্তি রয়েছে। আসুন দুটির মধ্যে কয়েকটি তুলনা দেখি।

পছন্দ:

অস্বীকার করার উপায় নেই যে অনলাইন কেনাকাটা গ্রাহককে অফলাইন কেনাকাটার চেয়ে অনেক বেশি পছন্দ দেয়। এর কারণ হল অফলাইন দোকানগুলির একটি সীমিত জায়গা যেখানে অনলাইন দোকানগুলিতে সীমাহীন জায়গার অ্যাক্সেস রয়েছে যেখানে তারা তাদের পণ্যগুলি অবাধে এবং কোনও ঝামেলা ছাড়াই প্রদর্শন করতে পারে৷ এটা বলা যেতে পারে যে অফলাইন কেনাকাটার সময় গ্রাহক একটি পণ্যের খুব মিনিটের বিবরণ স্পর্শ করতে এবং দেখতে পারেন যা অনলাইন কেনাকাটা সম্ভব নয়।

প্রত্যাবর্তন/প্রতিস্থাপন:

অফলাইন কেনাকাটার বিষয়টি হল যে কেউ অবিলম্বে তাদের কেনা পণ্যগুলি ফিরিয়ে দিতে বা প্রতিস্থাপন করতে পারে। এবং যদিও অনলাইন কেনাকাটা ফেরত বা টাকা ফেরতের জন্য একটি বিকল্প প্রদান করে এটি কিছুটা জটিল বলে মনে হয়, তাদের সাথে রিফান্ডের জন্য ৩-৫ ব্যবসায়িক দিন সময় লাগে। অনলাইন কেনাকাটার আরেকটি সমস্যা হল যে অনেক লোক প্রতারিত হয়, তাই লোকেরা পুরো সিস্টেমের প্রতি কিছুটা দ্বিধাগ্রস্তও হয়।

ব্যয়বহুল:

অফলাইন দোকানের জন্য একটি সমস্যা, তারা অনলাইন কুপন গ্রহণ করে না। তারা শুধুমাত্র এমআরপি নিয়ে কাজ করে। যদিও অনলাইন দোকানগুলি বিভিন্ন অর্থপ্রদানের পদ্ধতি অফার করে, তারা বিভিন্ন ব্র্যান্ডের একই পণ্যগুলি বিভিন্ন দামে অফার করে। এটি অনলাইন গ্রাহকদের জন্য একটি সুবিধা এবং এর পাশাপাশি, তারা কেনাকাটা করার সময় বিভিন্ন ছাড়ের কুপনও প্রয়োগ করতে পারে। তারা বিভিন্ন ছাড়ের উপরে পুরস্কার পায়।

কেনাকাটা সময়:

অনলাইন কেনাকাটার আরেকটি সুবিধা হল আপনি ২৪/৭ কেনাকাটা করতে পারেন। অফলাইন দোকানগুলি পর্যাপ্ত জন্য কেনাকাটার সময় অফার করে তবে এটি অনলাইন কেনাকাটার ক্ষেত্রে নয়। অফলাইন গ্রাহকদের বিবেচনা করতে হবে যে তারা কখন কেনাকাটা করতে যেতে চান তবে যারা কাজ করছেন বা বাইরে যেতে পারেন না তাদের পক্ষে এটি কঠিন। তাদের মতো লোকেরা অনলাইন শপিংয়ের উপর নির্ভর করে যেখানে তাদের কাছে সারা দিন জিনিস পাওয়া যায় এবং তারা যে কোনো সময় এটি সরবরাহ করতে পারে।

মান সমস্যা:

অফলাইন কেনাকাটার একটি সুবিধা হল যে গ্রাহক স্পর্শ করতে এবং অনুভব করতে পারেন এবং স্পষ্টভাবে দেখতে পারেন যে কোন পণ্যগুলি ভালো আছে যদিও এটি অনলাইন কেনাকাটার ক্ষেত্রে নয়। অনলাইন কেনাকাটার পোর্টালগুলি শুধুমাত্র পণ্য বিক্রির জন্য সীমিত সংখ্যক ছবি অফার করে। এটি অনেক বিভ্রান্তির কারণ হয় এবং প্রায়শই এই কারণেই লোকেরা অনলাইনে পোশাকের মতো জিনিস কিনতে পছন্দ করে না। মানের উপাদানের আকারের বিভ্রান্তি কিছু লোকের জন্য অনেক বেশি যা তাদের অনলাইন কেনাকাটার জন্য যেতে পারে না।

এই জিনিসগুলি আমরা অনলাইন এবং অফলাইনে কেনাকাটার একটি সুবিধা বা অসুবিধা বলে মনে করি।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.