Neem Water Bath: নিম পাতা দিয়ে স্নান করলে মিলবে একাধিক উপকারিতা! সঠিক উপায় জেনে নিন

Neem Water Bath
Neem Water Bath

Neem Water Bath: নিমের শীতল প্রকৃতির কারণে গ্রীষ্ম ও বর্ষাকালে এটি দিয়ে স্নান করা ভীষণ উপকারী

হাইলাইটস:

  • বর্ষাকালে ত্বকের একাধিক সমস্যা দেখা দেয়
  • তবে নিম জল দিয়ে স্নান করলে ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব
  • সেই সঙ্গে, চোখ ও চুলের সমস্যাও থাকবে দূরে

Neem Water Bath: বর্ষাকালে রোগ ও সংক্রমণের ঝুঁকি অনেকাংশে বৃদ্ধি পায়। এই ঋতুতে ত্বক সংক্রান্ত সমস্যাও দেখা দেয়। ঘামের কারণে দাদ, চুলকানি এবং ঘামাচির মতো সমস্যা হয়। এমন অবস্থায় স্নানের জলে নিম পাতা মিশিয়ে স্নান করলে এই সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

We’re now on WhatsApp – Click to join

নিমের মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাবলী রয়েছে, যা ত্বক সংক্রান্ত সমস্যা দূর করার পাশাপাশি নানাভাবে উপকারী। চোখ ও চুলের সমস্যাও নিরাময় করা যায় এগুলো দিয়ে। আসুন জেনে নেই এর উপকারিতা এবং এটি তৈরী করার সঠিক উপায়…

নিম জল দিয়ে স্নান করার সঠিক উপায়

প্রথমে সবুজ নিম পাতাগুলি সিদ্ধ করুন যতক্ষণ না পাতার রং চলে যায় এবং জল সবুজ হতে শুরু করে। এরপর একটি সুতির কাপড় দিয়ে ভালো করে ফিল্টার করে স্নানের জলে মিশিয়ে নিন। সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার নিম জলে স্নান করুন। এই জলে স্নান করার সময় শরীরে আলতো করে ঘষুন। এটি ত্বককে হাইড্রেট করবে, পুষ্টি দেবে এবং এর সাথে সম্পর্কিত সমস্যাগুলিও দূর হবে। আপনি চাইলে নিমের সাথে অ্যালোভেরা এবং তুলসী পাতাও সেদ্ধ করতে পারেন।

নিম জল দিয়ে স্নান করার ৫টি উপকারিতা

১. ব্রণ হবে উধাও

নিমের জল দিয়ে স্নান করলে ব্রণের সমস্যা দূর হয় এবং মুখের উজ্জ্বলতাও বাড়ে। যদি দাগ এবং ব্রণর জন্য আপনাকে সমস্যায় পড়তে হয় তবে নিম জল দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকে প্রাকৃতিক আভা থাকবে।

We’re now on Telegram – Click to join

২. খুশকি এবং উকুন থেকে মুক্তি

খুশকি বা শুষ্ক চুল বা উকুন দ্বারা সমস্যায় পড়লে নিমের জল দিয়ে স্নান করলে উপকার পাওয়া যায়। এটি প্রাণহীন চুলে সজীবতা ও উজ্জ্বলতা এনে দেয়। নিমের জল দিয়ে চুল ধোয়ার সময় শ্যাম্পু করার দরকার নেই। এটি উকুনের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে।

৩. চোখের জন্য উপকারী

চোখের ইনফেকশন থাকলে নিমের জল দিয়ে সমস্যার সমাধান করা যায়। নিমের জলে স্নান করা এবং চোখ ধোয়ার ফলে ইনফেকশন, কনজাংটিভাইটিস যেমন চোখ লাল হওয়া, চোখ ফোলা ইত্যাদি সমস্যা সেরে যায়।

৪. ফোঁড়াও থাকবে দূরে

যারা ফোঁড়া ও পিম্পলের সমস্যায় ভুগছেন তাদের জন্য নিম পাতার জল দিয়ে স্নান করা কোনও প্রতিষেধকের থেকে কম নয়। নিমের প্রাকৃতিক অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা ফোঁড়া এবং ফুসকুড়ির সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

Read more:- আপনার চুলের বৃদ্ধির জন্য একটি প্রভাবশালী চিকিৎসা হল নিমের তেল, এখনি এর গুনাগুণগুলি জেনে নিন

৫. ঘামের গন্ধ দূর হবে

গরম ও আর্দ্র আবহাওয়ায় ঘামের গন্ধ প্রায়ই সমস্যার সৃষ্টি করে। এর কারণ হলো শরীরে ব্যাকটেরিয়ার উৎপাদন। এমন পরিস্থিতিতে নিম পাতা দিয়ে স্নান করলে উপকার পাওয়া যায়। এতে করে ঘামের দুর্গন্ধ চলে যাবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.