Monsoon Scalp Care: এই বর্ষায় স্কাল্প কেয়ার কি নতুন ত্বকের যত্নের একটি রুটিন!

Monsoon Scalp Care: এই বর্ষা মৌসুমে মাথার ত্বকের যত্নের গুরুত্ব!

হাইলাইটস:

  • ত্বকের সাথে আমাদের স্কাল্পের যত্ন নেওয়াও গুরুত্বপূর্ণ
  • চুল আমাদের সৌন্দর্যতা বৃদ্ধির একটি অন্যতম অঙ্গ
  • স্কাল্প এবং চুলকে পুষ্টি প্রদান

Monsoon Scalp Care: আমরা সবাই বর্ষাকাল ভালোবাসি, এটি গ্রীষ্মের তাপ থেকে স্বস্তি এনে দেয়, তবে এটি আবহাওয়াকে স্যাঁতসেঁতে এবং আর্দ্র করে তোলে। এই আর্দ্রতা আমাদের শরীরের জন্য খুব একটা ভালো নয়।

আমাদের ত্বকের এবং বিশেষ করে আমাদের চুলের এটির সাথে মানিয়ে নিতে সময় লাগে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি যা আমরা ভুলে যাই তা হল বর্ষাকালে আমাদের ত্বকের যেমন যত্ন প্রয়োজন, তেমনি আমাদের চুলও যত্ন প্রয়োজন। আমরা লক্ষ্য করব যে বর্ষাকালে আমাদের চুল খুব সহজেই স্যাঁতসেঁতে হয়ে যায় এবং তৈলাক্তও হয়ে যায় (আপনার মাথার ত্বকের স্বাস্থ্যের উপর নির্ভর করে)। আপনার মাথার ত্বকের ভালো যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ এবং সুন্দর চুলের জন্য। তাই এই বর্ষা মৌসুমে কীভাবে আপনি আপনার মাথার ত্বকের স্বাস্থ্যের যত্ন নিতে পারেন তা আজ আমাদের আলোচনার বিষয়।

১. আপনার মাথার ত্বক পরিষ্কার রাখুন- এর অর্থ হল আপনার চুল থেকে ময়লা এবং ঘাম দূর করতে একটি হালকা রাসায়নিক এবং সালফেট মুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। আপনি নিয়মিত বিরতিতে এটি করতে ভুলবেন না।

২. বর্ষাকালে আবহাওয়া মাঝে মাঝে একটু ঠান্ডা হতে পারে, কিন্তু এর মানে এই নয় যে আমরা আমাদের চুলের জন্য গরম জল ব্যবহার করব,গরম জল আমাদের মাথার ত্বক থেকে প্রাকৃতিক তেল সরিয়ে ফেলবে, এটি আরও জ্বালার প্রবণতা তৈরি করবে।

৩. শ্যাম্পু করার পর চুলের কন্ডিশন করা যেটা আমরা সাধারণত ভুলে যাই। নিশ্চিত করুন যে আপনি আপনার চুলের স্ট্রেন্ডে হাইড্রেটিং কন্ডিশনার ব্যবহার করছেন এবং আপনার মাথার ত্বকে নয়।

৪. বর্ষাকাল মানেই অপ্রত্যাশিত বৃষ্টি এবং আপনি যদি বৃষ্টিতে পড়ে যান তাহলে আপনার চুল স্যাঁতসেঁতে বা ভিজে যাবে। আপনি যদি আপনার মাথার ত্বক শুকিয়ে না যান তবে এটি প্রায়শই ছত্রাকের সংক্রমণ হতে পারে। তাই নিশ্চিত করুন যে আপনি তোয়ালে দিয়ে আপনার চুল শুকিয়েছেন বা বেঁধে রাখার পরিবর্তে বাতাসে শুকাতে দিন।

৫. প্রাকৃতিক এবং জৈব তেল, যেমন নারকেল তেল বা তিলের তেল দিয়ে নিয়মিত আপনার মাথার ত্বক ম্যাসাজ করুন। কিন্তু নিশ্চিত করুন যে আপনি তেল বেশি করবেন না কারণ এটি আরও ময়লা আকর্ষণ করতে পারে এবং আপনার মাথার ত্বককে চর্বিযুক্ত করে তুলতে পারে।

৬. আপনি যখনই বর্ষা মৌসুমে বাইরে বেরোবেন, তখন একটি ছাতা সঙ্গে রাখুন যা আপনার মাথার ত্বককে বৃষ্টি থেকে রক্ষা করবে এবং ত্বকের সংক্রমণ এড়াবে।

৭. ভালো মাথার ত্বকের স্বাস্থ্যের জন্য একটি সুষম খাদ্য এবং সঠিক হাইড্রেশন রাখুন। আমরা প্রায়ই ভুলে যাই যে আমরা ভেতর থেকে সুস্থ থাকলে আমাদের মাথার ত্বকও সুস্থ থাকবে। মাথার ত্বকের যত্ন নেওয়ার জন্য কেবল বাহ্যিক যত্নই নয়, অভ্যন্তরীণ স্বাস্থ্যও ভালো।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.