Onam Special:কেরালার উৎসব ওনাম সম্পর্কে বিস্তারিত তথ্য

Onam Special: ওনাম বিশেষ উপহার ঐতিহ্যবাহী পোশাক এবং খাবার সম্পর্কে প্রয়োজনীয় তথ্য

হাইলাইটস

  • কেরালার প্রিয় উৎসব ওনাম
  • ওনামের পোশাক
  • ওনামের খাবার

Onam Special: আমাদের দেশে বিভিন্ন ভাষাভাষি, বিভিন্ন জাতি, গোষ্ঠীর মানুষ বাস করে। আর প্রত্যেকেরই নিজস্ব উৎসব থাকে।ঠিক সেরকমই কেরলের প্রধান উৎসব হল ‘ওনাম’। এই উৎসব সার্বজনীন ও ধর্ম নিরপেক্ষ। প্রতিবছর অগস্ট-সেপ্টেম্বর মাসে দশ দিনব্যাপী চলে এই উৎসব। এই উৎসবে পোশাকের ও যথেষ্ট গুরুত্ব আছে।

ওনামের বিশেষ ঐতিহ্যবাহী পোশাক

এখানের ছোট সদস্যরা পরিবারের বড়দের থেকে বিশেষ জামাকাপড় পায় যাকে এককথায় ওনাক্কোদি বলে। ওনা মানে জামাকাপড়, আর কোডি মানে নতুন।

মহিলারা সাধারণত সুতি কাপড় দিয়ে তৈরি অফ-হোয়াইট শাড়ি পরেন। তবে এই মৌসুমে টেরিক্লথ এবং প্যাস্টেল শেডের প্রবণতা বেশি। শাড়িটিকে ‘কাসাভু’ বলা হয়। এটি সোনালী পাড় দেওয়া সাদা রঙের হয়। অন্যদিকে, পুরুষরা মুন্ডু পরেন , যার মধ্যে জারি নকশা থাকে।

কিছু বিকল্প পোশাক পুরুষদের জন্য রয়েছে। তারা অফ-সাদা লুঙ্গি পরেন যা তাদের শরীরের নীচে পর্যন্ত থাকে এবং তাদের উপরের অর্ধেকটি উত্তরীয়িয়াম নামে পরিচিত যা কাপড় দ্বারা আবৃত থাকে।

ওনামের মরসুমে শুধু পোশাকেরই বেশি চাহিদা থাকে না, বরং ফুলেরও চাহিদা থাকে যা মহিলারা চুলকে পরিপাটি করে সাজিয়ে তুলতে ব্যবহার করে। এই সময় বিভিন্ন ধরনের ফুল ফোটে। ফুল ছাড়া সাজ যেন অসম্পূর্ণ থেকে যায়।

ওনাম কেরালার সবচেয়ে জনপ্রিয় উৎসব। জাতি ধর্ম নির্বিশেষে লোকেরা এটি সম্পূর্ণ আনন্দের সাথে উদযাপন করে। তাই খাবার থেকে শুরু করে জামাকাপড় সবটাই হয় আর্কষনীয়।

ওনামের বিশেষ খাবার

সাংস্কৃতিক ঐতিহ্য সমৃদ্ধ কেরালার এই উৎসব অত্যন্ত জনপ্রিয়। এই উৎসবে সাজসজ্জা থেকে শুরু করে খাবার পর্যন্ত সবকিছুই আর্কষনীয়।ওনাম সাদ্যা প্রস্তুত করা হয়, যার মধ্যে একটি কলা পাতায় পরিবেশিত ৯ থেকে ১৯টি খাবার থাকে। ওনামের দিন এই খাবার ময়ুর বিহারে অবস্থিত ভগবান কৃষ্ণের মন্দিরে ভোগ হিসাবে নিবেদন করা হয়। ওনাম সাদিয়ার অন্যতম প্রয়োজনীয় খাবার কলার হালুয়া রেসিপি দেওয়া হল।

কলার হালুয়া

উপকরণ: জায়ফল কুচি, খাঁটি ঘি, কলা, চিনি

পদ্ধতি:

একটি ভারী প্যানে ঘি গরম করুন। ৩টি কুঁচি করা কলা দিয়ে কম আঁচে রান্না করুন।যাতে লেগে না যায় তার জন্য কড়াতে নাড়তে থাকুন। কলা বাদামী হয়ে নরম না হওয়া পর্যন্ত ১০ মিনিট রান্না করুন। প্রয়োজনে আরও ঘি দিন।এটি বড় পাত্রে ঠান্ডা হওয়ার জন্য রাখুন এবং তারপর এটিকে চারকোনা করে কেটে নিন। চিনি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। জায়ফল, কাজু এবং এলাচ সহযোগে হালুয়া পরিবেশন করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.